X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

বিচার বিভাগের ওপর আস্থা ফেরাতে প্রধান বিচারপতিকে বিএনপি আইনজীবীদের আবেদন

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৫ ডিসেম্বর ২০২২, ২২:০৮আপডেট : ০৫ ডিসেম্বর ২০২২, ২২:০৮

বিচার বিভাগের মর্যাদা এবং সম্ভ্রম রক্ষার মাধ্যমে সংবিধানের শ্রেষ্ঠত্ব বজায় রাখার লক্ষ্যে বাংলাদেশের প্রধান বিচারপতির কাছে লিখিত আবেদন জানানো হয়েছে।

সোমবার (৫ ডিসেম্বর) বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম (বিজেএএফ) এর পক্ষ থেকে এ আবেদন জানানো হয়।

এদিন বিজেএএফ’র সভাপতি এ জে মোহাম্মদ আলীর নেতৃত্বে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন, জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সাধারণ সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল, সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল ও ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল প্রধান বিচারপতির বরাবর আবেদনটি জমা দেন।

লিখিত আবেদনের মাধ্যমে বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম (বিজেএএফ) বিচার বিভাগের মর্যাদা ও সম্ভ্রমের ওপর আসা ধারাবাহিক অবমাননাকর প্রভাবের বিষয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

আবেদনে বলা হয়েছে, বিজেএএফ এর সদস্যরা শুধু আইনজীবীদের সংগঠনের প্রতিনিধি হিসেবেই নয়, বরং নাগরিক হিসেবেও সংবিধানের ২১ অনুচ্ছেদের অধীনে তাদের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে তারা সচেতন। আবেদনে বলা হয়, আমরা সচেতন যে সংবিধান ও আইন মেনে চলা, আইন-শৃঙ্খলা বজায় রাখা, সরকারি দায়িত্ব পালন করা এবং সরকারি সম্পত্তি রক্ষা করা আমাদের পবিত্র দায়িত্ব। বাংলাদেশের জনগণের ইচ্ছার মূর্ত প্রতীক হিসেবে সংবিধানের শ্রেষ্ঠত্য বজায় রাখা এবং এর নিরাপত্তা রক্ষা করা এবং একে সমর্থন করাও আমাদের পবিত্র দায়িত্ব। আমরা আরও অবগত যে, প্রজাতন্ত্রের সেবায় নিয়োজিত প্রত্যেক ব্যক্তির কর্তব্য জনগণের সেবা করার জন্য সর্বদা সচেষ্ট হওয়া।

‘কেবলমাত্র বিচার বিভাগের কার্য সম্পাদনের পবিত্র দায়িত্ব পালনের কারণেই নয়, বরং এর প্রধান হিসেবে বিচার বিভাগের প্রশাসনিক কার্য সম্পাদনের কঠোর দায়িত্ব পালনের কারণেও আপনি (প্রধান বিচারপতি) ভালো করেই জানেন যে, বিভিন্ন মামলার দ্বারা এটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, সুপ্রিম কোর্ট সংবিধানের অভিভাবক। উল্লিখিত পটভূমির পরিপ্রেক্ষিতে, আমরা কিছু তথ্য, ঘটনার প্রতি আপনার সদয় দৃষ্টি আকর্ষণ করতে চাই—

১. ২০২২ সালের অক্টোবরে প্রকাশিত ‘ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্টস রুল অব ল’ ইনডেক্স ২০২২’ এর এক প্রতিবেদনে বলা হয়েছে— ১৪০টি দেশের মধ্যে বাংলাদেশের বিচার বিভাগ ১২৭তম স্থান পেয়েছে। যা অন্য কথায় বলা যেতে পারে যে, এটি তালিকার নিচের দিকে অবস্থান করছে। ২০২১ সালের প্রতিবেদনে ১৩৯টি দেশের মধ্যে বাংলাদেশ ১২৪তম স্থানে ছিল।

২. ইউএসএআইডি গত ১২ মার্চ একটি প্রতিবেদন প্রকাশ করেছে। যার শিরোনাম হচ্ছে, ‘বাংলাদেশে আইনের শাসন ও বিচার খাতের চূড়ান্ত মূল্যায়ন প্রতিবেদন’। উল্লিখিত প্রতিবেদনে এটি প্রকাশ করা হয়েছে যে, ‘২০০৭ সালে শুরু হওয়া ক্ষমতার সুস্পষ্ট নতুন রূপের অবাস্তব সংস্কার, বিচার বিভাগের ওপর নির্বাহী বিভাগের নিয়ন্ত্রণ এবং আধিপত্য এবং উচ্চ আদালত ও অধস্তন আদালতে বিচারক নিয়োগে ক্রমবর্ধমান রাজনীতিকরণ বিচার বিভাগের স্বাধীনতা ও জবাবদিহিকে আরও খর্ব করেছে। এর ফলে বিচার বিভাগকে স্বাধীন, নিরপেক্ষ এবং দক্ষ হিসেবে বিবেচনা করা হয় না এবং এর প্রতি জনগণের আস্থা কমে গেছে।’

৩. এশিয়ান হিউম্যান রাইটস কমিশন ২০২০ সালের ১৩ জুলাই একটি বিবৃতি দেয়— যেখানে বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যা এবং গুম সম্পর্কে বলা হয়েছে। ‘বাংলাদেশ: ডিজিটাল নিরাপত্তা আইনের অধীনে নির্বিচারে আটকের ঢেউ সংকটকে গভীরতর করে তুলছে’। বিবৃতিতে বলা হয়, ‘‘এটা সুপরিচিত যে কঠোর আইনের পদ্ধতিগত অপব্যবহার বাংলাদেশে একটি প্রতিষ্ঠিত প্রথা। বর্তমান সরকার মতামত এবং মত প্রকাশের স্বাধীনতাকে রোধ করার প্রচারণা জোরদার করতে ‘ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮’ সহ বেশ কয়েকটি আইনকে অস্ত্র হিসাবে ব্যবহার করছে।’’

৪. অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ২০২১ সালের ২৫ জুলাই ‘বাংলাদেশ: এন্ড ক্র্যাকডাউন অন ফ্রিডম অব এক্সপ্রেশন অনলাইন’ শিরোনামে একটি বিবৃতি দেয়— যেখানে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট এর অপব্যাবহার নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়। বিবৃতিতে বলা হয়,  ‘অনলাইনে শেয়ার করা একটি মন্তব্যের জন্য ‘ডিজিটাল নিরাপত্তা আইন’ আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে তল্লাশি চালানো, ডিভাইস এবং তাদের বিষয়বস্তু বাজেয়াপ্ত করার এবং ওয়ারেন্ট ছাড়াই ব্যক্তিদের গ্রেফতার করার স্বেচ্ছাচারী ক্ষমতা দেয়। এটি বাংলাদেশ অনুস্বাক্ষরকারী ইন্টারন্যাশনাল কভনেন্ট অন সিভিল অ্যান্ড পলিটিক্যাল রাইটস (আইসিসিপিআর) এ বর্ণিত মত প্রকাশের স্বাধীনতার অধিকারের লঙ্ঘন।’

৫. লক্ষ্য করা যাচ্ছে যে, সারাদেশে রাজনৈতিক বিরোধীদের রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মিথ্যা মামলায় জড়িয়ে আইন প্রয়োগকারী সংস্থার দ্বারা নিপীড়ন করা হচ্ছে। ইতোমধ্যে সারা দেশে প্রায় ৪০ লাখ বিরোধী কর্মীকে প্রায় এক লাখ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলায় জড়ানো হয়েছে। এই ধরনের রাজনৈতিক মামলাগুলি ‘রাজনৈতিক নিপীড়নের’ উৎকৃষ্ট উদাহরণ ছাড়া আর কিছুই নয়। রাজনৈতিক বিরোধীদের নিপীড়ন ও বিচার করার জন্য আইন প্রয়োগকারী সংস্থার দ্বারা বিচার ব্যবস্থার এই ধরনের উদ্বেগজনক ব্যবহার, সংবিধানের মৌলিক অধিকারের একটি পরিহাসমূলক লঙ্ঘন এবং বিচার বিভাগের ভাবমূর্তি, পবিত্রতা ও মর্যাদার ভূ-লুণ্ঠন।

৬. দেশের সচেতন নাগরিকদের সংগঠন হিসেবে বিজেএএফ’র উপরোক্ত তথ্য, ঘটনা এবং বিবরণ গভীরভাবে উদ্বেগজনক বলে মনে করে এবং একইভাবে বিশ্বাস করে যে, এসব  তথ্য, ঘটনা এবং বিবরণ আমাদের দেশের বিচার বিভাগের ভাবমূর্তি, মর্যাদা দেশে এবং বিদেশে মারাত্মকভাবে ক্ষুণ্ন  করছে। অধিকন্তু, আন্তর্জাতিক সংস্থাগুলির এই ধরনের অনুসন্ধানগুলো জনগণের মনে একটি যুক্তিসঙ্গত আশঙ্কা তৈরি করেছে যে, সরকার চলমান গণতান্ত্রিক আন্দোলনকে দমন করার জন্য বিচার ব্যবস্থাকে প্রভাবিত করছে, যার ফলে বিচার বিভাগের প্রতি জনগণের আস্থা হ্রাস পাচ্ছে।

৭. আন্তর্জাতিক সংস্থাগুলি দ্বারা প্রকাশিত তথ্যের আলোকে প্রধান বিচারপতির কাছে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের দাবি:

ক. বিচারব্যবস্থার প্রতি জনসাধারণের উপলব্ধি, বিশ্বাস এবং আস্থা পুনরুদ্ধারের জন্য এমন পদক্ষেপ যেন গ্রহণ করা হয়, যাতে প্রমাণিত হয় যে, বিচার বিভাগ রাজনৈতিক প্রভাবমুক্ত।

খ. ‘ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮’ এর অধীন মামলাসহ রাজনৈতিক মামলাগুলো এমনভাবে পরিচালনা, বা বিচার করা— যাতে বিচার বিভাগের ওপর জনগণের বিশ্বাস এবং আস্থা ফিরে আসে।

গ. আন্তর্জাতিক সংস্থাগুলোর প্রকাশিত প্রতিবেদনগুলো আমলে নিয়ে বিচার বিভাগের ভাবমূর্তি, মর্যাদা এবং সম্ভ্রম পুনরুদ্ধারের জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করা।

/বিআই/এপিএইচ/
সম্পর্কিত
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
জেলা জজ দিলরুবা সুলতানার মৃত্যু, প্রধান বিচারপতি ও আইনমন্ত্রীর শোক
সুপ্রিম কোর্ট বারকে ‘বেআইনি স্থাপনা’ নির্মাণ বন্ধে প্রধান বিচারপতির চিঠি
সর্বশেষ খবর
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা