X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

জাতীয় বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসা বোর্ডের রশি টানাটানিতে বিপাকে শিক্ষার্থীরা

রশিদ আল রুহানী
২০ অক্টোবর ২০১৬, ০৭:৪৮আপডেট : ২০ অক্টোবর ২০১৬, ০৮:১১

জাতীয় বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসা শিক্ষাবোর্ড ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন করতে পারেননি  মাদ্রাসাগুলোর  বেশিরভাগ শিক্ষার্থী। এ জন্য মাদ্রাসা শিক্ষাবোর্ডকে দোষারোপ করছে জাতীয় বিশ্ববিদ্যালয়। আর মাদ্রাসা শিক্ষাবোর্ড বলছে, এ সমস্যা জাতীয় বিশ্ববিদ্যালয়ের। এদিকে বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদনের দিন শেষ হচ্ছে আজ (বৃহস্পতিবার)। ভর্তির আবেদন করতে না পারায় উচ্চশিক্ষার সুযোগ থেকে চরম বিপাকে পড়েছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন,আবেদনের সব শর্ত পূরণ করেও আলিম শ্রেণিতে উত্তীর্ণ শিক্ষার্থীরা ২০০ নম্বরের ‘পৌরনীতি ও সুশাসন’ বিষয় পড়েও ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি, সমাজবিজ্ঞান, সমাজকর্ম সাবজেক্টে চয়েস দিতে পারছেন না।

অথচ ভর্তি নির্দেশিকায় বলা হয়েছে, যারা আলিমে ২০০ নম্বরের ‘পৌরনীতি ও সুশাসন’ পড়েছে, তারা এই সাবজেক্টগুলোতে সম্মান প্রথমবর্ষে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

এদিকে, গত সোমবার শিক্ষার্থীদের এ সমস্যার সমাধানের উদ্যোগ নিতে শিক্ষামন্ত্রণালয়ে লিখিত অভিযোগ করেছে মাদ্রাসা শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ।

লিখিত অভিযোগে শিক্ষা বোর্ড জানিয়েছে,এবার প্রায় ৮০ হাজার শিক্ষার্থী আলিম পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। এরমধ্যে যে সকল শিক্ষার্থী সাধারণ বিভাগ থেকে উত্তীর্ণ হয়েছেন, তারা কেউই ভর্তির জন্য আবেদন করতে পারছেন না। পৌরনীতি -২৪১ ও সুশাসন বিষয়-২৪২, উল্লিখিত এই কোড নম্বর দেওয়ার পরও কোনও শিক্ষার্থীর আবেদন গ্রহণ করা হচ্ছে না জাতীয় বিশ্ববিদ্যালয়ের সার্ভারে। এ বিষয়ে যথাযথ পদক্ষেপ নেওয়ার জন্যও মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়।

এদিকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক(সম্মান) ভর্তি পরিচালনা মূল কমিটির সদস্যসচিব অধ্যাপক ড. মোবাশ্বেরা খানম  বলেন, ‘গত কয়েক বছর ধরে ‘পৌরনীতি ও সুশাসন’ কোর্সের কোড একই রাখা হয়েছে। কিন্তু মাদ্রাসা বোর্ড হুট করেই এবছর নাকি কোড পরিবর্তন করেছেন। কিন্তু আমাদেরকে তা জানায়নি। তারা যদি কোর্ড পরিবর্তন করেন তাহলে আমাদেরকে তো জানানো প্রয়োজন ছিল। তারা না জানানোর কারনেই এই সমস্যা হয়েছে। এটা তাদের সমস্যা আমাদের না’। 

জাতীয় বিশ্ববিদ্যালয় মাদ্রাসা বোর্ডের শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম থেকে দূরে রাখতেই ইচ্ছা করে এমনটি করছে অভিযোগ করে মাদ্রাসা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. ছায়েফ উল্লাহ বলেন,‘আমরা মন্ত্রণালয়কে বিষয়টি লিখিতভাবে জানিয়েছি। দেখি কি হয়?’ জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে বলা হচ্ছে, মাদ্রাসা বোর্ড থেকে ভুল  তথ্য দেওয়ার কারণে সমস্যার সৃষ্টি হয়েছে। এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন,‘এটা অসত্য বক্তব্য। কারণ,আমরা  রেজাল্টের পুরো কপিই জাতীয় বিশ্ববিদ্যালয়ে পাঠিয়েছি। সকল বিষয়ের কোড নম্বর সেখানে সংরক্ষিত আছে।’

এ বিষয়ে জানতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন অর রশিদকে একাধিকবার ফোন করা হলেও তাকে পাওয়া যায়নি।

এদিকে এক অনুসন্ধানে জানা গেছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনলাইন এডমিশন সার্ভারে পৌরনীতি ও সুশাসন বিষয়ের সাবজেক্ট কোড (২৪১, ২৪২) অন্তর্ভুক্তি নেই। মাদ্রাসা শিক্ষাবোর্ড আগের কোড দুটি (২১৫, ২১৫) পরিবর্তন করে নতুন কোড(২৪১,২৪২)করেছে। কিন্তু এই কোড দুটি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনলাইন এডমিশন সার্ভারে অন্তর্ভুক্তি নেই। আর এর জন্যই আবেদন করতে পারছেন না শিক্ষার্থীরা। 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তির আবেদন শেষ হচ্ছে ২০ অক্টোবর। এ সময়ের মধ্যে শিক্ষার্থীরা আবেদন করতে না পারলে, তারা ভর্তি হতে পারবেন না। ফলে তাদের পড়ালেখা হুমকির মুখে পড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

/আরএআর/এপিএইচ/আপ-এআরএল/

আরও পড়ুন: 

ইংলিশদের বিপক্ষে ইতিহাস পাল্টানোর মিশন টাইগারদের

সম্পর্কিত
সর্বশেষ খবর
স্যামসন-জুরেলের ব্যাটে লখনউকে সহজে হারালো রাজস্থান
স্যামসন-জুরেলের ব্যাটে লখনউকে সহজে হারালো রাজস্থান
মুগদায় তীব্র গরমে অজ্ঞাতনামা ব্যক্তির মৃত্যু
মুগদায় তীব্র গরমে অজ্ঞাতনামা ব্যক্তির মৃত্যু
কাপ্তাই হ্রদে নাব্য সংকট, ৫ উপজেলার যোগাযোগ বন্ধ
কাপ্তাই হ্রদে নাব্য সংকট, ৫ উপজেলার যোগাযোগ বন্ধ
কলকাতা স্টেশনে অর্থ পাচারের অভিযোগে গ্রেফতার বাংলাদেশি
কলকাতা স্টেশনে অর্থ পাচারের অভিযোগে গ্রেফতার বাংলাদেশি
সর্বাধিক পঠিত
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু