X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

‘জঙ্গির লাশ’ কেন নিখোঁজ, জানার চেষ্টা করছে র‌্যাব

রিয়াদ তালুকদার
১৬ জানুয়ারি ২০২৩, ১৯:২৫আপডেট : ১৬ জানুয়ারি ২০২৩, ১৯:৫০

কথিত হিজরতে যাওয়া ৫৫ তরুণের যে তালিকা আইনশৃঙ্খলা বাহিনী তৈরি করেছিল, তার মধ্যে সাত জনকে এখন পর্যন্ত উদ্ধার করা গেছে। আইনশৃঙ্খলা বাহিনীর সূত্র জানিয়েছে, নিখোঁজ তরুণদের মধ্যে একজনসহ জঙ্গি প্রশিক্ষণের সময় দুই জনের মৃত্যুর খবর জানা গেছে। তবে ‘হিজরতের’ উদ্দেশে ঘরছাড়া মৃত তরুণের লাশও খুঁজে পায়নি র‌্যাব। তদন্তের স্বার্থে কবর খুঁড়ে দেখা গেছে, আগেই তার লাশ উঠিয়ে নিয়ে যাওয়া হয়েছে। কারা, কেন এই লাশ উঠিয়ে নিলো তা মাথায় রেখে র‌্যাব তদন্ত চালাচ্ছে।

বাড়ি থেকে বের হয়ে যারা নিখোঁজ হয়েছে, তাদের অনেকেই নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বিয়ার সামরিক শাখায় যোগ দিয়েছে, এমন তথ্য পেয়েছে র‌্যাব। যে সাত জনকে আইনের আওতায় নিয়ে আসা হয়েছে তারা বান্দরবান ও আশপাশের পাহাড়ি এলাকায় অবস্থান নিয়ে প্রশিক্ষণ নিচ্ছিল বলেও জানা গেছে।

র‌্যাব জানায়, কুমিল্লা থেকে যে আট জন স্বেচ্ছায় তথাকথিত হিজরতের উদ্দেশে বাসা থেকে বেরিয়ে গিয়েছিল তাদের একজন আলামিন। ২০২২ সালের ১৯ সেপ্টেম্বর পার্বত্য চট্টগ্রামের ‘জর্দান ক্যাম্পে’ প্রশিক্ষণের জন্য যান তিনি। সেখানে প্রশিক্ষণরত অবস্থায় গত ২৫ নভেম্বর তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুর পর সেখানেই তার জানাজা অনুষ্ঠিত হয় এবং পাশেই কবর দেওয়া হয়। সম্প্রতি বান্দরবান পাহাড়ি এলাকায় জঙ্গি সংগঠনের পাঁচ জনকে গ্রেফতারের পর জিজ্ঞাসাবাদে তাদের কাছ থেকে এসব তথ্য পায় র‌্যাব।

আইনি প্রক্রিয়ার অংশ হিসেবে মরদেহটি পরীক্ষার জন্য কবর খোঁড়া হয়। দেখা যায় সেখানে লাশ নেই। আগেই উঠিয়ে নেওয়া হয়েছে। কিন্তু কবরে আলামিনের পোশাক ও কম্বল পাওয়া গেছে।

গ্রেফতারকৃতরা জানায়, আলামিন কারও গুলিতে মারা যায়নি। প্রশিক্ষণরত অবস্থায় তার মৃত্যু হয়েছে।

মরদেহ সরিয়ে ফেলার বিষয়ে র‌্যাবের কর্মকর্তারা বলছেন, এটি জঙ্গি সংগঠনের একটি মনোভাবের বিষয়। গত ১১ জানুয়ারি অভিযান চালিয়ে পাঁচ জনকে আটক করা হয়। ১৪ জানুয়ারি কবরের সন্ধান চালানো হয়। এই তিন দিনের মধ্যে গ্রেফতারের খবর প্রকাশিত হয়েছে। জঙ্গি সংগঠনের কেউ অথবা বিচ্ছিন্নতাবাদী সংগঠনের সদস্যরা এই সুযোগে লাশ সরিয়ে ফেলেছে বলে ধারণা করছেন র‌্যাবের কর্মকর্তারা।

র‌্যাব আরও জানায়, জহিরুল ইসলাম ওরফে ডা. আহমেদ আলী নামে একজনও মারা গেছেন জঙ্গিদের ক্যাম্পে। একটি বিচ্ছিন্নতাবাদী দল নতুন জঙ্গিদের ক্যাম্পে আক্রমণ করেছিল, এ সময় গুলিতে তিনি নিহত হন। তিনি মূলত ২০২১ সালের প্রথম দিকে এই জঙ্গি সংগঠনের আমিরের আমন্ত্রণে বয়ান দিতে আসেন এবং জঙ্গি সংগঠনে জড়িয়ে পড়েন। ২০২১ সালের নভেম্বরের মাঝামাঝি সময়ে জহিরুল ইসলাম ওরফে ডাক্তার আহমেদ আলীসহ গ্রেফতারকৃতদের সঙ্গে আরও ১২ জন প্রশিক্ষণ ক্যাম্পে আসে। নভেম্বর থেকে প্রায় জুন মাস পর্যন্ত তারা কেএনএফ-এর রেদলাং ক্যাম্পে প্রশিক্ষণ নিচ্ছিল। এই ক্যাম্পে অন্য একটি বিচ্ছিন্নতাবাদী সংগঠন হামলা চালায়। হামলায় জহিরুল ইসলাম নিহত হন। পরে সেই ক্যাম্পের নাম রাখা হয় ‘শহীদ ডা. আহমেদ আলী ক্যাম্প’।

র‌্যাব জানতে পেরেছে, মৃত্যুর পরও আহমেদ আলীর পরিবারের কাছে ১০ থেকে ১৫ হাজার টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পাঠানো হতো প্রতি মাসে। পরিবারও জানতো না তিনি মৃত্যুবরণ করেছেন।

জানা গেছে, সশস্ত্র সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) ক্যাম্পে যারা নতুন সদস্যদের প্রশিক্ষণ দিচ্ছিল তাদের ১৪ জনকে এ পর্যন্ত আইনের আওতায় নিয়ে আসা হয়েছে। এছাড়া নতুন জঙ্গি সংগঠনের ৩৫ জনকে আইনের আওতায় আনা হয়েছে। তবে যাদের জঙ্গি সংগঠনের মূল নেতা বলা হচ্ছে, তাদের মধ্যে আমির আনিসুর রহমান ওরফে মাহমুদ, সামরিক ও মিডিয়া শাখার প্রধান রণবীর, অর্থ শাখার প্রধান রাকিব এবং দাওয়াতি শাখার প্রধান মাইমুন, প্রধান উপদেষ্টা শামীম মাহফুজকে এখনও গ্রেফতার করা যায়নি।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বাংলা ট্রিবিউনকে বলেন, বান্দরবানের পাহাড়ি এলাকা থেকে সব শেষ যে পাঁচ জনকে গ্রেফতার করা হয়েছিল জিজ্ঞাসাবাদে তারা আমাদের পরিষ্কারভাবে জানিয়েছে, আলামিন প্রশিক্ষণরত অবস্থায় মারা গেছে। তারা সেখানে জানাজা পড়ে তাকে কবর দিয়েছে। তার মরদেহ কবর থেকে কোথায় গেলো সেসব বিষয়ে আমরা তদন্ত করে দেখছি। অন্যদের গ্রেফতারের চেষ্টাও অব্যাহত আছে।

জঙ্গিদের নতুন সংগঠন কেন

কর্মকর্তারা জানান, নতুন জঙ্গি সংগঠন তৈরির উদ্দেশ্য হচ্ছে আইনশৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দেওয়া। জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বিয়া–এই সংগঠনটি এখনও নিষিদ্ধ হয়নি, নিষিদ্ধের প্রক্রিয়ায় রয়েছে।

তারা জানান, যেসব জঙ্গি সংগঠন নিষিদ্ধ অবস্থায় আছে সেগুলোর নামে প্রচার-প্রচারণা বা সাংগঠনিক কার্যক্রম চালানো কঠিন হয়ে দাঁড়িয়েছিল। নতুন জঙ্গি সংগঠনের বেশিরভাগ সদস্যরা আনসারুল ইসলামের সদস্য। হুজি ও জেএমবি থেকেও এসেছে অনেকে। পুরোনো জঙ্গি সংগঠনের সদস্যদের সমন্বয় এবং যোগাযোগ শুরু হয়েছিল আদালত চত্বর থেকে। হাজিরা দেওয়া আসামিদের সঙ্গে বাইরে থাকা জঙ্গিদের দেখা-সাক্ষাৎ ও কথাবার্তা হতো আদালত চত্বরে। ২০১৭ সাল থেকে তাদের মধ্যে এই যোগাযোগ শুরু হয়। পরবর্তী সময়ে তারা নিজেরা সংঘবদ্ধ হয়ে যোগাযোগ বাড়িয়ে নতুন এই জঙ্গি সংগঠনটি তৈরি করেছে।

সূত্র আরও জানায়, পার্বত্য চট্টগ্রামে বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের সঙ্গে চুক্তিতে নতুন জঙ্গি সংগঠনের সদস্যদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছিল। সেখানে তারা নতুন সংগঠনের নামটি ব্যবহার করেছিল।

নতুন জঙ্গি সংগঠনের গ্রেফতার হওয়া সদস্য এবং কথিত হিজরতের উদ্দেশে বাসা থেকে বের হয়ে যাওয়াদের জিজ্ঞাসাবাদের পর র‌্যাব জানায়, জঙ্গি সংগঠনের টার্গেট কী এটা প্রশিক্ষণ গ্রহণকারীরা জানতো না। তাদের অনুমান, কোনও সহিংসতা বা নাশকতা চালানোর জন্য তাদের প্রস্তুত করা হচ্ছিল। তাদের সংগঠনের বিভিন্ন শাখায় ভাগ করে দেওয়া হয়েছিল। কাউকে বোমা বিশেষজ্ঞ দলেও দেওয়া হয়েছিল।

আরও পড়ুন-

র‍্যাবের অভিযানের আগেই কবর থেকে ‘জঙ্গির’ লাশ উধাও

জঙ্গি তৎপরতা কি আবার মাথাচাড়া দিয়ে উঠছে?

পাহাড়ে চিরুনি অভিযান, পিছু হটেছে ‘কেএনএফ’

বিচ্ছিন্নতাবাদীদের অস্ত্র দিতে চেয়েছিল নতুন জঙ্গি সংগঠন!

বন্ধ হয়নি কিশোর-তরুণদের কথিত হিজরত

‘নির্জনে ইবাদত করতে ঘরছাড়া’ ৯ জন পৌঁছে যায় জঙ্গি ক্যাম্পে

জঙ্গি ছিনতাই: ত্রিশাল থেকে ঢাকার আদালত পাড়া

জঙ্গি ছিনতাইয়ের ঘটনায় মামলা: ডিএমপি কমিশনার

মৃত্যুদণ্ডপ্রাপ্ত ২ জঙ্গি ছিনতাই: সারা দেশের আদালতে নিরাপত্তা বাড়ানোর নির্দেশ

আদালত থেকে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ২ জঙ্গিকে ছিনিয়ে নিয়েছে সহযোগীরা

ছয় মাস ধরে কারাগারে মোবাইল ও ইন্টারনেট ব্যবহার করছিল জঙ্গিরা!

 

/এফএস/এমওএফ/
সম্পর্কিত
উপবৃত্তির নামে প্রতারণা, ক্রেডিট-ডেবিট কার্ডে অর্থ লুট
বিমানবন্দরে বাউন্ডারি ভেঙে ঢুকে যাওয়া বাসের চালক গ্রেফতার 
পাকিস্তানে জাপানি নাগরিকদের লক্ষ্য করে জঙ্গি হামলা
সর্বশেষ খবর
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক