X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

রাত ৮টার পরও খোলা থাকছে দোকানপাট, নজরদারিতে শিথিলতা

মাহফুজ সাদি
১৩ আগস্ট ২০২২, ২১:৩৪আপডেট : ১৩ আগস্ট ২০২২, ২১:৩৬

বৈশ্বিক পরিস্থিতির কারণে জ্বালানি সাশ্রয়ের পরিকল্পনার অংশ হিসেবে রাজধানী ঢাকাসহ সারাদেশে রাত ৮টার পর দোকানপাট-শপিং মল বন্ধ রাখার সরকারের নির্দেশনা রয়েছে। এই নির্দেশ অমান্য করা হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিদ্যুৎ বিচ্ছিন্ন করার আদেশও কার্যকর আছে। তবে সরকারের এই কঠোর নিয়ম রাজধানীর বিভিন্ন এলাকায় মানতে দেখা যায়নি। বরং রাত আটটা বাজলেই দোকানদাররা আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ‘চোর-পুলিশ খেলায়’ ব্যস্ত হয়ে পড়েন। স্থানীয় প্রশাসনের পক্ষে টহল দেওয়া হলেও কোথাও-কোথাও এই টহলেও শিথিলতা দেখা গেছে।

বৃহস্পতিবার, শুক্র ও শনিবার (১১, ১২ ও ১৩ আগস্ট) রাতে রাজধানীর বিভিন্ন এলাকা উত্তরা, গুলশান, বনানী, মিরপুর, মোহাম্মদপুর, মগবাজার, কারওয়ান বাজার, রামপুরা, বাড্ডাসহ আরও কয়েকটি এলাকা ঘুরে এমন চিত্রই দেখা গেছে। এর মধ্যে বেশিরভাগ এলাকায় প্রধান প্রধান সড়কের দুই পাশের অধিকাংশ দোকানপাট রাত ৮টার পর খোলা দেখা গেছে। তবে সুপার ষপ ও  শপিং মলের ক্ষেত্রে দেখা যায় উল্টো চিত্র। নির্ধারিত সময়েই বন্ধ হচ্ছে এগুলো।

উত্তরার রাজলক্ষ্মী, আজমপুর, হাউজ বিল্ডিং ও আব্দুল্লাহপুরের প্রধান সড়কগুলোর উভয় পাশের বিপুল সংখ্যক দোকানপাট খোলা দেখা গেছে শুক্র ও শনিবার রাত ৮টার পর। উত্তরার একজন দোকান-মালিক সাদেক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সন্ধ্যার পরেই মূলত বিক্রিটা বেশি হয়। তাই দোকান খোলা রাখার চেষ্টা করি আমরা।’

রাজধানীর মগবাজারের বিভিন্ন এলাকায় দোকানপাট বন্ধে শিথিলতা দেখা গেছে। মগবাজার মোড় থেকে নয়াটোলার দিকে যাওয়ার সড়ক, ওয়্যারলেস রেললাইন এলাকা, মধুবাগ এলাকায় মুদি দোকান, ইলেকট্রনিক্স, হার্ডওয়্যার, লেপ-তোষকের দোকান খোলা থাকে রাত বারোটা, সাড়ে বারোটা পর্যন্ত। কখনও-কখনও পুলিশের টহল টিমের উপস্থিতিতে শাটার বন্ধ করা হলেও আবার বেচাকেনা শুরু হয়। 

গুলশান, বনানী, রামপুরা ও বাড্ডার দোকানপাটের বেশিরভাগই খোলা দেখা গেছে। বিশেষ করে মুদি দোকান, স্টেশনারি, খাবার হোটেল, শো-রুম ও গাড়ির স্পেয়ারের দোকান বন্ধ হতে দেখা যায় ১০টা থেকে ১১টার দিকে। আরিফ নামের একজন খুচরা ব্যবসায়ী জানান, গুদারাঘাটের দোকানপাট রাত ১২টা পর্যন্তও খোলা থাকছে। মাঝেমধ্যে পুলিশের গাড়ি আসলে বাতি বন্ধ করে রাখেন দোকানিরা। তবে বিদ্যুতের লোকজন আসে না, সংযোগও কাটে না।

রাজধানীর মোহাম্মদপুরের মোহাম্মদপুর সুপারমার্কেট আল্লাহ করিম মসজিদ মার্কেটের মোবাইল ফোনের দোকানসহ অন্যান্য দোকান ৮টার পরও কিছু দোকান খোলা থাকছে। কোনও-কোনও দোকানে একটি লাইট রেখে বাকি সব লাইট বন্ধ রাখা হয়। কোথাও অর্ধেক শাটার টেনে দোকান খোলা রাখা হয়। পুলিশ দেখলে দ্রুত বন্ধ করা হয়।

মোহাম্মদপুর এলাকার বিহারী ক্যাম্পে দেখা গেছে সবচেয়ে বেশি অবহেলা। দোকানপাট খোলা থাকে মধ্যরাত অবধি। প্রশাসনের কোনও টহল টিম সেখানে গেলেও কোনও প্রভাব পড়ছে না, বলে জানিয়েছেন স্থানীয় একজন বাসিন্দা।

জানতে চাইলে বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন বাংলা ট্রিবিউনকে বলেন, সবকিছু চলছে, কেবল দোকানপাট বন্ধের কথা বলা হচ্ছে। ৭০ শতাংশ দোকানে এখন বওনি নেই।’

হেলাল উদ্দিন মনে করেন, ‘দোকান বন্ধের সিদ্ধান্ত মাসের পর মাস চলতে থাকলে অনেক দোকান বন্ধ হয়ে যাবে।’ তার ব্যাখ্যা, ‘একদিকে রাত ৮টার পর দোকান বন্ধ রাখার নির্দেশ, অন্যদিকে দিনে-রাতে লোডশেডিং। মাস শেষে কর্মকর্তা-কর্মচারীদের তো বেতন-ভাতা দিতে হবে। বিদ্যুৎ, পানি, গ্যাস বিল তো আর মাফ নেই।’

মিরপুর ১১ নম্বরের সাংবাদিক আবাসিক এলাকার খাবার হোটেল, ফার্মেসি, নিত্যপ্রয়োজনীয় দোকানপাট খোলা থাকতে দেখা গেছে। এ ছাড়া পুরান ঢাকা, সায়েদাবাদ, যাত্রাবাড়ী, ডেমরাসহ অন্যান্য এলাকার বেশিরভাগ দোকানপাট খোলা থাকে।

রাত ৮টার পর দোকানপাট-শপিং মল বন্ধের নির্দেশনা বাস্তবায়ন করতে গত ১৮ জুলাই থেকে অভিযান শুরু করেছিল ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি)। ওই দিন নির্ধারিত সময়ের পর রাজধানীর বায়তুল মোকাররম, দৈনিক বাংলা, পল্টন, ফকিরাপুলসহ বেশ কিছু এলাকায় অভিযান চালায় সংস্থাটির একাধিক টিম।

ডিপিডিসির টিমের সদস্যরা প্রথমে মাইকে বিদ্যুৎ লাইট বন্ধ করার অনুরোধ করেন, পরে খোলা থাকা প্রতিষ্ঠানগুলোর সংযোগ বিচ্ছিন্ন করে দেয়। বিদ্যুৎ বিভাগের ঘোষণা অনুযায়ী, ওই দিনসহ কয়েকদিন অভিযান এবং বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার খবর এলেও পরে আর শোনা যায়নি। এই সুযোগে রাত ৮টার পরেও দোকানপাট খোলা রাখছেন ব্যবসায়ীরা- এমন অভিযোগও পাওয়া গেছে।

জানতে চাইলে ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান বলেন, ‘আমরা প্রত্যেক জোনকে জানিয়েছি রাত ৮টার পর গাড়ি নিয়ে টহল দিতে। প্রথমে অনুরোধ করা হবে, না মানলে সংযোগ বিচ্ছিন্ন করার নির্দেশ দেওয়া হয়েছে।

গত ২২ জুলাই ঢাকার জেলা ম্যাজিস্ট্রেটের কার্যালয়ের বিচার শাখা থেকে এক অফিস আদেশে বলা হয়, চলমান এলাকাভিত্তিক লোডশেডিংয়ে রাত ৮টার পর রাজধানীর দোকান, শপিং মল, মার্কেট, বিপণী বিতান, কাচা-বাজার বন্ধের বিষয়টি কঠোরভাবে নিশ্চিত করতে মাঠে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটরা দায়িত্ব পালন করবেন। যদিও গত কয়েকদিনে রাজধানীতে এ ধরনের কার্যক্রম প্রায় দেখা যায়নি।

 দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন বলেন, ‘অনেকে নির্দেশনা মেনে দোকান বন্ধ রাখছে।  অনেকে আবার মানছে না। তারা তো কারও না কারও সঙ্গে শলাপরামর্শ করেই এটি করছেন, তাই না! তাদের সংগঠন আছে, অধিদফতর আছে, মন্ত্রণালয় আছে।’

প্রসঙ্গত, ১৮ জুলাই এক সংবাদ সম্মেলনে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছিলেন, রাত ৮টার পর দোকানপাট, শপিং মল খোলা থাকলে তাদের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হবে। তিনি বলেন, রাত ৮টা থেকে দোকানপাট, শপিং মল, আলোকসজ্জা বন্ধ থাকবে। বিদ্যুৎ বিভাগ কঠিনভাবে বিষয়টি পর্যবেক্ষণ করবে। যদি কেউ নির্দেশনা অমান্য করে তাদের বিদ্যুতের সংযোগ আমরা বিচ্ছিন্ন করে দেবো।

/আরএইচ/এসএমএ/এইচএএইচ/এসটিএস/এমআর/
সম্পর্কিত
শহীদ মিনারে বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাসের প্রতি শেষ শ্রদ্ধা
তাপদাহে সুপ্রিম কোর্টের আইনজীবীদের গাউন পরিধানে শিথিলতা
দেশের ৯ অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি, পারদ উঠতে পারে আরও
সর্বশেষ খবর
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
বিয়েবাড়ির খাসির মাংস খেয়ে ১৬ জন হাসপাতালে
বিয়েবাড়ির খাসির মাংস খেয়ে ১৬ জন হাসপাতালে
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি