X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

নিয়ম ভঙ্গ করে ওয়াসার প্রকল্প পরিচালক নিয়োগ

শফিকুল ইসলাম
২৬ মার্চ ২০২৪, ২০:০০আপডেট : ২৬ মার্চ ২০২৪, ২০:০০

রাজধানীর দুই কোটি অধিবাসীর জন্য নিরাপদ পানি সরবরাহে ওয়াসার রয়েছে একাধিক শোধনাগার প্রকল্প। দাফতরিক নিয়ম অনুযায়ী ওয়াসার কোনও প্রকল্পের প্রধান বা প্রকল্প পরিচালক হিসেবে দায়িত্ব পালন করার কথা একজন অতিরিক্ত প্রধান প্রকৌশলীর। কিন্তু অনেকটা নিয়ম বহির্ভূতভাবেই একজন অপেক্ষাকৃত স্বল্প অভিজ্ঞতাসম্পন্ন প্রকৌশলীকে প্রকল্প পরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে। ফলে জুনিয়র প্রকল্প পরিচালকের অধীনে ঊর্ধ্বতন প্রকৌশলীরা কাজ করতে বাধ্য হচ্ছেন বলে তাদের মধ্যে চাপা ক্ষোভের সৃষ্টি হয়েছে।

জানা গেছে, ঢাকা পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষের (ওয়াসা) পানি শোধনাগার প্রকল্পের প্রকল্প প্রধান এই প্রকৌশলীর নাম মোস্তাফিজুর রহমান। ৩০ জন ঊর্ধ্বতনকে ডিঙিয়ে তাকে বসানো হয়েছে প্রকল্প প্রধানের পদে। এমন অনিয়মের প্রতিকার পেতে তার বিরুদ্ধে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিবের কাছে একটি প্রতিবাদ ও নিয়োগ বাতিলের দাবি জানিয়ে চিঠি পাঠিয়েছেন অন্যান্য প্রকৌশলীরা।

অভিযোগ রয়েছে, দায়িত্ব পেয়েই দুর্নীতির ডালা সাজিয়ে বসেছেন প্রকৌশলী মোস্তাফিজ। বিদেশি একটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে কাজ দিয়ে বড় অঙ্কের দুর্নীতিতে জড়িয়েছেন এমন অভিযোগ সামনে এসেছে। অতিরিক্ত শর্ত ও অনিয়মের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। বলা হচ্ছে, একটি নির্দিষ্ট দেশের নির্দিষ্ট কোম্পানিকে কাজ পাইয়ে দিতে টেন্ডারে বিশেষ শর্ত যোগ করিয়েছেন তিনি। এসব অভিযোগের তদন্তের দাবি জানিয়ে একটি চিঠি দেওয়া হয়েছে তার বিরুদ্ধে।

সায়েদাবাদ পানি শোধনাগারের পানি সরবরাহের পাইপলাইন বসানোর প্রকল্পে ঠিকাদার নিয়োগের ক্ষেত্রেও অনিয়মের অভিযোগ উঠেছে প্রকল্প পরিচালক মোস্তাফিজুর রহমানের বিরুদ্ধে। ইতোমধ্যে, অনিয়মের বিষয়ে তদন্তের দাবি জানিয়ে মন্ত্রণালয়ে অভিযোগ করেছেন বিদেশি ঠিকাদারি প্রতিষ্ঠানের এক প্রতিনিধি।

অভিযোগ সূত্রে জানা গেছে, পানি শোধনাগারের পাইপলাইন প্রকল্পের দরপত্র পরবর্তী মূল্যায়ন প্রক্রিয়ায় একটি নির্দিষ্ট প্রতিষ্ঠান জিপসামকে কাজ দিতে ঢাকা ওয়াসার তত্ত্বাবধায়ক প্রকৌশলী রফিকুল ইসলামের নির্দেশে সর্বোচ্চ প্রভাব খাটাচ্ছেন প্রকল্প পরিচালক ও নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান। বিশ্বব্যাংক প্রকল্পের প্রকল্প পরিচালক রফিকুল ইসলামের সঙ্গে সেই ঠিকাদারি প্রতিষ্ঠানের সরাসরি জোগসাজশ রয়েছে বলে সূত্রটি জানায়।

এরই ধারাবাহিকতায় এবার পানি শোধনাগার প্ল্যান্ট ফেজ ৩-এর প্রাকযোগ্যতার ক্ষেত্রে ফরাসি প্রতিষ্ঠান ডিগ্রিমন্ট ও সুইজ ইন্টারন্যাশনালকে সুবিধা দিতে প্রয়োজনের চেয়ে বেশি অভিজ্ঞতার সনদসহ নানা শর্ত জুড়ে দেওয়া হয়েছে। এই দুই প্রতিষ্ঠানের বাংলাদেশি এজেন্টদের সঙ্গে হাত মিলিয়ে একটি প্রতিষ্ঠানকে বিশেষ সুবিধা দিতে প্রশ্নবিদ্ধ টেন্ডারের শর্ত দিয়েছেন বলে প্রকল্প পরিচালক মোস্তাফিজুর রহমানের বিরুদ্ধে অভিযোগ।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ে জমা দেওয়া প্রতিবাদ চিঠিতে ক্ষুব্ধ প্রকৌশলীরা অভিযোগ করেন, ঢাকা ওয়াসার ‘সায়েদাবাদ শোধনাগার ফেজ-৩’ প্রকল্পের প্রকল্প পরিচালক একজন অতিরিক্ত প্রধান প্রকৌশলী পদমর্যাদার পদ হলেও ঢাকা ওয়াসার নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমানকে প্রকল্প পরিচালক পদে নিয়োগ দেওয়া হয়েছে। ঢাকা ওয়াসায় তার ওপরে প্রায় ৩০ জন ঊর্ধ্বতন প্রকৌশলী থাকা সত্ত্বেও বিশেষ সুবিধা পাকাপোক্ত করতে গুরুত্বপূর্ণ মেগা প্রকল্পের দায়িত্ব দেওয়া হয়েছে তাকে।

এ বিষয়ে জানতে চাইলে ওয়াসার নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান বলেন, ‘আপনি আমাদের জনসংযোগ শাখায় যোগাযোগ করেন। লিখিত তথ্য চাইলে বিস্তারিত পেতে পারেন।’

প্রকল্প পরিচালক ও প্রশ্নবিদ্ধ টেন্ডার প্রক্রিয়া নিয়ে অভিযোগের বিষয়ে জানতে স্থানীয় সরকার বিভাগের সচিব মুহাম্মদ ইব্রাহিম ও ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খানের সঙ্গে দুই দিন ধরে যোগাযোগের চেষ্টা করা হলে তারা কেউই ফোন রিসিভ করেননি।

তবে, এ প্রসঙ্গে জানতে চাইলে স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম জানিয়েছেন, ‘বিষয়টি তদন্ত করে সঠিক প্রমাণিত হলে অবশ্যই তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।’

/এসআই/আরআইজে/
সম্পর্কিত
বাংলাদেশ ব্যাংকে সংবাদকর্মীদের প্রবেশে বাধা: উদ্বিগ্ন টিআইবি
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সমবায় সমিতির নামে কোটি টাকার দুর্নীতি: দুদকের অনুসন্ধান শুরু
সর্বশেষ খবর
পড়ে থাকা তারে বিদ্যুৎস্পৃষ্টে মা ও ২ শিশুসন্তানের মৃত্যু
পড়ে থাকা তারে বিদ্যুৎস্পৃষ্টে মা ও ২ শিশুসন্তানের মৃত্যু
ভারত সিরিজে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির খোঁজে বাংলাদেশ
ভারত সিরিজে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির খোঁজে বাংলাদেশ
ফিতরা-জাকাতের নামেও প্রতারণা
ফিতরা-জাকাতের নামেও প্রতারণা
বোনকে নিয়ে সনু নিগমের প্রথম গান!
বোনকে নিয়ে সনু নিগমের প্রথম গান!
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই