X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

রমজান ইবাদতের বসন্তকাল: আসুন কাজে লাগাই

মুহাম্মদ এহসানুল হক
১১ জুন ২০১৮, ১২:৪৪আপডেট : ১১ জুন ২০১৮, ১৫:৪৯

মুহাম্মদ এহসানুল হক জাগতিক জীবনে পাথেয় লাভের বিশেষ সময়কাল থাকে। কৃষক যেমন অপেক্ষায় থাকেন কখন ফসল ফলানোর সময় আসবে। ব্যবসায়ী অপেক্ষায় থাকেন কবে আসবে নির্ধারিত মৌসুম। মৌসুমে যদি ব্যবসা করা যায়, ঠিক সময়ে যদি কার্যসিদ্ধি করা যায়, তাহলে বাকি সময়টা ফলভোগ করার। তেমনি আখেরাতের পাথেয় অর্জনেরও একটা মৌসুম আছে, তা হলো পবিত্র মাহে রমজান।
রহমত ও মাগফিরাতের বার্তা নিয়ে মহিমান্বিত সেই রমজান আমাদের মাঝে উপিস্থিত। রহমতের ১০ দিন ইতোমধ্যেই অতিবাহিত হয়ে গেছে। এখন মাগফিরাতের দশক চলছে। বাকি সময়টা যথাযতভাবে কাজে লাগিয়ে অর্জন করতে হবে পুণ্য, লাভ করতে হবে মহান রবের মাগফিরাত, বাঁচতে হবে নবীজি (সা.)-এর বদদোয়া থেকে। হজরত কাব রা. হতে বর্ণিত, নবীজি (সা.) বলেন, ধ্বংস হোক ওই ব্যক্তি যে রমজান মাস পেল, তবু তার গুনাহ মাফ হলো না।  (মুসলিম-২৫৫১)।
রমজানের সময়টা অন্য যেকোনও সময়ের মতো পরিকল্পনাহীন অবহেলায় কাটিয়ে দেওয়া উচিত নয়। রমজান মাসের প্রতিটি মুহূর্তকে যেন কাজে লাগানো যায়, সে প্রচেষ্টা চালাতে হবে। আসুন আলোচনা করি এমন কিছু বিষয় নিয়ে, যা প্রত্যেক মুসলমানের জন্য জান্নাতের পাথেয় হিসেবে কাজ করবে।

সময় কাজে লাগান

রমজানের প্রতিটি মুহূর্তই অনেক দামি। ১১ মাস প্রতীক্ষার পরে আসে বরকতময় ৩০টি দিন। মহিমান্বিত প্রতিটি মুহূর্ত যাতে কোনোভাবেই নষ্ট না হয় সেদিকে লক্ষ রাখতে হবে। পুরো মাসটা কীভাবে ইবাদতের মধ্য দিয়ে কাটানো যায়–এ লক্ষ্যে কাজের একটি সুনির্দিষ্ট রুটিন করে নেওয়া উচিত। যেসব কাজ নগদ করা অপরিহার্য নয়, বরং পরবর্তী সময়ে করার সুযোগ আছে, সেগুলো করা থেকে বিরত থাকুন। বিশেষ করে রমজানের শেষ সময়টা সবচেয়ে গুরুত্বপূর্ণ। সে সময়গুলো যাতে মার্কেটে ঘুরে আর শপিং করে নষ্ট না হয় সেদিকে লক্ষ রাখতে হবে। খুব অল্প সময়ের মধ্যেই প্রয়োজনীয় কাজ সমাধা করুন। 

আমলগুলো যথাযথভাবে করুন

রমজানের প্রধানতম আমল হচ্ছে –রোজা রাখা। প্রাপ্তবয়স্ক, সুস্থ সবল প্রতিটি মুসলমানের ওপর রোজা ফরজ করা হয়েছে। প্রতিটি রোজা হক আদায় করে রাখতে হবে। পাচঁ ওয়াক্ত নামাজ জামাতের সাথে আদায় করা। অন্য সময় জামাতের সাথে নামাজ আদায় করতে না পারলেও রমজান মাসে জামাতের সাথে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করুন। এবং বিশ রাকাত খতম তারাবিতে শরিক হোন।  তারাবিহ বিশ রাকাত না আট রাকাত সেই বিতর্কে না জড়িয়ে বিশ রাকাত আদায় করার চেষ্টা করুন। ইবাদত যত বেশি করা যাবে, নেকির পাল্লা ততই ভারি হবে কোনও সন্দেহ নেই।

নফলের প্রতি যত্নবান হোন

রমজানের রোজা এবং অন্যান্য ফরজসমূহ আদায় করার পর নফলের প্রতিও যত্মবান হওয়া উচিত। অন্য সময় নফলের তেমন সুযোগ হয় না। তাই কমপক্ষে রমজানে এর প্রতি যত্নবান হোন। নামাজের মধ্যে সর্বোত্তম নামাজ হচ্ছে  তাহাজ্জুতের নামাজ। রাসুল (সা.) সারা জীবন এই নামাজ পড়েছেন। অন্যান্য সময় এর সুযোগ হয়ে ওঠে না। অন্ততপক্ষে রমজানের রাতে এই সুযোগ কাজে লাগান। সেহরির জন্য তো উঠতেই হয়। চেষ্টা করুন কিছুটা আগে ওঠার। তাহাজ্জুদের নিয়তে কয়েক রাকাত নামাজ আদায় করে নিন। ইচ্ছা করলেই সম্ভব। দু’রাকাত হলেও পড়ুন।

বেশি বেশি তিলাওয়াত করুন

রমজান মাসের সঙ্গে কুরআনের এক বিশেষ সম্পর্ক রয়েছে। আল্লাহ কুরআন অবতরণের জন্য এই মাসকে নির্বাচন করেছেন। প্রিয়নবী (সা.) হজরত জিবরিল আ.-এর সহিত কুরআনুল কারিমের দাওর করতেন। ইমাম আবু হানিফা রহ. রমজান মাসে প্রতিদিন দুবার কুরআন খতম করতেন। এভাবে শুধু এক মাসে ষাটটি খতম করতেন। কিন্তু এটা জরুরি নয়, প্রতিদিন একবার কুরআন খতম করা লাগবে। তবুও নিজের শক্তি-সামর্থ্য অনুযায়ী যত বেশি সম্ভব কুরআন তিলাওয়াত করুন। কুরআন তিলাওয়াত শুদ্ধ না থাকলে এখনই শুদ্ধ করার উদ্যোগ নিন।

গুনাহ থেকে বিরত থাকুন

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, নবী করিম (সা.) বলেন: ‘এ মাসের প্রতিরাতে একজন ঘোষণাকারী এই বলে আহ্বান করতে থাকে যে হে কল্যাণের অনুসন্ধানকারী, তুমি আরও অগ্রসর হও! হে অসৎ কাজের পথিক, তোমরা অন্যায় পথে চলা বন্ধ করো। (তুমি কি জানো?) এ মাসের প্রতিরাতে আল্লাহ তায়ালা কত লোককে জাহান্নাম থেকে মুক্তি দিয়ে থাকেন। (তিরমিজি- ৬৮৪)।

এই মাস এমনভাবে কাটানো উচিত, কোনও গুনাহই যেন না হয়। নিজের হাত, পা, মুখ, চোখ, কান ও মস্তিষ্ক সবকিছুকেই গুনাহ থেকে রক্ষা করুন। সংকল্প করুন, রমজানে গুনাহর নিকটেও যাবো না। এ সংকল্প থাকলে রোজার হাকিকত ও তাৎপর্য লাভ হবে। তাছাড়া আল্লাহ তায়ালা এই মাসে গুনাহ থেকে বেঁচে থাকা সহজও করে দিয়েছেন। কেননা, এই মাসে শয়তানদের বন্দি করে রাখা হয়। তাদের প্ররোচিত করার যোগ্যতা বিলুপ্ত করে দেওয়া হয়। তাই রমজান মাসে গুনাহ থেকে বেঁচে থাকাটাও তুলনামূলক সহজ।

