X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

সাত বছরের মধ্যে সর্বোচ্চ বায়ুদূষণ এই জানুয়ারিতে

সঞ্চিতা সীতু
১১ ফেব্রুয়ারি ২০২৩, ২২:০০আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০২৩, ২২:৩১

সপ্তাহখানেক ধরেই ঢাকার বাতাসে মারাত্মক দূষণ। দিনের একটা বড় সময় ধরে ঢাকার বাতাসের মান বিশ্বের অন্যান্য শহরের তুলনায় নিচে নেমে যাচ্ছিল। গত এক সপ্তাহে প্রায় প্রতিদিনই বায়ু দূষণের শীর্ষ অবস্থানে উঠে এসেছে ঢাকা। ২০২৩ সালের প্রথম মাসেই অতিরিক্ত অস্বাস্থ্যকর বা দুর্যোগপূর্ণ দিন ছিল ১০ দিন, যা গত সাত বছরের জানুয়ারি মাসের তুলনায় সবচেয়ে বেশি।

এদিকে গত এক সপ্তাহে বায়ু দূষণ প্রতিরোধে অভিযানে প্রায় ১১  লাখ টাকা জরিমানা আদায় করেছে পরিবেশ অধিদফতর। এরপরেও নিয়ন্ত্রণ করা যাচ্ছে না দূষণের মাত্রা।

এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই)  শনিবার (১১ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টায় আবারও দূষিত বাতাসের শীর্ষ অবস্থানে উঠে আসে ঢাকা। এসময় ঢাকার বায়ুমান ছিল ১৯৮।

শনিবার সকাল থেকে ঢাকার অবস্থান ছিল কখনও তৃতীয়, আবার কখনও চতুর্থ। এর আগে বৃহস্পতিবার সকালে ঢাকার বায়ুমান ছিল ২২৫, আর শুক্রবার ছিল ১৯৫। বায়ুর মান হিসেবে এই সবগুলো অবস্থানের মানে হলো, বাতাসের পরিস্থিতি অস্বাস্থ্যকর।

শুষ্ক মৌসুমে যত্রতত্র রাস্তা খোঁড়া, গাড়ির কালো ধোঁয়া আর নির্মাণ কাজের কারণে সবচেয়ে বেশি দূষিত হচ্ছে ঢাকা।

বায়ুদূষণ (ছবি: ফাইল ছবি)

বাংলাদেশে অবস্থিত আমেরিকান দূতাবাস থেকে প্রাপ্ত ২০১৭ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত সাত বছরে ঢাকার বায়ুমান সূচক বা AQI এর তথ্য বিশ্লেষণ করেছে বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস)। তারা জানান, গত সাত বছরের জানুয়ারি মাসের ২০৯ দিনের মধ্যে ৩৫ দিন দুর্যোগপূর্ণ এবং ১৪৫ দিন খুবই অস্বাস্থ্যকর দিন ছিল।

গত সাত বছরে জানুয়ারি মাসে ঢাকার মানুষের এক দিনের জন্যও ভালো বায়ু সেবন করার সৌভাগ্য হয়নি। শতকরা ৯৯ দশমিক শূন্য ৪ ভাগ দিনই বায়ুমান পরিস্থিতি ‘অস্বাস্থ্যকর’ থেকে ‘বিপজ্জনক’ বা অত্যন্ত অস্বাস্থ্যকর অবস্থায় ছিল।

সেই সঙ্গে গত সাত বছরে জানুয়ারি মাসে ঢাকার বায়ু মানের দিক থেকে ২০১৭ সালে ৫ দিন, ২০১৮ সালে ৪ দিন, ২০১৯ সালে ৪ দিন, ২০২০ সালে ৪ দিন, ২০২১ সালে ৭ দিন, ২০২২ সালে মাত্র ১ দিন অতিরিক্ত অস্বাস্থ্যকর বা দুর্যোগপূর্ণ অবস্থায় ছিল। সেইখানে ২০২৩ সালে অতিরিক্ত অস্বাস্থ্যকর বা দুর্যোগপূর্ণ দিন ছিল ১০ দিন।

তারা আরও জানায়, ২০২২ সালে জানুয়ারি মাসে ১৮ দিন খুবই অস্বাস্থ্যকর অবস্থায় ঢাকার বায়ুমান অবস্থান করেছে। ২০২৩ সালের জানুয়ারি মাসের ২১ দিনই ঢাকার বায়ুমান ছিল এর চেয়েও খারাপ বা ‘খুবই অস্বাস্থ্যকর’।

স্ট্যামফোর্ড বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের (ক্যাপস) প্রতিষ্ঠাতা পরিচালক অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার বলেন, সরকার বেশ কিছু উদ্যোগ নিলেও নানা কারণেই দূষণ নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। শুষ্ক মৌসুম শুরুর আরও আগে থেকেই বেশ কিছু পদক্ষেপ নেওয়া গেলে হয়তো দূষণ কম হতো। আমাদের গবেষণায় যে মাত্রা পাওয়া গেছে, তাতে গত সাত বছরের মধ্যে সবচেয়ে অস্বাস্থ্যকর বাতাস এবার জানুয়ারি মাসে সেবন করেছে ঢাকাবাসী। যা বিপদজনক মাত্রায় বেড়েই চলেছে।

এদিকে বায়ু দূষণের বিরুদ্ধে অভিযান করেই যাচ্ছে পরিবেশ অধিদফতর। গত এক সপ্তাহে মোট ৫ দিনে অর্থাৎ ৫ থেকে ৯ ফেব্রুয়ারির মধ্যে পরিচালিত অভিযানে মোট ১০ লাখ ৯০ হাজার ৮০০ টাকা জরিমানা করে তারা।

এই বিষয়ে জানতে চাইলে পরিবেশ অধিদফতরের পরিচালক (এনফোর্সমেন্ট) মোহাম্মদ মাসুদ পাটোয়ারী জানান, পরিবেশ অধিদফতরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইং ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে ঢাকার আশেপাশে বায়ুদূষণ বিরোধী অভিযান অব্যাহত থাকবে।

/এফএস/
সম্পর্কিত
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
প্লাস্টিক দূষণ বন্ধের দাবিতে মুকাভিনয় ও অবস্থান কর্মসূচি
উপকূলীয় অঞ্চল সমুদ্রে বিলীন হলে ঢাকার চারপাশে লবণাক্ততা বাড়বে
সর্বশেষ খবর
‘আশ্রয়ণ’: গ্রামীণ বসতি রূপান্তরের প্রাতিষ্ঠানিক সমন্বয়
‘আশ্রয়ণ’: গ্রামীণ বসতি রূপান্তরের প্রাতিষ্ঠানিক সমন্বয়
ছক্কা মেরেও আউট হলেন মুশফিক !
ছক্কা মেরেও আউট হলেন মুশফিক !
ট্রেনের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন
ট্রেনের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন
অভ্যন্তরীণ বাস্তুচ্যুত ব্যক্তিদের দেশের উন্নয়ন প্রক্রিয়া অন্তর্ভুক্ত করতে হবে
রামরুর কর্মশালায় বক্তারাঅভ্যন্তরীণ বাস্তুচ্যুত ব্যক্তিদের দেশের উন্নয়ন প্রক্রিয়া অন্তর্ভুক্ত করতে হবে
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের