X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

‘সীমানা ছাড়িয়ে বাংলাদেশের ব্র্যান্ডিং’ এর উদ্বোধন

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৪ জানুয়ারি ২০২৩, ১৫:৩৩আপডেট : ২৪ জানুয়ারি ২০২৩, ১৫:৩৩

বছরব্যাপী বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশি প্রবাসীদের নিয়ে অনুষ্ঠেয় ‘ব্র্যান্ডিং বাংলাদেশ, বিয়ন্ড বাংলাদেশ’ বা ‘সীমানা ছাড়িয়ে বাংলাদেশের ব্র্যান্ডিং’ শীর্ষক ওয়ার্ল্ড কনফারেন্স সিরিজ-২০২৩ এর উদ্বোধন করা হয়েছে। সোমবার (২৩ জানুয়ারি) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এই আয়োজনের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে ২০২২ সালে রেমিটেন্স সংগ্রহে অবদান রাখার জন্য সেরা ১০টি ব্যাংককে ‘টপ টেন রেমিটেন্স অ্যাওয়ার্ড’ প্রদান করা হয়। পদকপ্রাপ্ত ১০টি ব্যাংক হচ্ছে, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, ডাচ বাংলা ব্যাংক, অগ্রণী ব্যাংক, সোনালী ব্যাংক, দ্যা সিটি ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, আল-আরাফাহ ইসলামী ব্যাংক, পূবালী ব্যাংক, ব্যাংক এশিয়া এবং সাউথ ইস্ট ব্যাংক লিমিটেড।

বিশ্বব্যাপী ব্র্যান্ডিং কার্যক্রমে সার্বিক সহযোগিতার জন্য টিসিবিএল গ্রুপকে ‘ব্র্যান্ডিং অ্যাওয়ার্ড’ প্রদান করা হয়। এছাড়া বিশেষ অবদানের জন্য এবিএম মোস্তাক হোসেন, বাংলাদেশ কৃষি ব্যাংক ও ইউএস বাংলাদেশ চেম্বার অব কমার্সকে ‘এপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড’ প্রদান করা হয়।

বিগত বছরের কনফারেন্স সিরিজের সব কয়টি অনুষ্ঠানে লিখিত বক্তব্য দেওয়ার মাধ্যমে উৎসাহ প্রদানের জন্য রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে বিশেষ কৃতজ্ঞতা জানানো হয়। এছাড়া ২০২২ সালের কনফারেন্স সিরিজের ‘অর্থনীতি’ এবং ‘জাতিসংঘ শান্তিরক্ষা’ বিষয়ের দুই মুখ্য আলোচক, প্রধানমন্ত্রীর অর্থ বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান ও সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফি উদ্দীন আহমদকে মেধাভিত্তিক বিশেষ উপস্থাপনার জন্য বিশেষ সম্মাননা স্মারক প্রদানের ঘোষণা দেওয়া হয়।

অনুষ্ঠানে রাষ্ট্রপতির লিখিত বক্তব্য উপস্থাপন করেন মেহেদী হাসান চৌধুরী ও প্রধানমন্ত্রীর লিখিত বক্তব্য পাঠ করেন মোশরেকা আফরোজ খান অরিন এবং রেমিটেন্স অ্যাওয়ার্ডপ্রাপ্তদের নাম ঘোষনা করেন ইঞ্জিনিয়ার শাহজাহান খাদেম।

অনুষ্ঠান উপস্থাপনা ও পাওয়ার পয়েন্ট পরিচালনা করেন তাসনুবা বুলবুল ও আয়েশা সিদ্দিকা।

এনআরবি সেন্টারের চেয়ারপার্সন এম এস সেকিল চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি ও আলোচকদের মধ্যে উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, লন্ডন ওয়ারদিং কাউন্সিল-এর মেয়র হেনা চৌধুরী, লন্ডন বার্কিং এন্ড ডেগেনহাম কাউন্সিল এর মেয়র ফারুক চৌধুরী, বাংলাদেশ নৌ—বাহিনীর সাবেক প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী, বাংলাদেশ বিমান বাহিনীর সাবেক প্রধান এয়ার চিফ মাশার্ল মাশিহুজ্জামান সেরনিয়াবাত, আর্মড ফোসের্স ডিভিশনের  সাবেক প্রিন্সিপাল স্টাফ অফিসার লে. জেনারেল মো. মাইনুল ইসলাম, বাংলাদেশ পুলিশের সাবেক আইজিপি একেএম শহিদুল হক, আইওএম এর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ আবুসাত্তার ইসভ, সাবেক বিচারপতি আবু তারিক, এফবিসিসিআই প্রতিনিধি সৈয়দ মোয়াজ্জেম হোসেন,মিশরে দায়িত্ব পালনকারী রাষ্ট্রদূত নাসিম ফেরদৌস, সৌদি আরবে দায়িত্ব পালনকারী সাবেক রাষ্ট্রদূত গোলাম মসিহ এবং আমেরিকার ব্যাংক কর্মকতা ওয়াসেফ চৌধুরী। অনুষ্ঠানে বিভিন্ন দেশের প্রবাসী প্রতিনিধি, ব্যবসায়ী, ব্যাংকার, সরকারি-বেসরকারি কর্মকতা বিভিন্ন পেশার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেছেন, ডলার সঙ্কট না হলে দেশের উন্নয়নে প্রবাসীদের নিঃস্বার্থ অবদানের কথা হয়তো ভুলেই থাকতো জাতি। এটা অনস্বীকার্য যে প্রবাসীরা তাদের ঘাম এমনকি রক্ত ঝড়িয়ে হলেও দেশে থাকা স্বজনদের জন্য অর্থ উপার্জন করেন। ব্যক্তি জীবনে তারা থাকা-খাওয়ার কষ্ট সহ্য করেন, তবুও স্বজনদের জন্য রেমিটেন্স পাঠান। যাতে পরোক্ষভাবে রাষ্ট্রও উপকৃত হয়। কিন্তু দুর্ভাগ্য, সেই রেমিটেন্স যোদ্ধা যারা এদেশের সামান্যই ভোগ করেন তারা নিজ দেশে পদে পদে হয়রানির শিকার হন। দেশে তাদের কষ্টার্জিত অর্থ, সহায়-সম্পত্তি তথা জীবনও অনেক সময় হুমকির মুখে পড়ে।

অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. মশিউর রহমান প্রবাসীদের নিরাপত্তা নিশ্চিতে সরকারের দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন। একই সঙ্গে তিনি তাদের দেশের ব্যাংকে অর্থ সঞ্চয় করা এবং সম্ভাবনায় বিভিন্ন খাতে সুপরিকল্পিত বিনিয়োগের আহ্বান জানান। সিলেট অঞ্চলের প্রবাসীদের যাতায়াতে ওসমানী বিমানবন্দরে বিদেশি বিমান সংস্থার ফ্লাইট পরিচালনা সংক্রান্ত কোন প্রস্তাব থাকলে তা বিবেচনার আশ্বাস দেন।

সভাপতির বক্তব্য সেকিল চৌধুরী বলেন, ‘প্রায় দেড় কোটি প্রবাসী রয়েছেন। তারা স্বউদ্যোগে উন্নত জীবনের আশায় ছুটছেন। অনেক ত্যাগের বিনিময়ে অনেকে বিদেশে সুপ্রতিষ্ঠিত হয়েছে। তারা দেশেও বিনিয়োগ করছেন। তারা নিস্বার্থভাবেই এটা করছেন। কিন্তু আমরা আদতে তাদের মর্যাদা দেই না। এই প্রবণতা আমাদের বন্ধ করতে হবে।’ একেকজন প্রবাসীকে বাংলাদেশের জন্য একেক জন ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে আখ্যায়িত করেন তিনি। 

সেই সঙ্গে বৈশ্বিক শান্তিরক্ষী মিশনে যাওয়া বাংলাদেশি ইউনিফর্মধারীদেরও বাংলাদেশের দূত উল্লেখ করে তিনি বলেন, ‘এসব কারণেই বাংলাদেশ আজ বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়িয়েছে।’

/এসও/ইউএস/
সম্পর্কিত
বিলেতে নানা অপরাধে জড়িয়ে পড়ছেন নতুন আসা বাংলাদেশিরা: কমিউনিটিতে প্রতিক্রিয়া
দিনে ১২ প্রবাসীর লাশ আসে দেশে
মন্ত্রণালয়ের সুনাম বাড়াতে সমন্বিতভাবে কাজ করতে হবে: প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী
সর্বশেষ খবর
রবিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
রবিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
চুয়াডাঙ্গায় ৪২ পেরোলো তাপমাত্রা, জনজীবনে হাঁসফাঁস
চুয়াডাঙ্গায় ৪২ পেরোলো তাপমাত্রা, জনজীবনে হাঁসফাঁস
ব্রাদার্সের জালে মোহামেডানের ৮ গোল, দিয়াবাতের ৫
ব্রাদার্সের জালে মোহামেডানের ৮ গোল, দিয়াবাতের ৫
ইউক্রেনের খারকিভে হামলার প্রস্তুতি নিচ্ছে রুশ সেনারা
ইউক্রেনের খারকিভে হামলার প্রস্তুতি নিচ্ছে রুশ সেনারা
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া