সোশ্যাল মিডিয়া ব্যবহার কমান

বর্তমানে সবাই কমবেশি সোশ্যাল মিডিয়ার সঙ্গে যুক্ত। সোশ্যাল মিডিয়ায় ডুবে থাকলে প্রচুর সময় নষ্ট হয়। শুধু সময় নষ্টই হয় না, বিভিন্ন ধরনের অপ্রয়োজনীয় এবং গুনাহের কাজ এর মাধ্যমে হয়ে থাকে। ইন্টারনেট ব্রাউজিং, ফেসবুকিং চেটিং-এ লিপ্ত থাকা রোজাদারের জন্য কাম্য নয়। পবিত্র রমজান মাস উপলক্ষে সোশ্যাল মিডিয়ার ব্যবহার সীমিত করা উচিত। অপ্রয়োজনীয় ব্যবহার থেকে বেঁচে থাকা উচিত।

সাদকা ও জাকাত আদায় করুন

আব্দুল্লাহ ইবনে আব্বাস বলেন, ‘মহানবী (সা.) ছিলেন মানুষের মধ্যে সবচেয়ে বেশি দানশীল। আর রমজানে তাঁর বদান্যতা আরো বেড়ে যেত (মুসলিম-৩২০৮)। এ মাসে যত বেশি দান করা হবে ততবেশি সাওয়াবের অংশীদার হওয়া যাবে। এবং রমজানে জাকাত আদায় করুন। জাকাতের জন্য আল্লাহ বিশেষ কোনো মাস নির্ধারণ করেননি। তারপরও জাকাত রমজান মাসে আদায় করা উত্তম। এই মাসে এক ফরজের সওয়াব সত্তরগুণ বাড়িয়ে দেয়া হয়। যেন এই মাসে এক টাকা খরচ করা অন্য মাসে সত্তর টাকা খরচ করার সওয়াব হবে। অতএব, যার জিম্মায় জাকাত ফরজ সে যেন এই মাসে অবশ্যই জাকাত আদায় করে।

বেশি বেশি দোয়া করুন

রমজানুল মুবারকে দোয়ার ক্ষেত্রে বিশেষ গুরুত্ব দিন। ইফতারের সময় দোয়া ফিরিয়ে দেওয়া হয় না। আসর ও মাগরিবের মধ্যবর্তী সময়ও দোয়া ফিরিয়ে দেওয়া হয় না। সেহরির সময় দোয়া কবুল করা হয়। যেন রমজানের চব্বিশ ঘণ্টা আল্লাহর পক্ষ থেকে কবুলিয়্যাতের দরজা উন্মুক্ত থাকে। অতএব, ব্যক্তি সংশোধন, নিজ পরিবার-পরিজন এবং সকল মানুষের জন্য বেশি বেশি দোয়া করুন।

আসুন ইবাদতের বসন্তকাল রমজানের হক আদায় করি। সিয়াম-সাধনা লিপ্ত হয়ে তাকওয়া অর্জন করি। মহান প্রভুর মাগফিরাত লাভে ধন্য হই। আল্লাহ তা‘আলা আমাদের সকলকে রমজানের প্রকৃত আবেদন বোঝা এবং তার মর্জিমাফিক তা কাটানোর তাওফিক দান করেন।

 

/এসএএস/এমওএফ/
সম্পর্কিত
ব্যবসায়ীদের প্রতি নবীজির বিশেষ দিকনির্দেশনা
এই দিনে সংঘটিত হয়েছিল ইতিহাস বদলে দেওয়া ‘বদর যুদ্ধ’ 
৪০ বছর ধরে সেহরিতে রোজাদারদের ডেকে তোলেন ভুট্টু মিয়া
সর্বশেষ খবর
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
ওজন কমিয়ে সাকিব পুরো ফিট, সন্তুষ্ট সহকারী কোচ
ওজন কমিয়ে সাকিব পুরো ফিট, সন্তুষ্ট সহকারী কোচ
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা