X
শুক্রবার, ১৭ মে ২০২৪
৩ জ্যৈষ্ঠ ১৪৩১

মিল্টন সমাদ্দার প্রতিহিংসার শিকার: আইনজীবী

বাংলা ট্রিবিউন রিপোর্ট  
০২ মে ২০২৪, ১৮:৪৩আপডেট : ০২ মে ২০২৪, ১৮:৪৩

মন্দের ভিড়ে এখনও ভালো মানুষের সংখ্যা বেশি। মানুষ এখনও সেবা দিচ্ছে। আর কেউ ভালো কাজে আকর্ষিত হয়ে দান করলে এটা নেওয়া তো প্রতারণা নয়। মিল্টন সমাদ্দার প্রতিহিংসার শিকার।

বৃহস্পতিবার (২ মে) ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেনের আদালতে রিমান্ড শুনানিতে এসব কথা বলেন তার আইনজীবী আব্দুস সালাম শিকদার।

এদিন মিল্টন সমাদ্দারকে আদালতে হাজির করে মিরপুর মডেল থানায় করা মামলায় সাত দিনের রিমান্ড চেয়ে আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা মিরপুর জোনাল টিমের সাব-ইন্সপেক্টর মোহাম্মদ কামাল হোসেন।

রিমান্ড আবেদনে তদন্ত কর্মকর্তা বলেন, মিল্টন সমাদ্দার নিবন্ধিত ডাক্তার নন। তার প্রতিষ্ঠানে সে নিবন্ধিত কোনও ডাক্তার নিয়োগ করেনি। আসামি চাইল্ড অ্যান্ড ওল্ড এইজ কেয়ার সেবার নামে প্রতিষ্ঠান তৈরি করে নিজে ডাক্তার সেজে অপর আসামিদের পরস্পর যোগসাজশে প্রতারণামূলকভাবে বিভিন্ন চিকিৎসা, সেবা প্রদান, ক্রিয়েটিভ কনটেন্ট তৈরি করে ফেসবুক, হোয়াটসআপ ও ইমোর মাধ্যমে ১ কোটি ২০ লাখ ফ্যান-ফলোয়ারের মধ্যে ছড়িয়ে দিয়ে অর্থ উপার্জন করেন। আসামির দেখানো মতে তার প্রতিষ্ঠানের বিভিন্ন কাগজপত্র ও তার টেবিলে থাকা ডেথ সার্টিফিকেট পাওয়া যায়। সার্টিফিকেটগুলোতে মিল্টন সমাদ্দার নিজে ডাক্তার সেজে প্রতারণার আশ্রয় নিয়ে ওই ব্যক্তিদের মৃত ঘোষণা করেন। জালজালিয়াতির মাধ্যমে মৃত্যুসনদে ভুয়া ডাক্তারের সই ও সিল এবং নিজে ডাক্তার সেজে সই ও সিল দিয়ে মৃত ব্যক্তির আত্মীয়স্বজনের কাছে সেটি খাঁটি হিসেবে ব্যবহার করেছেন।

আরও বলা হয়, আসামি দীর্ঘদিন যাবৎ মানবতার সেবা ও চিকিৎসার নামে বিভিন্ন বয়স্ক ও শিশুকে নিয়ে শারীরিক, মানসিকভাবে আঘাত করেন। কখনও কখনও তাদের সুচিকিৎসার নামে শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ নিয়ে বিক্রি করে থাকেন মর্মে বিভিন্ন মিডিয়ায় ফলাওভাবে প্রচার হয়েছে। আসামি একজন বিশেষজ্ঞ ডাক্তার না হয়েও সেবার নামে অজ্ঞাতনামা, ওয়ারিশবিহীন ব্যক্তিদের নিয়ে চিকিৎসা প্রদান না করে, খাবারের যথাযথ মান বজায় না রেখে মৃত্যুর কোলে ঠেলে দিয়েছেন। দীর্ঘদিন ধরে জালজালিয়াতির মাধ্যমে ৫০টি মৃত্যুসনদ দিয়েছেন।

শিশুপাচার, মৃত্যুসনদ জালজালিয়াতি করে খাঁটি হিসাবে ব্যবহার সংক্রান্তে আসামির সহযোগী অন্য আসামিদের শনাক্তসহ নাম, ঠিকানা সংগ্রহ এবং গ্রেফতারের লক্ষ্যে ৭ দিনের রিমান্ড মঞ্জুরের আবেদন করেন তদন্ত কর্মকর্তা।

রাষ্ট্রপক্ষে ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবু রিমান্ড মঞ্জুরের পক্ষে শুনানি করেন। তিনি আরও বলেন, আসামির চাইল্ড হোম ও ওল্ড হোমে যারা মারা যেতো, তাদের রাতে কবর দিতো। ডেথ সার্টিফিকেট নিজে দিতো। নিজেই কাটাছেড়া করতো। পরবর্তীতে এটা ধরা পড়ে। পরে ডিবি পুলিশ তাকে গ্রেফতার করে। তার সাত দিনের রিমান্ড মঞ্জুরের প্রার্থনা করছি।

মিল্টন সমাদ্দারের পক্ষে আব্দুস সালাম শিকদার রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করেন। শুনানিতে তিনি বলেন, দোষ ধরার লোকের অভাব নাই। ভালো কাজ করেন কত জন। রাস্তায় একজন অসুস্থ মানুষ পড়ে থাকলে দেখার কেউ নাই। মিল্টন সমাদ্দার রাস্তা থেকে তুলে এনে তাদের মুখে ভাত তুলে দেন। তাকেই তো মানবতার ফেরিওয়ালা বলা যায়। এটা নিয়ে তো ফেসবুকে পোস্ট দেওয়াই যায়।

তিনি বলেন, মিল্টন সমাদ্দার ভালো কাজ করে চক্ষুশূল হয়েছেন। তিনি তো তার বাবার নামে জমি কেনেননি। ট্রাস্টের নামে কিনেছেন। ভালোকে অ্যাপ্রিসিয়েট করা উচিত। হয়রারি করতে তাকে গ্রেফতার করা হয়েছে। ট্রাস্ট তো আজকের না। এতোদিন তো চলে আসছে। থলের বিড়াল সাদা না কালো বেরিয়ে আসবে। কেউ মারা গেলে শুধু বলে দেয় কখন মারা গেছে। ডাক্তার পরিচয়ে ডেথ সার্টিফিকেট দেননি। এসব ভৌতিক কথা। পথে যারা অসুস্থ, আহত তাদের এনে সেবা করতেন মিল্টন সমাদ্দার। রিমান্ড বাতিল চেয়ে তার জামিনের আবেদন করেন তিনি।

উভয়পক্ষের শুনানি শেষে আদালত বলেন, তার বিরুদ্ধে যে অভিযোগ এসেছে, তা তদন্তের দাবি রাখে। এজন্য তার তিন দিনের পুলিশ রিমান্ড মঞ্জুর করা হলো।

উল্লেখ্য, বুধবার (১ মে) রাতে রাজধানীর মিরপুর এলাকায় অভিযান চালিয়ে মিল্টন সমাদ্দারকে গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। এরপর তার বিরুদ্ধে মিরপুর মডেল থানায় তিনটি মামলা দায়ের করা হয়েছে।

/এআই/আরআইজে/
সম্পর্কিত
জামিন হয়নি মিল্টন সমাদ্দারের
মিল্টনের আশ্রম থেকে উদ্ধার সেলিমের দুটি কিডনি ঠিক আছে: চিকিৎসক
নিখোঁজ সেলিমকে পাওয়া গেলো মিল্টনের আশ্রমে, মা বললেন ‘পেট কেটে ফেলেছে’
সর্বশেষ খবর
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বাস খাদে পড়ে নিহত ৫
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বাস খাদে পড়ে নিহত ৫
উত্তর আমেরিকা চবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের নতুন কমিটির অভিষেক
উত্তর আমেরিকা চবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের নতুন কমিটির অভিষেক
লোপেজের জোড়ায় লিগে রানার্সআপ হওয়ার পথে বার্সা
লোপেজের জোড়ায় লিগে রানার্সআপ হওয়ার পথে বার্সা
বাজারে অপরিপক্ব লিচু, খেলে মারাত্মক স্বাস্থ্যঝুঁকি
বাজারে অপরিপক্ব লিচু, খেলে মারাত্মক স্বাস্থ্যঝুঁকি
সর্বাধিক পঠিত
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
ফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!
চলচ্চিত্র শিল্পী সমিতিফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!
ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের বিরুদ্ধে আসতে পারে আইনি ব্যবস্থা
ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের বিরুদ্ধে আসতে পারে আইনি ব্যবস্থা