X
বুধবার, ০৮ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

‘৮ কোটি টাকা’র ১ জন হাওয়া ভবনের

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৫ ডিসেম্বর ২০১৮, ১৩:৪৫আপডেট : ২৬ ডিসেম্বর ২০১৮, ০০:৫১

নগদ টাকাসহ আটক জয়নাল আবেদিন (মাঝে, হলুদ টি শার্ট) রাজধানীর মতিঝিলে  নগদ ৮ কোটি টাকা এবং ১০ কোটি টাকার চেকসহ আলী হায়দার নামে একজন ঠিকাদারকে গ্রেফতার করেছে র‍্যাব-৩। তিনি একটি আমদানি-রফতানিকারক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি)। পরে এ ঘটনায় জয়নাল আবেদিন ও আলমগীর হোসেন নামে আরও দুইজনকে গ্রেফতার করা হয়। জয়নাল আবেদিন ইতোপূর্বে হাওয়া ভবনে কাজ করতেন বলে জানায় র‌্যাব। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে প্রভাবিত করতে এই টাকা বিতরণের পরিকল্পনা ছিল বলে জানানো হয় র‌্যাবের পক্ষ থেকে।

মঙ্গলবার (২৫ ডিসেম্বর) বেলা ১১টার দিকে মতিঝিলের সিটি সেন্টার থেকে আলী হায়দারকে গ্রেফতার করা হয়। র‍্যাবের মুখপাত্র মুফতি মাহমুদ খান বাংলা ট্রিবিউনকে এই তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘আলী হায়দারের কাছ থেকে নগদ ৮ কোটি টাকা ও ১০ কোটি টাকার বিভিন্ন ব্যাংকের চেক উদ্ধার করা হয়েছে। এই টাকা দিয়ে তারা নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করবে বলে পরিকল্পনা করেছিল।’

এ ঘটনায় গ্রেফতার তিনজন হলেন– মতিঝিল সিটি সেন্টারের ২৭ তলার আমদানি-রফতানিকারক প্রতিষ্ঠান ইউনাইটেড করপোরেশনের এমডি আলী হায়দার, গুলশানের আমেনা এন্টারপ্রাইজের জিএম (অ্যাডমিন) জয়নাল আবেদিন ও অফিস সহকারী আলমগীর হোসেন।

র‍্যাব ৩-এর এক কর্মকর্তা জানিয়েছেন, গত কয়েক মাসে ইউনাইটেড করপোরেশন থেকে কয়েকশ’ কোটি টাকা লেনদেন হয়েছে। বিদেশ থেকে এসব টাকা আসছে। মূলত বিএনপি জামায়াতের প্রার্থীদের কাছে বিভিন্ন সময় এ টাকা সরবরাহ করা হয়েছে।

উদ্ধার করা চেক বই

এ ঘটনায় জড়িত তিনটি প্রতিষ্ঠানেরই মালিক বিএনপির নেতাকর্মীরা। তাদের মধ্যে ইউনাইটেড করপোরেশনের মালিক মাহমুদুল হাসান। তার বিরুদ্ধে সোনা চোরাচালানের অভিযোগ রয়েছে। আদালত থেকে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানাও রয়েছে। অপর প্রতিষ্ঠান ইউনাইটেড এন্টারপ্রাইজ। এটির মালিক আতিকুর রহমান। তিনি ঝালকাঠি জেলা ছাত্রদলের সহ-সভাপতি। গুলশানের আমেনা এন্টারপ্রাইজের মালিক শরীয়তপুর-৩ আসনের বিএনপি মনোনীত প্রার্থী মিয়া নূর উদ্দিন অপু। তাদের বিরুদ্ধে মানিলন্ডারিং ও সন্ত্রাস দমন আইনে পৃথক দুটি মামলা হবে।

এ প্রসঙ্গে র‌্যাবের ডিজি বেনজীর আহমেদ বলেন, ‘সারা দেশে এই প্রতিষ্ঠান থেকে দেড়শ’ কোটি টাকা ছাড়া হয়েছে। টাকা ছাড়ার পর সারা দেশে সহিংসতা ছড়িয়ে পড়ছে। সহিসংতার পেছনে এই কালো টাকা ভূমিকা রাখছে।’

তিনি আরও বলেন, ‘সিটি হার্টের ২৭ তলায় অবস্থিত ইউনাইটেড করপোরেশনের এই অফিসটি দুই মাস আগে ভাড়া নেওয়া হয়েছে। এর আগে বিশেষ একটি রাজনৈতিক দলের কার্যালয়ের পাশে ছিল অফিসটি। তারা নির্বাচনকে কেন্দ্র করে ভোট প্রভাবিত করার চেষ্টা করছে।’

র‌্যাবের ডিজি বলেন, ‘দুবাই থেকে হুন্ডির মাধ্যমে এবং স্থানীয়ভাবে এই টাকা সংগ্রহ করা হয়েছে। তবে বেশিরভাগ টাকা হুন্ডির মাধ্যমে আসত এই প্রতিষ্ঠানের নামে। এরপর সারা দেশে ছড়িয়ে তা দেওয়া হতো।’

সোমবার দুপুরে শরীয়তপুর-৩ আসনের বিএনপি মনোনীত প্রার্থী মিয়া নূর উদ্দিন অপুকে তিন কোটি ৬০ লাখ টাকা দেওয়া হয়েছে এখান থেকে। এরপর সেখানে সহিংসতা হয়েছে বলেও জানান র‌্যাবের ডিজি।

 

/এআরআর/এসটি/ওআর/এমওএফ/এমএএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জানাজা শেষে ফেরার পথে ট্রাকচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত
জানাজা শেষে ফেরার পথে ট্রাকচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত
কবিগুরুর  ১৬৩তম জন্মজয়ন্তী: গঠিত হলো সোসাইটি, দেশজুড়ে বর্ণিল আয়োজন
কবিগুরুর ১৬৩তম জন্মজয়ন্তী: গঠিত হলো সোসাইটি, দেশজুড়ে বর্ণিল আয়োজন
প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শুরু
প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শুরু
পিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগপিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
সর্বাধিক পঠিত
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা