X
মঙ্গলবার, ০৭ মে ২০২৪
২৩ বৈশাখ ১৪৩১

প্রশ্নফাঁস ঠেকাতে ইন্টারনেটে ধীর গতি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১১ ফেব্রুয়ারি ২০১৮, ২২:৪৭আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০১৮, ২২:৫৭

 

 



প্রশ্নপত্র ফাঁস অবশেষে শিক্ষা মন্ত্রণালয়ের প্রস্তাব মেনে নিচ্ছে বাংলাদেশ টেলিযোগাযোগ রেগুলেটরি কমিশন (বিটিআরসি)। প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে সোমবার (১২ ফেব্রুয়ারি) থেকে পরীক্ষার আগে দুই ঘণ্টা ইন্টারনেটের গতি ধীর করা হচ্ছে। এরই মধ্যে অবশ্য ফাঁস হয়ে গেছে এসএসসি পরীক্ষার এ পর্যন্ত হওয়া ৭টি বিষয়ের সবকটিরই প্রশ্নপত্র।









প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে পরীক্ষা শুরুর চার দিন আগে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বিটিআরসির চেয়ারম্যান ড. শাজাহান মাহমুদের সঙ্গে বৈঠক করে এ প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু তা এতদিন বাস্তবায়ন করা হয়নি।
এরই মধ্যে পরীক্ষার্থী, অভিভাবকসহ সব মহলের তীব্র সমালোচনার মুখে প্রধানমন্ত্রীর কাছে পদত্যাগের অভিপ্রায়ের কথা জানান নুরুল ইসলাম নাহিদ।
সরকারের দায়িত্বশীল সূত্র জানায়, বিটিআরসি’র চেয়ারম্যানের সঙ্গে বৈঠকে শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে পরীক্ষার আগে দুই ঘণ্টা ইন্টারনেট বন্ধ রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ জানানো হয়। তা সম্ভব না হলে অন্তত দুই ঘণ্টা ইন্টারনেটের গতি কমিয়ে দেওয়ার কথা বলা হয়।
সূত্রমতে, সেদিন শিক্ষা সচিব একই অনুরোধ জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ সচিবকে একটি চিঠিও দেন। পরের দিন বিটিআরসি’র চেয়ারম্যান শিক্ষা সচিবকে জানান, পরীক্ষা শুরুর দুই ঘণ্টা আগে ইন্টারনেট বন্ধ রাখতে কর্তৃপক্ষ সম্মত হয়েছে।
বিটিআরসি’র চাহিদা অনুযায়ী পরীক্ষার রুটিনও তাদের কাছে পাঠায় শিক্ষা মন্ত্রণালয়। তাছাড়া পরীক্ষাসংক্রান্ত জাতীয় কমিটিতেও বিটিআরসি’র প্রতিনিধি রয়েছেন।
শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের অভিযোগ, এতকিছুর পরও বিষয়টিকে গুরুত্ব দেয়নি বিটিআরসি। বারবার তাগিদ দেওয়ার পরও কোনও পদক্ষেপ নেয়নি তারা।
সূত্রমতে, প্রশ্নফাঁসের ব্যর্থতার দায় নিয়ে প্রধানমন্ত্রীকে পদত্যাগের ইচ্ছার কথা জানান শিক্ষামন্ত্রী। কিন্তু প্রধানমন্ত্রী তাকে আরও শক্ত হাতে পরিস্থিতি মোকাবিলা করতে বলেন। এদিনই শিক্ষা মন্ত্রণালয়ের কয়েকজন কর্মকর্তাকে বদলি করা হয়। এরপর নড়েচড়ে বসে সংশ্লিষ্ট মহল। একের পর এক ধরা পড়তে থাকে প্রশ্নফাঁসের সঙ্গে জড়িতরা। শনিবার ও রবিবার (১০ ও ১১ ফেব্রুয়ারি) সারাদেশে প্রায় অর্ধশত প্রশ্নফাঁসকারী পুলিশের হাতে ধরা পড়েছে। উদ্ধার হয়েছে প্রশ্নফাঁসের সরঞ্জাম। টনক নড়ে বিটিআরসি’র।
রবিবার সকালে ছিল তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে পরীক্ষা। সকালেই বিটিআরসি সব অপারেটরকে পরীক্ষার আগে ৯টা থেকে ১০টা পর্যন্ত একঘণ্টা ইন্টারনেট বন্ধ রাখার নির্দেশ পাঠায়। কিন্তু ইন্টারনেট বন্ধ হতে হতে বেজে যায় সাড়ে ৯টা। এরই মধ্যে ফেসবুক, হোয়াটসআপে ছড়িয়ে পড়ে প্রশ্ন।
তবে সোমবার (১২ ফেব্রুয়ারি) থেকে প্রত্যেক পরীক্ষার দুই ঘণ্টা আগে থেকে শুরু হয়ে পরীক্ষা শুরু হওয়ার আধা ঘণ্টা পর পর্যন্ত ইন্টারনেটে ধীর গতি রাখা হবে।
বিটিআরসি’র ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশন বিভাগের সিনিয়র সহকারী পরিচালক আবদুল্লাহ আল আমিনের সই করা নির্দেশনায় ইন্টারন্যশনাল ইন্টারনেট গেটওয়েসহ (আইআইজি) সংশ্লিষ্ট পক্ষগুলোকে ইন্টারনেটের ডাউনলোড (ডাউনস্ট্রিম) গতি ২৫ কেবিপিএস (কিলোবাইট পার সেকেন্ড) সরবরাহ করতে বলা হয়েছে। এই নির্দেশনা মোবাইল ইন্টারনেট, আইএসপি ও ওয়াইম্যাক্সসহ সব ধরনের ইন্টারনেট সেবায় কার্যকর হবে।
নির্দেশনায় আগামী ১২, ১৩, ১৫, ১৭, ১৮, ১৯, ২০, ২২ ও ২৪ ফেব্রুয়ারি পরীক্ষার দিন সকাল ৮টা থেকে সকাল সাড়ে ১০টা পর্যন্ত ইন্টারনেটের গতি কমিয়ে ২৫ কেবিপিএসে রাখতে বলা হয়েছে। এছাড়া ১৮ ফেব্রুয়ারি সকাল ছাড়াও দুপুর ১২টা থেকে আড়াইটা পর্যন্ত ইন্টারনেটের গতি কমিয়ে রাখার নির্দেশ দেওয়া হয়েছে।
মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মোহাম্মদ সোহরাব হোসাইন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘প্রশ্নফাঁস ঠেকাতে শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষে যা যা করা সম্ভব, সব ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু নানা স্বার্থান্বেষী মহল, ব্যক্তি ও গোষ্ঠীগত স্বার্থের কারণে অনেক কিছু কার্যকর করা সম্ভব হয়নি। অনেকের তদবিরসহ নানা অপ্রত্যাশিত অনুরোধ রাখা সম্ভব হয়নি। তারা ক্ষুব্ধ হয়ে নানাভাবে পরীক্ষার্থী ও অভিভাবকদের বিভ্রান্ত করার চেষ্টা করেছে।’

 

/আরএআর/এইচআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রৌমারীতে চেয়ারম্যান প্রার্থীর ওপর প্রতিপক্ষের হামলা
রৌমারীতে চেয়ারম্যান প্রার্থীর ওপর প্রতিপক্ষের হামলা
টেকনাফে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা
টেকনাফে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা
ঝড়ে গাছ ভেঙে পড়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক বন্ধ ছিল এক ঘণ্টা
ঝড়ে গাছ ভেঙে পড়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক বন্ধ ছিল এক ঘণ্টা
‘স্বাভাবিক পরিবেশে বাঁচতে প্রত্যেককে গাছ রোপণ করতে হবে’
‘স্বাভাবিক পরিবেশে বাঁচতে প্রত্যেককে গাছ রোপণ করতে হবে’
সর্বাধিক পঠিত
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
যেভাবে অপহরণকারীদের কাছ থেকে পালিয়ে এলো স্কুলছাত্র
যেভাবে অপহরণকারীদের কাছ থেকে পালিয়ে এলো স্কুলছাত্র
যে শিশুকে পাচারের অভিযোগে মিল্টনের বিরুদ্ধে মামলা
যে শিশুকে পাচারের অভিযোগে মিল্টনের বিরুদ্ধে মামলা
আজও ঝোড়ো হাওয়াসহ শিলাবৃষ্টির আভাস
আজও ঝোড়ো হাওয়াসহ শিলাবৃষ্টির আভাস