X
বুধবার, ১৭ জুলাই ২০২৪
২ শ্রাবণ ১৪৩১

ঈদের দ্বিতীয় দিনেও ঢাকা ছাড়ছেন মানুষ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৮ জুন ২০২৪, ১৪:১৩আপডেট : ১৮ জুন ২০২৪, ১৬:১৯

ঈদুল আজহার দ্বিতীয় দিনেও ঢাকা ছাড়ছেন অসংখ্য মানুষ। রাজধানীর বেশিরভাগ বাসিন্দা ঈদের আগে ঢাকা ছাড়লেও বিভিন্ন কারণে যারা আগে যেতে পারেননি তারা ঈদের পর নাড়ির টানে বাড়ি যাচ্ছেন। অনেকে জানান, ঈদের আগে যানবাহনে অতিরিক্ত চাপ, ঈদের বিশেষ ডিউটি এবং পরিবহন সংকটের কারণেও অনেকে ঈদের পর গ্রামের বাড়ি যাচ্ছেন।

ঈদের আগে ঢাকাসহ বিভিন্ন রুটে অতিরিক্ত যানবাহনের কারণে তীব্র যানজট ছিল। ঈদের পর সড়ক পুরো ফাঁকা হয়ে যায়। ফলে ভোগান্তি ছাড়া গন্তব্যে দ্রুত চলে যাওয়া যাচ্ছে। আবার অনেকে ঢাকায় কোরবানি দিয়ে মাংস আত্মীয়-স্বজনদের জন্য গ্রামে নিয়ে যাচ্ছেন। এছাড়াও দেখা যায়, কোরবানি উপলক্ষে বিভিন্ন জেলা থেকে আসা মৌসুমি কসাইরা কাজ শেষ করে ঢাকা ছাড়ছেন।

মঙ্গলবার (১৮ জুন) সকালে বাস, রেল ও নৌপথে বহু মানুষকে ঢাকা ছাড়তে দেখা গেছে। সকাল থেকে গণপরিবহনগুলোতে যাত্রীচাপ থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা কমতে থাকে। এদের অধিকাংশ মধ্য ও নিম্ন আয়ের মানুষ। এছাড়াও অনেকে ঘোরাঘুরি করা জন্যও সমুদ্রসৈকত কক্সবাজার, সিলেটসহ বিভিন্ন জেলায় যাচ্ছেন।

ঈদের দ্বিতীয় দিন সকালে রাজধানীর কমলাপুর রেলস্টেশনে গিয়ে দেখা যায় মানুষের উপচে পড়া ভিড়। তবে কয়েকটি ট্রেন ঢাকা ছাড়ার পর স্টেশন খালি হয়ে যায়। সকাল সোয়া ছয়টায় কক্সবাজারগামী সব কয়টি পর্যটন ট্রেন হাউজফুল হয়ে ছেড়ে যায়। একই চিত্র দেখা যায় পৌনে আটটায় ছেড়ে যাওয়া চট্টগ্রামমুখী ট্রেন মহানগর প্রভাতীতে। এ ট্রেনের এক যাত্রী বেলায়েত হোসেন বলেন, আমি একটি বেসরকারি প্রতিষ্ঠানের আইটি বিভাগে কর্মরত। আমি সবসময় ঈদের এক-দুদিন পর গ্রামের বাড়ি যাই। কোনও ভোগান্তি ছাড়াই সুন্দরভাবে যাওয়া যায়।

সকাল সোয়া ১১টায় সিলেট অভিমুখী জয়ন্তিকা আন্তনগর ট্রেন ছেড়ে যায়। এছাড়াও ঈদের দ্বিতীয় দিনে সকাল থেকে দুপুর ১টা পর্যন্ত কমলাপুর রেলস্টেশন থেকে বিভিন্ন জেলায় লোকাল ও আন্তনগর মিলে মোট ১২টি ট্রেন ঢাকা ছেড়ে যায়। কমলাপুরে দায়িত্বরত প্ল্যাটফর্ম স্টেশন মাস্টার জানান, সকাল থেকে শিডিউল অনুযায়ী সব ট্রেন স্টেশন ছেড়ে গেছে। ঈদ উপলক্ষে আজ ট্রেনের সংখ্যা কম। আগামীকাল (ঈদের তৃতীয় দিন) থেকে আগের শিডিউল অনুযায়ী সব ট্রেন চলাচল করবে।

শুধু ট্রেন নয়, সড়কেও অনেকে রাজধানী ছাড়ছেন। রাজধানীর গুলিস্তান ফুলবাড়িয়া বাস টার্মিনাল দিয়ে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলার মানুষ পদ্মা সেতু দিয়ে বাড়ি যাচ্ছেন। তবে বাসযাত্রী তুলনামূলক কম থাকায় অল্প যাত্রী নিয়ে কিছু দূরপাল্লার পরিবহনকে ঢাকা ছাড়তে দেখা গেছে।

ঈদের দ্বিতীয় দিনেও ঢাকা ছাড়ছেন মানুষ মহাখালী, সায়েদাবাদ ও গাবতলী বাস টার্মিনাল থেকেও ঈদের পরদিন অনেক বাস ঢাকা ছেড়ে যেতে দেখা যায়। তবে অভিযোগ রয়েছে অতিরিক্ত ভাড়া আদায়ের। যাত্রী কম থাকার অজুহাতে পরিবহন সংশ্লিষ্টরা যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করছেন। ঢাকা-বরগুনা রুটের এসি গাড়ি দিগন্ত পরিবহনে স্বাভাবিক সময় ৮০০ টাকা ভাড়া নেওয়া হয়। ঈদের সময় এটি ১ হাজার ৫০০ টাকা করা হয়েছে। এমন অভিযোগ হাসান নামে এক যাত্রীর। জানতে চাইলে কাউন্টার ম্যানেজার আলীম বলেন, ‘আমরা ২০ তারিখ পর্যন্ত ১ হাজার ৫০০ টাকা করে নিচ্ছি। পরে আবার আগের ভাড়ায় চলে আসবো।’

এ সময় সায়েদাবাদ বাস টার্মিনালে দেখা যায়, একদল তরুণ-তরুণী ঘুরতে যাচ্ছেন সিলেটে। তাদের সঙ্গে কথা হলে জানান, ছুটি পেয়ে বন্ধুরা মিলে ঘুরতে যাচ্ছেন সিলেটে। তাদের একজন মোহাইমেন বলেন, ইউনিভার্সিটি বন্ধ পেয়েছি। তাই সবাই মিলে ঘুরতে যাচ্ছি। এটা আমাদের আগেই প্ল্যান করা ছিল।

এই গ্রুপের তরুণী সায়মা বলেন, আমরা ছুটি পেলেই বন্ধুরা মিলে ঘুরতে যাই। একেক সময় একেক জায়গা ঘুরতে যাই। আমাদের টার্গেট ইউনিভার্সিটিতে থাকা অবস্থাতেই দেশের ৬৪ জেলায় ঘুরবো। কারণ ছাত্রজীবনের পরে সময়-সুযোগ পাওয়া কঠিন।

/এবি/এমএস/এমওএফ/
সম্পর্কিত
এবার ঈদেও কেন কমলো না সড়ক দুর্ঘটনা?
ঈদযাত্রার ১৩ দিনে সড়কে নিহত ২৩০: বিআরটিএ
কোরবানির ১ লাখ ৭২ হাজার পশুর চামড়া গেলো কোথায়?
সর্বশেষ খবর
কতগুলো ‘ভুল বুঝাবুঝি’তে মুখোমুখি নানা পক্ষ
কতগুলো ‘ভুল বুঝাবুঝি’তে মুখোমুখি নানা পক্ষ
নিশোর কবিতা: লাল সবুজের পতাকায় আজ কেন এতো লাল
নিশোর কবিতা: লাল সবুজের পতাকায় আজ কেন এতো লাল
মুগদায় বাসচাপায় যুবকের মৃত্যু
মুগদায় বাসচাপায় যুবকের মৃত্যু
শোকের মিছিলে কারবালার স্মৃতি স্মরণ
শোকের মিছিলে কারবালার স্মৃতি স্মরণ
সর্বাধিক পঠিত
সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা
সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা
কী আছে ড. জাফর ইকবালের মূল লেখায়
কী আছে ড. জাফর ইকবালের মূল লেখায়
ছাত্রলীগের ১৫ কর্মীকে ছয়তলা থেকে ফেলে দেওয়ার অভিযোগ
ছাত্রলীগের ১৫ কর্মীকে ছয়তলা থেকে ফেলে দেওয়ার অভিযোগ
রোকেয়া হল ছাত্রলীগের নেত্রীর কক্ষে হামলা, মারধর
রোকেয়া হল ছাত্রলীগের নেত্রীর কক্ষে হামলা, মারধর
ছাত্রলীগ থেকে পদত্যাগ করলেন আরেক নেতা, লিখলেন ‘আর পারলাম না’
ছাত্রলীগ থেকে পদত্যাগ করলেন আরেক নেতা, লিখলেন ‘আর পারলাম না’