X
বুধবার, ০১ মে ২০২৪
১৭ বৈশাখ ১৪৩১

রাবারকে কৃষিপণ্য হিসেবে স্বীকৃতির দাবি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:১৪আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:২০

রাবারকে কৃষিপণ্য হিসেবে স্বীকৃতির দাবি জানিয়েছে বাংলাদেশ রাবার গার্ডেন ওনার্স অ্যাসোসিয়েশন। এ সময় সংগঠনটি আরও ১১ দফা দাবির কথা উল্লেখ করে।

রবিবার (৫ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে এক সংবাদ সম্মেলনে নিজেদের দাবির কথা তুলে ধরে রাবার বাগান মালিকদের সংগঠনটি।

রাবারকে বাংলাদেশের সাদা সোনা উল্লেখ করে রাবার গার্ডেন ওনার্স অ্যাসোসিয়েশনের উপদেষ্টা এবং এফবিসিসিআই’র পরিচালক সৈয়দ মোয়াজ্জেম হোসেন বলেন, দেশের বাজারে রাবারের পণ্য, যানবাহনের টায়ার, টিউব, জুতা, হোসপাইপ, ফোম, খেলারসামগ্রী ইত্যাদিসহ শিল্প-কারখানায় রাবারের চাহিদা বাড়ছে। পৃথিবীর অন্যান্য রাবার উৎপাদনকারী দেশ এটিকে কৃষিপণ্য হিসেবে স্বীকৃতি দিলেও আমাদের দেশে এখনও দেওয়া হয়নি। তাই এই শিল্পের উদ্যোক্তারা প্রণোদনা সহয়তা থেকে বঞ্চিত হচ্ছে। তিনি এই শিল্প বিকাশে রাবারকে কৃষিপণ্য হিসেবে স্বীকৃতি দেওয়ার দাবি জানান।

রাবার শিল্পের উন্নয়নে নিজেদের ১১ দাবির কথা উল্লেখ করে তিনি বলেন, ৮০’র দশকে বরাদ্দকৃত প্লটগুলোর চুক্তির নবায়ন; রাবার চাষিদের স্বল্প সুদে ঋণ সুবিধা দেওয়া; বিদেশ থেকে উচ্চ ফলনশীল বীজ আমদানি; রাবারকে কৃষি পণ্য ঘোষণা; দেশে উৎপাদিত রাবার পণ্যের ওপর ভ্যাট ও ট্যাক্স প্রত্যাহার; স্থানীয় রাবার শিল্পের সুরক্ষায় আমদানি পর্যায়ের রাবারের শুল্ক কর বৃদ্ধি; হেডম্যান রিপোর্টের যথেচ্ছ ব্যবহার বন্ধ করা; অবৈধ দখল বন্ধ করা; জমি হস্তান্তর ও নামজারি ব্যবস্থা করা এবং রাবার রিসার্চ ইনস্টিটিউট প্রতিষ্ঠা করতে হবে।

পার্বত্য চট্টগ্রামে বেশ কয়েকটি বাগানের ওপর ভূমিদস্যু, সন্ত্রাসী বাহিনীর তাণ্ডবের কথা উল্লেখ করে মোয়াজ্জেম বলেন, রাবার শিল্প ধ্বংসের মুখোমুখি হচ্ছে। বিশেষ করে কোয়ান্টাম ফাউন্ডেশনের যোগসাজোসে স্থানীয় লোকজন এ শিল্পের অগ্রযাত্রা ব্যাহত করতে নানামুখী অপতৎপরতা চালিয়ে যাচ্ছে। এ ক্ষেত্রে সামাজিক যোগাযোগ মাধ্যমেকে অন্যতম হাতিয়ার বিশেষ ব্যবহার করছে। যা মোকাবিলায় স্থানীয় প্রশাসনের দ্রুত পদক্ষেপ নেওয়া অপরিহার্য। বিশেষ করে লামা রাবার ইন্ডাস্ট্রির অস্তিত্ব টিকিয়ে রাখার লক্ষ্যে সরকাররের পক্ষ থেকে উদ্যোগ নিতে এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কঠোর নজরদারি ও সার্বিক সহয়তা প্রয়োজন।

সংগঠনটির সভাপতি মুহাম্মদ হারুন সংবাদ সম্মেলনের সভাপতিত্ব করেন। সংবাদ সম্মেলনে আরও ছিলেন– সংগঠনের মহাসচিব মো. মনসুর আলম, সাধারণ সম্পাদক মো. সাইফ উল্লাহ, সাবেক সভাপতি কামাল উদ্দিন, সাবেক সহ-সভাপতি জহিরুল ইসলাম, বাংলাদেশ রাবার বোর্ডের সদস্য মো. সেলিম প্রমুখ।

 

 

 

/এএজে/আরকে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
তপ্ত রোদেও থামে না তাদের কাজ
আজ মহান মে দিবসতপ্ত রোদেও থামে না তাদের কাজ
মদ ছেড়ে বললেন, ‘মাইলফলক’
মদ ছেড়ে বললেন, ‘মাইলফলক’
প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন বৃহস্পতিবার
প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন বৃহস্পতিবার
১০৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৭৭ জনের প্রার্থিতা প্রত্যাহার
উপজেলা পরিষদ নির্বাচন১০৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৭৭ জনের প্রার্থিতা প্রত্যাহার
সর্বাধিক পঠিত
চুয়াডাঙ্গা জেলায় ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা
চুয়াডাঙ্গা জেলায় ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা
সিস্টেম লস কমাতে সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেট চায় পেট্রোবাংলা
সিস্টেম লস কমাতে সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেট চায় পেট্রোবাংলা
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
আজকের আবহাওয়া: তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস
আজকের আবহাওয়া: তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস
সাতক্ষীরার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড 
সাতক্ষীরার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড