X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

ডিএসসি দক্ষিণ এশীয় সাহিত্য পুরস্কার পেলেন শ্রীলঙ্কার আনুক আরুদপ্রাগাসাম

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৮ নভেম্বর ২০১৭, ২১:২১আপডেট : ১৮ নভেম্বর ২০১৭, ২১:২৭

এ বছরের ডিএসসি দক্ষিণ এশীয় সাহিত্য পুরস্কার পেয়েছেন ‘দ্য স্টোরি অব অ্যা ব্রিফ ম্যারেজ’ উপন্যাসের লেখক আনুক আরুদপ্রাগাসাম। শনিবার (১৮ নভেম্বর) ঢাকা লিট ফেস্টের শেষ দিনে এই ঘোষণা দেওয়া হয়। সংক্ষিপ্ত তালিকায় থাকা পাঁচ লেখকের মধ্য থেকে তার হাতেই উঠলো এই স্বীকৃতি। পুরস্কার হিসেবে তিনি পেয়েছেন পদক ও ২৫ হাজার মার্কিন ডলার।

ডিএসসি দক্ষিণ এশীয় সাহিত্য পুরস্কার বিজয়ীর হাতে তুলে দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত

বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে আনুকের হাতে পুরস্কার তুলে দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এখানে স্বাগত বক্তব্য রাখেন ঢাকা লিট ফেস্টের পরিচালক আহসান কবির। এ সময় বাংলাদেশসহ বিখ্যাত লেখক, প্রকাশক, সংবাদমাধ্যম ব্যক্তিত্ব ও সাহিত্যানুরাগীদের অনেকে ছিলেন।

পুরস্কারটির জন্য এবারের সংক্ষিপ্ত তালিকায় আরও ছিল অঞ্জলি জোসেপের ‘দ্য লিভিং’, অরবিন্দ আদিগার ‘সিলেকশন ডে’, করণ মহাজনের ‘দ্য অ্যাসোসিয়েশন অব স্মল বোম্বস’ ও স্টিফেন অল্টারের ‘ইন দ্য জঙ্গলস অব দ্য নাইট’। তবে সেরা হয়েছে ‘দ্য স্টোরি অব অ্যা ব্রিফ ম্যারেজ’। এর গল্প দীনেশ নামের এক তরুণকে ঘিরে। সে আটকা পড়ে শ্রীলঙ্কান সেনা ও তামিল গেরিলাদের মধ্যকার সংঘাতে। এর মধ্যে একদিন সকালে এক লোক তার মেয়ে গঙ্গাকে বিয়ে করার প্রস্তাব দেন দীনেশকে।

এবারের ডিএসসি দক্ষিণ এশীয় সাহিত্য পুরস্কারজয়ী লেখক আনুক

এবার মোট ৬০টি উপন্যাস ছিল প্রাথমিক তালিকায়। দক্ষিণ এশিয়া ছাড়াও এগুলোর লেখক যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার। কিন্তু বিচারকদের মন জয় করেছেন শ্রীলঙ্কার কলম্বোর নাগরিক আনুক। তিনি বর্তমানে কলাম্বিয়া ইউনিভার্সিটির শিক্ষক। ‘দ্য স্টোরি অব ব্রিফ ম্যারেজ’ তার লেখা প্রথম উপন্যাস।

শনিবারের পুরস্কার প্রদান অনুষ্ঠানে জুরিদের পক্ষ থেকে বক্তব্য রাখেন প্যানেল প্রধান বিখ্যাত নারীবাদী লেখক রিতু মেনন।  তিনি বলেন, ‘আমরা সংক্ষিপ্ত তালিকার সব উপন্যাস নিয়ে আলোচনা করেছি। তালিকার সব উপন্যাসেরই উল্লেখযোগ্য সাহিত্যমান রয়েছে। ফলে বিজয়ী নির্বাচন করা সহজ কাজ ছিল না। বিচারকরা আনুক আরুদপ্রাগাসামের উপন্যাসকেই সেরা হিসেবে বেছে নিয়েছেন।’

ডিএসসি দক্ষিণ এশীয় সাহিত্য পুরস্কার ২০১৭’র বিজয়ী নির্বাচনের দায়িত্বে ছিল পাঁচ সদস্যের জুরি প্যানেল। তাদের মধ্যে ছিলেন আন্তর্জাতিক সাহিত্য ও দক্ষিণ এশিয়ার সাহিত্য নিয়ে কাজ করা ব্যক্তিত্বরা।

এবারের জুরি বোর্ডে অন্যদের মধ্যে ছিলেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ইংরেজি ভাষা ও সাহিত্যের এমিরিটাস প্রফেসর ভ্যালেন্টাইন কানিংহ্যাম, যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসভিত্তিক লেখক, সিনেমাটোগ্রাফার ও প্রভাষক স্টিভেন বার্নস্টেইন, লন্ডনভিত্তিক প্রখ্যাত সাংবাদিক, পণ্ডিত ও রেডিও-টেলিভিশন ব্রডকাস্টার ইয়াসমিন আলিভাই-ব্রাউন, শ্রীলংকার পেরাডেনিয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিষয়ের জ্যেষ্ঠ প্রভাষক সেনাথ ওয়াল্টার পেরেরা।

বিজয়ীকে অভিনন্দন জানিয়ে ডিএসসি পুরস্কারের সহ-প্রতিষ্ঠাতা সুরিনা নারুলা বলেন, ‘২০১৭ সালের ডিএসসি দক্ষিণ এশীয় সাহিত্য পুরস্কার পাওয়ায় আনুক আরুদপ্রাগাসামকে আন্তরিক অভিনন্দন। বাংলাদেশে এবারের পুরস্কার প্রদানের আয়োজনে আমন্ত্রণ পাওয়ায় আমরা গর্ববোধ করছি। ডিএসসি পুরস্কার সাফল্যেরর সঙ্গে সাত বছর অতিক্রম করলো।’

বক্তব্য রাখছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত

২০১০ সালে ডিএসসি দক্ষিণ এশীয় সাহিত্য পুরস্কার প্রবর্তন করেন সুরিনা নারুলা ও মানহাদ নারুলা। দক্ষিণ এশিয়ার সাহিত্যকে কেন্দ্র করে আন্তর্জাতিক পুরস্কারের মধ্যে উল্লেখযোগ্য ডিএসসি সাহিত্য পুরস্কার। দক্ষিণ এশিয়া ও এ অঞ্চলের মানুষদের নিয়ে বিশ্বের যে কোনও স্থানের লেখকদের পুরস্কারটির জন্য বিবেচনা করা হয়। আঞ্চলিক ভাষায় সাহিত্য রচনা ও অনুবাদের প্রতি এই পুরস্কার জোর দিয়ে থাকে। কোনও ভাষান্তরিত বই নির্বাচিত হলে পুরস্কার লেখক ও অনুবাদকের মধ্যে তা বণ্টন করা হয়।

এ নিয়ে সপ্তমবারের মতো দেওয়া হলো ডিএসসি দক্ষিণ এশীয় সাহিত্য পুরস্কার। আগের ছয়বারের বিজয়ীরা হলেন অনুরাধা রায় (স্লিপিং অন জুপিটার), ঝুম্পা লাহিড়ী (দ্য লোল্যান্ড), জিত থাইয়িল (নারকোপুলিশ), শিহান কারুনাতিলাকা (চায়নাম্যান) ও এইচএম নাকভি (হোম বয়)।

দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে পালাক্রমে আয়োজিত হয় ডিএসসির পুরস্কার প্রদান অনুষ্ঠান। ২০১৬ সালের পুরস্কার ঘোষণা করা হয়েছিল শ্রীলঙ্কার গল সাহিত্য উৎসবে।

 

/এএ/জেএইচ/
সম্পর্কিত
রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর আহ্বান ঢাকা লিট ফেস্টের
পর্দা নামলো ঢাকা লিট ফেস্টের
সংস্কৃতিতে নিউ মিডিয়া ও গণমাধ্যমের ভূমিকা সবসময় ইতিবাচক নয়
সর্বশেষ খবর
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি