X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

তাভেল্লা-কুনিও হত্যার তদন্ত শেষ পর্যায়ে, শিগগিরই চার্জশিট

জামাল উদ্দিন
০৪ জুন ২০১৬, ১০:২৭আপডেট : ০৪ জুন ২০১৬, ১৩:১৯

তাভেল্লা সিজার ও ওসি কুনিও ইতালির নাগরিক তাভেল্লা সিজার ও জাপানি নাগরিক ওসি কুনিও হত্যাকাণ্ডের তদন্ত শেষ পর্যায়ে। ইতোমধ্যে দু’টি হত্যাকাণ্ডের রহস্য উদঘাটন ও হত্যাকাণ্ডে জড়িতদের চিহ্নিত করে কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। তাদের অভিযুক্ত করেই শিগগির চার্জশিট দেওয়া হবে বলে জানিয়েছেন তদন্তে সংশ্লিষ্টরা।

গত বছরের ২৮ সেপ্টেম্বর রাজধানীর গুলশানে দুর্বৃত্তের গুলিতে নিহত হন ইতালির নাগরিক তাভেল্লা সিজার। এ ঘটনায় সিসিটিভি ফুটেজ ও গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ঘটনার প্রায় একমাস পর ২৬ অক্টোবর রাসেল চৌধুরী ওরফে কালা রাসেল ওরফে ভাইগ্না রাসেল, তামজীদ আহমেদ রুবেল ওরফে শুটার রুবেল,মিনহাজুল আরিফিন রাসেল ওরফে চাক্কী রাসেল এবং সাখাওয়াত হোসেন শরীফকে গ্রেফতার করে গোয়েন্দা পুলিশ।

গ্রেফতার হওয়ার পর তামজীদ আহমেদ রুবেল ওরফে শুটার রুবেল গুরুত্বপূর্ণ অনেক তথ্য দেন গোয়েন্দাদের। পরে তিনি আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে এ হত্যাকাণ্ডের বিস্তারিত বিবরণ দেন। স্বীকারোক্তিতে তিনি বলেন,তাভেল্লা সিজার হত্যায় তিনি যে অস্ত্রটি ব্যবহার করেছিলেন,সেটি বাড্ডার ভাঙ্গারি সোহেলের। হত্যার পর সেই অস্ত্রটি আবার তাকে ফেরতও দেওয়া হয়। এই অস্ত্রটি আজও  উদ্ধার করতে পারেননি তদন্তে সংশ্লিষ্টরা। এই অস্ত্রটি উদ্ধার না হওয়ার কারণেই চার্জশিট দিতে বিলম্ব হচ্ছে বলে বাংলা ট্রিবিউনকে জানান ডিএমপির অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম।

সিজারকে কিভাবে হত্যা করা হয় তার বর্ণনাসহ কারা তাদেরকে বিদেশি নাগরিক হত্যার জন্য ভাড়া করেছিলো সেটিও আদালতে দেওয়া জবানবন্দিতে তুলে ধরেন শুটার রুবেল। কথিত যে ‘বড়ভাই’র নির্দেশে হত্যাকাণ্ড ঘটানো হয় সেই বড় ভাইয়ের পরিচয়ও আদালতের কাছে তুলে ধরেন। ওই বড় ভাই’র নির্দেশে মিনহাজুল আরিফিন রাসেল ওরফে চাক্কী রাসেল এবং রাসেল চৌধুরী ওরফে কালা রাসেল ওরফে ভাইগ্না রাসেল তাকে বিদেশি হত্যার জন্য ভাড়া করেন।

ওই চারজনকে গ্রেফতারের কয়েকদিন পর গত বছরের ৪ নভেম্বর যশোরের বেনাপোল থেকে খুনিদের সন্দেহভাজন ‘বড় ভাই’ এম এ মতিনকে গ্রেফতার করে গোয়েন্দা পুলিশ। মতিন ঢাকা সিটি কর্পোরেশনের সাবেক ওয়ার্ড কমিশনার ও বিএনপি নেতা এম এ কাইয়ুমের ছোট ভাই।এরপর সংবাদ সম্মেলনের মাধ্যমে গোয়েন্দা পুলিশের পক্ষ থেকে বলা হয়,তাভেল্লা সিজার হত্যাকাণ্ডে জড়িতদের গ্রেফতার, মদদ ও অর্থ দাতাদের চিহ্নিত করা হয়েছে। পুরো ঘটনারই রহস্য উন্মোচন করা সম্ভব হয়েছে। তদন্তও শেষ পর্যায়ে রয়েছে। জড়িতদের অভিযুক্ত করে খুব শিগগির চার্জশিট দেওয়া হবে।

অপরদিকে ৩ অক্টোবর রংপুরে জাপানি নাগরিক ওসি কুনিওকে গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা। এ হত্যাকাণ্ডের ঘটনায় স্থানীয় বিএনপি নেতা বিপ্লব ও জেএমবি নেতা মাসুদ রানাসহ আটজনকে গ্রেফতার করা হয়। এ মামলারও শিগগির চার্জশিট দেওয়া হবে জানিয়ে পুলিশের রংপুর রেঞ্জের ডিআইজি গোলাম ফারুক বাংলা ট্রিবিউনকে বলেন, হোসি কোনিও হত্যাকাণ্ডে জেএমবির জঙ্গিরা জড়িত। তাদের অর্থ ও মদদাতারাও চিহ্নিত।

রংপুরে ওসি কুনিওকে হত্যার মধ্য দিয়েই ওই অঞ্চলে কিলিং মিশন শুরু করে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবি। এরপর দিনাজপুরের কান্তজির মন্দিরে হামলা, পঞ্চগড়ে পুরোহিত হত্যা ও দিনাজপুরে পেট্রোল পাম্পে ডাকাতিসহ ১২টি অপারেশন চালায় তারা। এর মধ্যে কয়েকজনকে হত্যা করা হয়। এসব ঘটনায় জেএমবির ৩৯ সদস্যকে গ্রেফতার করা হয়। ওসি কুনিও হত্যাকাণ্ডে জড়িত থাকার বিষয়ে ১৬৪ ধারায় জবানবন্দিও দিয়েছেন মাসুদুর রহমান রানা নামের জেএমবির এক জঙ্গি। তদন্ত শেষ পর্যায়ে জানিয়ে তিনি বলেন, খুব শিগগির এ মামলার চার্জশিট দেওয়া হবে।

ইতালির নাগরিক তাভেল্লা সিজার ও জাপানি নাগরিক ওসি কুনিও হত্যা মামলার চার্জশিট শিগগিরই দেওয়া হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, দুই হত্যা মামলায় গ্রেফতারকৃতরা আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। তাদের স্বীকারোক্তি অনুযায়ী আদালতে চার্জশিট দেওয়া হবে।

আরও পড়ুন- 

সহিংসতা-খুন নির্বাচনকে কেন্দ্র করে নয়!

ভোটারদের টাকা দেওয়ার অভিযোগে জামায়াতকর্মী গ্রেফতার

/জেইউ/ এমএসএম /

সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রখর রোদে নষ্ট হচ্ছে মাঠের ফসল, বৃষ্টি পেতে নামাজে মুসল্লিরা
প্রখর রোদে নষ্ট হচ্ছে মাঠের ফসল, বৃষ্টি পেতে নামাজে মুসল্লিরা
সরকারি বিদ্যুৎ উৎপাদন কোম্পানিতে চাকরি, ৫ ক্যাটাগরির পদে নিয়োগ
সরকারি বিদ্যুৎ উৎপাদন কোম্পানিতে চাকরি, ৫ ক্যাটাগরির পদে নিয়োগ
অলিম্পিকের আগে জার্মানিতে উচ্চতর প্রশিক্ষণ শায়েরা-রবিউলদের
অলিম্পিকের আগে জার্মানিতে উচ্চতর প্রশিক্ষণ শায়েরা-রবিউলদের
জিম্বাবুয়ে সিরিজের প্রস্তুতি ক্যাম্পে ডাক পেলেন সাইফউদ্দিন
জিম্বাবুয়ে সিরিজের প্রস্তুতি ক্যাম্পে ডাক পেলেন সাইফউদ্দিন
সর্বাধিক পঠিত
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদ অনুসন্ধানে দুদকের কমিটি
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদ অনুসন্ধানে দুদকের কমিটি
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা