X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১
মঙ্গল শোভাযাত্রা

রঙ-তুলিতে বর্ষবরণের প্রস্তুতি, ব্যস্ততা চারুকলায়

আবিদ হাসান
০১ এপ্রিল ২০২৪, ২১:০৮আপডেট : ০১ এপ্রিল ২০২৪, ২১:৪৭

বাংলা বর্ষবরণের জাতীয় আয়োজন মঙ্গল শোভাযাত্রা। প্রতিবছর বাংলা বছরের প্রথম দিন পহেলা বৈশাখে মহাধুমধামে পালন করা হয় উৎসবটি। প্রতিবার আয়োজনে প্রধান ভূমিকা রাখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ। এবারও যথারীতি দায়িত্ব তাদের। এবার দায়িত্বে রয়েছেন চারুকলার ২৫তম ব্যাচ। আয়োজনকে ঘিরে ব্যস্ত সময় পার করছেন তারা।

সোমবার (১ এপ্রিল) সরেজমিনে চারুকলা অনুষদ প্রাঙ্গণে গিয়ে দেখা যায়, রঙ-তুলি হাতে ব্যস্ত সময় পার করছেন আয়োজক ব্যাচের শিক্ষার্থীরা। তাদের সাথে সঙ্গ দিতে এসেছেন সিনিয়র-জুনিয়র অনেকেই। সবাই হাতে হাত মিলিয়ে কাজ করছেন। শোভাযাত্রার তহবিল সংগ্রহের জন্য আঁকা নানা রকমের মুখোশ

প্রতিবছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাজেট ও মাসব্যাপী চারুকলা ক্যাম্পেইন থেকে সংগ্রহ করা টাকা দিয়ে আয়োজন করা হয় উৎসবের। এবার গত ২১ মার্চ ‘আমরা তিমিরবিনাশী' প্রতিপাদ্যে ছবি এঁকে শোভাযাত্রার প্রস্তুতি কার্যক্রম উদ্বোধন করেছেন শিল্পী অধ্যাপক হাশেম খান। চলবে শোভাযাত্রার আগ দিন পর্যন্ত।

শোভাযাত্রার তহবিল সংগ্রহের জন্য আঁকা হয়েছে নানান ছবি, রাখা হয়েছে বিভিন্ন কারুশিল্প। এগুলোর মধ্যে রয়েছে টুইন পাখি, ছোট প্যাঁচা, বড় প্যাঁচা, বাঘ মাস্ক, বড় পাখি, সরাচিত্র, রাজা-রাণি মাস্ক, হাতপাখা। বিক্রির জন্য রাখা এসব জিনিসের প্রদর্শনী স্টলে দায়িত্বরত রয়েছেন ভাস্কর্য বিভাগের ২৫তম ব্যাচের শিক্ষার্থী নাফিস আল নোমান। তিনি বলেন, আমরা এবার আয়োজক ব্যাচ হিসেবে দায়িত্ব পালন করছি। বাঙালির ঐতিহ্যের এই আয়োজনের সাথে থাকতে পেরে আমরা গর্বিত।

এবার মানুষ সমাগম কম জানিয়ে তিনি বলেন, আগের বারের সময়টাতেও রমজান ছিল, তখন লোকসমাগম ছিল। কিন্তু এবার পহেলা বৈশাখ ঈদের দুদিন পর হওয়ায় তেমন একটা মানুষ দেখা যাচ্ছে না, আগের সেই ভিড়টা নেই। ঈদের ছুটিতে সবাই বাড়িতে থাকবে, স্কুল-কলেজ বন্ধ। এগুলোর একটা প্রভাব আছে। মঙ্গল শোভাযাত্রা আয়োজনে প্রধান ভূমিকা রাখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থীরা

টেপাপুতুল তৈরি করছেন মজিবুর রহমান। তিনি জানান, এই ধরনের কাজের সাথে তিনি ৩০ বছর ধরে সম্পৃক্ত। তারমধ্যে ২৮ বছর ধরে মঙ্গল শোভাযাত্রার সাথে রয়েছেন। এই কাজ খুব আনন্দ নিয়ে করেন বলে তিনি জানান।

পাখিঘর তৈরি করছিলেন সুকৃতি আদিত্য। তিনি প্রাচ্যকলা বিভাগের ২৫তম ব্যাচের শিক্ষার্থী। তিনি জানান, ঈদ মাঝখানে পড়ে যাওয়ায় সবাইকে একটু বেশি কাজ করতে হচ্ছে। কেননা ঈদের ছুটিতে অনেককেই পাওয়া যাবে না। আর এই আয়োজনের প্রস্তুতির কাজ ঈদের আগের দিন পর্যন্ত চলবে। এবারের আয়োজনে প্রধান ভূমিকায় চারুকলার ২৫তম ব্যাচ

সার্বিক বিষয়ে কথা হয় মঙ্গল শোভাযাত্রা উপ-কমিটির আহ্বায়ক চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেনের সঙ্গে। তিনি বলেন, শোভাযাত্রার পূর্ব-মুহূর্ত পর্যন্ত শোভাযাত্রার প্রস্তুতি চলবে। রোজা আমাদের আয়োজনে বড় কোনও প্রভাব ফেলেনি, কেননা এর আগেও ছেলে-মেয়েরা রোজা রেখে কাজ করে গেছে। কিন্তু ঈদের ছুটি হওয়াতে হাতে থাকে মাত্র ৮ দিন, এই ৮ দিনের মধ্যে কীভাবে এত বড় কর্মযজ্ঞ শেষ করা সম্ভব হবে! তারপরেও ঢাকায় যেসব শিক্ষার্থী রয়েছেন তাদেরকে নিয়েই আমরা সর্বোচ্চ চেষ্টা করবো যেন এবারের শোভাযাত্রাও বড় পরিসরে করা যায়।

এবারের প্রতিপাদ্য নিয়ে তিনি বলেন, মঙ্গল শোভাযাত্রা বরাবরই তরুণেরা আয়োজন করে থাকে। তারা একটি বার্তা দেয়, সেই বার্তাটি হলো– আমরা তিমিরবিনাশী, আমরা অন্ধকারের বিপক্ষে, আলোর পক্ষে। এছাড়া কুসংস্কার, পশ্চাৎপদতা, উগ্রতা থেকে মুক্তির আহ্বান জানাই।

/এমএস/
সম্পর্কিত
ঈদের ছুটি শেষে ভারত থেকে ফিরছেন যাত্রীরা, ইমিগ্রেশনে ভোগান্তি
পহেলা বৈশাখের নির্দেশনা উপেক্ষা উদীচীর: যা বলছে ডিএমপি
পহেলা বৈশাখে ৬টার পরও উদীচীর অনুষ্ঠান করা নিয়ে যা বললেন আরাফাত
সর্বশেষ খবর
আদালতে ড. ইউনূস
আদালতে ড. ইউনূস
চীনের দক্ষিণাঞ্চলে সড়ক ধসে নিহত ৩৬
চীনের দক্ষিণাঞ্চলে সড়ক ধসে নিহত ৩৬
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা
রাশিয়ার বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ যুক্তরাষ্ট্রের
রাশিয়ার বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ যুক্তরাষ্ট্রের
সর্বাধিক পঠিত
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
মিল্টন সমাদ্দার আটক
মিল্টন সমাদ্দার আটক
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!