X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

ছিনতাই মামলায় গ্রেফতার, ফোনালাপ সূত্রে বেরিয়ে এলো হত্যারহস্য

বাংলা ট্রিবিউট রিপোর্ট
২৯ জানুয়ারি ২০২৩, ১৬:৩৫আপডেট : ২৯ জানুয়ারি ২০২৩, ১৬:৫৩

রাজধানীর যাত্রাবাড়ী ধলপুর কমিউনিটি সেন্টারের পাশের সড়কে গত ২২ জানুয়ারি ভোরে ছুরিকাঘাতে খুন হন খলু মিয়া (২৮)। হত্যার রহস্য উদঘাটনে বিভিন্ন মামলার ছিনতাইকারীদের গ্রেফতারে অভিযান শুরু করে পুলিশ। এক পর্যায়ে অনেক আগের একটি ছিনতাই মামলার ওয়ারেন্টভুক্ত আসামি আরিফকে (২৮) গ্রেফতার করা হয়। পরে আরিফের সঙ্গে তার মায়ের ফোনালাপ সূত্রে বেরিয়ে আসে সেই হত্যার রহস্য। জিজ্ঞাসাবাদে হত্যার দায় স্বীকার করে আরিফ। তার কাছ থেকে উদ্ধার করা হয় নিহতের খোয়া যাওয়া মোবাইল ফোন।

শনিবার (২৮ জানুয়ারি) যাত্রাবাড়ী এলাকা থেকে আরিফকে গ্রেফতারের পর রবিবার (২৯ জানুয়ারি) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ক্রাইম) এ কে এম হাফিজ আক্তার এসব কথা বলেন।

ডিএমপির মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলন

তিনি বলেন, ২২ জানুয়ারি ধলপুর এলাকায় একজন অজ্ঞাত ব্যক্তি ছুরিকাঘাতে আহত হয়ে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে (ঢামেক) ভর্তি হন। খবর পেয়ে মাতারবাড়ী থানার পুলিশ ঢামেকে পৌঁছানোর আগেই চিকিৎসক ভুক্তভোগীকে মৃত ঘোষণা করেন। এরপর থানা-পুলিশ ঘটনাস্থলে পৌঁছে তাকে রক্তাক্ত অবস্থায় পায়। ঘটনাস্থলের সিসি টিভি ফুটেজ বিশ্লেষণ করে দেখা যায়, ভুক্তভোগী গোলাপবাগ থেকে হেঁটে ধলপুর কমিউনিটি সেন্টারের সামনে দিয়ে যাচ্ছেন। এ সময় কয়েকজন ব্যক্তি তাকে উপর্যুপরি ছুরিকাঘাত করে পালিয়ে যায়।

ভুক্তভোগীর কাছে প্রাপ্ত জিনিসপত্র ও প্রযুক্তিগত সহায়তায় জানা যায়, তার নাম খলু মিয়া। তিনি নারায়নগঞ্জের রূপসী এলাকায় গার্মেন্টস কর্মী হিসেবে কর্মরত ছিলেন। সেদিন তিনি গাইবান্ধা থেকে সোনালী পরিবহনে রাত আনুমানিক সাড়ে ৩টায় গোলাপবাগে পৌঁছান। সেখান থেকে পায়ে হেঁটে যাওয়ার সময় ছিনতাইকারীদের ছুরিকাঘাতের শিকার হন।

এ কে এম হাফিজ আক্তার বলেন, এ ঘটনার তদন্তে নেমে বেশকিছু ছিনতাইকারীকে গ্রেফতার করে পুলিশ। ২৬ জানুয়ারি একটি ওয়ারেন্টের ভিত্তিতে যাত্রাবাড়ী এলাকার নিজ বাসা থেকে আরিফকে গ্রেফতার করে জেলহাজতে পাঠানো হয়। গ্রেফতারের পর আরিফ তার মাকে ফোনালাপে জানায়, অন্য কোনও ঘটনায় তাকে গ্রেফতার করা হয়নি, আগের ওয়ারেন্টের ভিত্তিতে গ্রেফতার করা হয়েছে।

তিনি বলেন, আরিফের এই বক্তব্যটি সন্দেহজনক হওয়ায় খলু মিয়া হত্যা মামলায় তাকে শোন অ্যারেস্ট দেখিয়ে ১০ দিনের রিমান্ড আবেদন করে পুলিশ। এর ভিত্তিতে তার তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। জিজ্ঞাসাবাদের একপর্যায়ে খলু মিয়াকে খুনের দায় স্বীকার করে সে।

জিজ্ঞাসাবাদে আরিফ জানায়, একাধিক ছিনতাই মামলার ওয়ারেন্টভুক্ত আসামি হওয়ায় সে দীর্ঘদিন ধরে পলাতক ছিল। কিন্তু খুনের ঘটনার পর নিজেকে রক্ষা করতে আগের ওয়ারেন্টে গ্রেফতার হতে বাসায় অবস্থান করছিল।

আরিফ আরও জানায়, ঘটনার সময় সে অন্যান্য সহযোগীর সঙ্গে ধলপুর নতুন রাস্তায় একটি ব্যাটারির দোকানের সামনে দাঁড়িয়ে ছিল। ভুক্তভোগী রাস্তা দিয়ে যাওয়ার পথে গলায় ছুরি ধরলে তিনি প্রতিহত করার চেষ্টা করেন। ঘটনার এক পর্যায়ে ছিনতাইকারী চক্রটি তার বুকে উপর্যুপরি ছুরিকাঘাত করে মোবাইল ও মানিব্যাগ নিয়ে পালিয়ে যায়। হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত অন্যদের গ্রেফতারে অভিযান অব্যাহত আছে বলে জানান অতিরিক্ত কমিশনার।

এক প্রশ্নের জবাবে এ কে এম হাফিজ আক্তার বলেন, ঢাকা শহর ২৪ ঘণ্টা কর্মব্যস্ত থাকে। দিনে যেমন অফিস থাকে, অফিসে সবাই ব্যস্ত থাকে। রাতের ঢাকায় ব্যাপক হারে ট্রাক ঢোকে। কাঁচাবাজারে বিভিন্ন পণ্যের বাজার খুবই সক্রিয় থাকে। আর রাতে বাসে, ট্রেনে, লঞ্চে বাইরে থেকে যখন লোকজন চলাচল করে, তখন অপরাধীরা সক্রিয় হয়ে উঠে।

তিনি বলেন, অপরাধ যারাই করে আমাদের প্রথম কাজ হলো ঘটনার ধরন ও অপরাধীকে চিহ্নিত করা। অপরাধীদের সবসময় নজরদারিতে রাখতে আমরা একটা তালিকা করছি। যাতে অপরাধ কমে যায়। চুরি ছিনতাইকারীদের ব্যাপক হারে গ্রেফতার করতে পারলে অপরাধ কমে। তবে যখন তারা বেরিয়ে আসে তখন আবার বেড়ে যায়।

অপরাধের যে প্রক্রিয়া সেটি শুধু পুলিশিং দিয়ে একদম নির্মূল করা বিশ্বের কোথাও নেই। কারাগারে গিয়ে সংশোধন বা অন্য কোনও পেশায় যাবে সেটাও হচ্ছে না। সামনের দিনগুলোতে যদি আমরা উন্নয়নের দিকে আরও অগ্রসর হতে পারি, যদি তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করা যায় তাহলে রাজধানীতে অপরাধ প্রবণতা কমবে।

 

/এএইচ/আরকে/
সম্পর্কিত
জেল থেকে বেরিয়ে ফের শিশু পর্নোগ্রাফি চক্রে জড়ান শিশুসাহিত্যিক টিপু!
নিখোঁজের ২৫ দিন পর ছাত্রলীগ নেতার মরদেহ উদ্ধার
ইয়াবাসহ ইউপি চেয়ারম্যানের ছোট ভাই গ্রেফতার
সর্বশেষ খবর
তাপ কমাতে সড়কে প্রতিদিন ৪ লাখ লিটার পানি ছিটাচ্ছে ডিএনসিসি
তাপ কমাতে সড়কে প্রতিদিন ৪ লাখ লিটার পানি ছিটাচ্ছে ডিএনসিসি
ঢামেকে কারাবন্দি হাজতির মৃত্যু
ঢামেকে কারাবন্দি হাজতির মৃত্যু
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
রানা প্লাজায় নিহতদের ফুলেল শ্রদ্ধায় স্মরণ
রানা প্লাজায় নিহতদের ফুলেল শ্রদ্ধায় স্মরণ
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…