X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১
প্রধানমন্ত্রীর কার্যালয়ে অভিমুখে রোডমার্চ শুরু

‘দাবি পূরণ করা না হলে আগামী নির্বাচনে বিকল্প চিন্তা করবো’

ঢাবি প্রতিনিধি
০৭ জানুয়ারি ২০২৩, ১৬:২২আপডেট : ০৭ জানুয়ারি ২০২৩, ১৬:২২

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার ২০১৮ সালের জাতীয় নির্বাচনী ইশতেহারে সংখ্যালঘুদের প্রতি যেসব প্রতিশ্রুতি দিয়েছিল, সেসব প্রতিশ্রুতি পূরণের দাবিতে সাত দফা দাবি পেশ করেছে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ।

শনিবার (৭ জানুয়ারি) রমনা কালী মন্দির-সংলগ্ন সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশে এসব দফা জানায় সংগঠনটি।

সাত দফা দাবি হলো, জাতীয় সংখ্যালঘু কমিশন গঠন, সংখ্যালঘু সুরক্ষা আইন প্রণয়ন, দেবোত্তর সম্পত্তি সংরক্ষণ আইন প্রণয়ন, সমতলে অধিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন গঠন, অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন যথাযথ বাস্তবায়, পার্বত্য শান্তি চুক্তি ও পার্বত্য ভূমি কমিশনের যথাযথ কার্যকরীকরণ, বৈষম্য বিলোপ আইন প্রণয়ন।

এ সময় সমাবেশে বক্তারা অবিলম্বে তাদের পেশ করা সাত দফা দাবি বাস্তবায়নের দাবি জানান। অন্যথায় আগামী জাতীয় নির্বাচনে আড়াই কোটি সংখ্যালঘু ভোটার বিকল্প চিন্তা করবে বলে হুঁশিয়ারি দেন তারা। প্রয়োজনে তারা নির্বাচন বয়কট করবেন বলেও ঘোষণা দেন।

শনিবার বেলা সোয়া ৩টায় রমনা কালীমন্দির থেকে রোডমার্চ বের করে প্রধানমন্ত্রী কার্যালয়ে অভিমুখে রওনা দেয় সংগঠনটি। টিএসসি-শাহবাগ মোড় হয়ে প্রধামনন্ত্রীর কার্যালয়ে যাবে এই রোডমার্চ। এ সময় ধর্ম যার যার, রাষ্ট্র সবার!, পদ্মা-মেঘনা-যমুনা, তোমার আমার ঠিকানা, আজকের সমাবেশ, সফল হোক! সফল হোক!, ঐক্য পরিষদের সমাবেশ, সফল হোক! সফল হোক!, সংখ্যালঘু কমিশন গঠন করো, করতে হবে!, আমাদের দাবি, আমাদের দাবি, মানতো হবে, মানতে হবে! বলে স্লোগান দিতে থাকে তারা।

সমাবেশে সংগঠনের সভাপতি উষাতন তালুকদার বলেন, ‘প্রধানমন্ত্রীকে জানাতে চাই, আজ এই কনকনে শীতের মধ্যে এসব মানুষ আনন্দ করতে আসেনি। তারা এসেছে তাদের অধিকার আদায়ে, ন্যায্য দাবির লড়াইয়ে। আমরা জানি আপনার সীমাবদ্ধতা রয়েছে, অনেক মহল রয়েছে। আপনি কথা দিলে কথা রাখেন, কিন্তু গত চার বছরে তো কোনও ওয়াদা রাখলেন না! আমরা আশা করছি আপনি অবিলম্বে আমাদের দাবি মেনে নেবেন।’

সমাবেশে বক্তারা বলেন, ‘আমরা বারবার এই সাত দফা দাবি পেশ করে আসছি। কিন্তু কোনও অজানা কারণে আমাদের এই দাবির বিষয়ে কর্তৃপক্ষের কোনও নজর নেই। আমরা বারবার সাম্প্রদায়িক হামলার শিকার হচ্ছি, আমরা এই নির্যাতন থেকে রেহাই চাই। আমাদের এই দাবি বাস্তবায়ন অবিলম্বে না করা হলে আমরা আরও বৃহত্তর আন্দোলন গড়ে তুলবো। আমরা আগামী নির্বাচন বয়কট করবো, যদি আমাদের দাবি বাস্তবায়ন না করা হয়।’

তারা বলেন, ‘বর্তমানে প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশের কথা বলছেন। কিন্তু কোনও জাতিগোষ্ঠীকে পিছিয়ে রেখে স্মার্ট বাংলাদেশ কখনোই সম্ভব নয়। আড়াই কোটি মানুষকে অবহেলিত রেখে স্মার্ট বাংলাদেশ কখনোই সম্ভব নয়। তাই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা ও স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার জন্য আমাদের দাবিগুলো বাস্তবায়ন করা হোক। জাতীয় সংসদের চলমান সেশনে যদি আমাদের সাত দফা দাবি মেনে না নেওয়া হয়, তাহলে আমরা ভিন্ন চিন্তা করতে বাধ্য হবো।

তারা বলেন, ‘আগামী নির্বাচনের আর এক বছর বাকি আছে। আপনি সংখ্যালঘুদের প্রতি আপনার দেওয়া নির্বাচনী ইশতেহার বাস্তবায়ন করুন। নয়তো আমরা বিকল্প চিন্তা করবো আগামী নির্বাচনে।’

হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের অন্যতম প্রেসিডিয়াম সদস্য ড. জিনোবতি বিক্ষু বলেন, ‘মাতৃভাষার অধিকার পেয়েছি, দেশ হয়েছে। কিন্তু স্বাধীন দেশে আমরা স্বাধীনভাবে চলতে পারছি না। প্রধানমন্ত্রী বলেছিলেন সবার সমতা রক্ষা করবেন। কিন্তু আমাদের সংখ্যালঘুদের সম্পত্তির ওপর অবৈধ দখলদারত্ব কেন? সিলেটের মানুষ লন্ডনে গেলে তাদের সম্পত্তি যদি শত্রু সম্পত্তি না হয়, তাহলে আমরা ভারতে গেলে আমাদের সম্পত্তি কেন শত্রু হবে? কেন এই বিমাতাসূলভ আচরণ? আমরা কোনও ভিক্ষা চাচ্ছি না। আমরা আমাদের ন্যায্য অধিকার চাচ্ছি।’

এ সময় আরও বক্তব্য দেন বাংলাদেশ মতুয়া সাধু সংঘের সাধারণ সম্পাদক সাগর সাদু ঠাকুর, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের অন্যতম সভাপতি উষাতন তালুক, ড. নিম চন্দ্র ভৌমিকসহ আরও অনেকে।

/এনএআর/
সম্পর্কিত
ফরিদপুরে দুই শ্রমিক হত্যায় জড়িতদের গ্রেফতার দাবিতে খেলাফত মজলিসের মিছিল
যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার
বাসের ধাক্কায় চুয়েটের ২ শিক্ষার্থী নিহত, সহপাঠীদের আলটিমেটাম
সর্বশেষ খবর
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা