X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
বিশেষজ্ঞ মতামত

নারীর প্রতি সহিংসতার ধরন ও মাত্রা ভয়াবহ রূপ নিয়েছে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৪ ডিসেম্বর ২০২২, ১৯:৫৮আপডেট : ০৪ ডিসেম্বর ২০২২, ২০:১৬

নারীর প্রতি সহিংসতা একটি বৈশ্বিক সমস্যা। বিশ্বের প্রতিটি দেশে এ সমস্যা উদ্বেগজনক হারে বাড়ছে। বর্তমান সমাজে নারীর প্রতি সহিংসতার ধরন ও মাত্রা ভয়াবহ রূপ নিয়েছে। পরিবার থেকে সমাজ সব ক্ষেত্রে নারীকে বৈষম্য ও নির্যাতন-নিপীড়নের শিকার হতে হচ্ছে। এই সহিংসতা দূর করতে সরকারের পাশাপাশি সমাজের সর্বস্তরে সচেতনতা বাড়ানো, সবাইকে সম্পৃক্ত করা এবং সবার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ প্রয়োজন বলে অভিমত দিয়েছেন বিশেষজ্ঞরা।

রবিবার (৪ ডিসেম্বর) রাজধানীর তোপখানা রোডে বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে ‘মিডিয়া অ্যাডভোকেসি’ সভায় এসব অভিমত তুলে ধরা হয়। বেসরকারি এনজিও লাইট হাউজের আয়োজনে এবং ইউএসএআইডি’র সুখী জীবন প্রকল্প, পাথফাইন্ডার ইন্টারন্যাশনালের সহযোগিতায় এ আয়োজন করা হয়।  

আইন ও সালিশ কেন্দ্রের ওয়েব সাইটে সম্প্রতি প্রকাশিত তথ্যের বরাত দিয়ে সভায় জানানো হয়, চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবরের মধ্যে দেশে ৮৩০ জন নারী ধর্ষণের শিকার, ১৪৮টি যৌন নির্যাতন, ৯৭৫টি শিশু নির্যাতন, ১৭৫ জন নারী স্বামী কর্তৃক খুন, ১২টি এসিড নিক্ষেপ, শিশুহত্যা ৪৩৯টি, ২২ গৃহকর্মী ও ১১৬টি যৌতুক সংক্রান্ত নির্যাতনের ঘটনা ঘটেছে। এর মধ্যে ৭২টি খুনের ঘটনা রয়েছে। নারী নির্যাতনের ঘটনাগুলো বিশ্লেষণে দেখা গেছে, নির্যাতন থেকে রেহাই পাননি দুই বছরের শিশু থেকে ৭৫ বছরের বৃদ্ধা। ১৪ থেকে ১৮ বছর বয়সী মেয়েরাই ধর্ষণের স্বীকার হয়েছে বেশি। অভিযুক্ত হচ্ছেন বেশি যুবক ও তরুণরা। 

এ অবস্থায় নারী ও শিশুসহ সব জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধে ‘জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধ পক্ষ’ উদযাপনে গত ২৫ নভেম্বর থেকে আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নের পদক্ষেপ নেওয়া হয়েছে। ‘সবার মাঝে ঐক্য গড়ি নারী ও শিশু নির্যাতন বন্ধ করি’ শ্লোগানে নারী ও শিশুসহ সব জেন্ডারভিত্তিক সহিংসতার বিরুদ্ধে ১৬ দিনব্যাপী প্রচারাভিযান কর্মসূচি বাস্তবায়ন করবে বেসরকারি এনজিও লাইট হাউজ।

সভায় জানানো হয়, নারী ও শিশুসহ সব জেন্ডার ভিত্তিক সহিংসতার বিরুদ্ধে ‘১৬ দিনের প্রচারণা’ জাতিসংঘ কর্তৃক স্বীকৃত আন্তর্জাতিক পক্ষ। এটি ২৫ নভেম্বর শুরু হয় এবং তা ১০ ডিসেম্বর পর্যন্ত আন্তর্জাতিকভাবে পালিত হয় (আন্তর্জাতিক মানবাধিকার দিবসসহ)। ১৬ দিনের প্রচারণায় নারী ও শিশুসহ সব জেন্ডারভিত্তিক সহিংসতা ও অপব্যবহারের নেতিবাচক প্রভাব এবং আমাদের সামাজিক কাঠামোর জন্য যে নেতিবাচক মনোভাব রয়েছে তা পরিবর্তনের জন্য জনসচেতনতা বাড়ানোর প্রতি দৃষ্টি দেওয়া হয়েছে। এ কার্যক্রমের মাধ্যমে দেশে লিঙ্গভিত্তিক সহিংসতা, নারী ও শিশুদের ওপর সহিংসতা, বৈষম্যমূলক মনোভাব পরিবর্তন, প্রয়োজনীয় আইন ও পরিষেবা উন্নত করার জন্য সংশ্লিষ্টদের আহ্বান জানানো হয়।

অনুষ্ঠানে তৃতীয় লিঙ্গের সদস্যরা অভিযোগ করে জানান, তাদের ওপর যে নির্যাতন হয়, তা নারী ও শিশুদের চেয়েও বেশি। তাছাড়া নারী শিশুরা প্রতিকারের জন্য বিভিন্ন জায়গাতে অভিযোগ করতে পারেন। কিন্তু তৃতীয় লিঙ্গের সদস্যরা এ ধরনের সুবিধা থেকে বঞ্চিত। তারা এ বিষয়ে সরকারকে গুরুত্ব দেওয়ার আহ্বান জানান।

লাইট হাউজের নির্বাহী প্রধান হারুন অর রশিদের সভাপতিত্বে সভায় মহিলা ও শিশু বিষয়ক অধিদফতরের উপ-পরিচালক আয়েশা নার্গীস, বাংলাদেশ সম্পাদক ফোরামের সদস্য সচিব ফারুক আহমেদ তালুকদারসহ লাইট হাউজের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এছাড়া সভায় ছিলেন বিভিন্ন গণমাধ্যমকর্মী ও তৃতীয় লিঙ্গের সদস্যরা।

 

 

/এসআই/আরকে/
সম্পর্কিত
ভারত থেকে বাংলাদেশে পণ্য খালাস করে গেলেন যে নারী ট্রাকচালক
আইসিটি খাতে নারীদের দক্ষতা বৃদ্ধি অপরিহার্য: শিক্ষা প্রতিমন্ত্রী
নারী উদ্যোক্তাদের বুদ্ধিবৃত্তিক সম্পদ ব্যবহার বিষয়ক প্রকল্পের সমাপনী অনুষ্ঠিত
সর্বশেষ খবর
‘হিট ইমারজেন্সি’ জারির আহ্বান সাইফুল হকের
‘হিট ইমারজেন্সি’ জারির আহ্বান সাইফুল হকের
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
শনিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
শনিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
জলবায়ু অভিযোজনে সহায়তা দ্বিগুণের সিদ্ধান্ত বাস্তবায়নের আহ্বান পরিবেশমন্ত্রীর
জলবায়ু অভিযোজনে সহায়তা দ্বিগুণের সিদ্ধান্ত বাস্তবায়নের আহ্বান পরিবেশমন্ত্রীর
সর্বাধিক পঠিত
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী