X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

ডাকসু নির্বাচনের পরিবেশ নিয়ে ছাত্রলীগ ছাড়া শঙ্কিত সবাই

রাফসান জানি
১১ মার্চ ২০১৯, ০০:৩৪আপডেট : ১১ মার্চ ২০১৯, ০০:৪১

 

 

ডাকসু নির্বাচন উপলক্ষে হলগুলোতে ভোটকেন্দ্র বানানোর কাজ শেষ হয়েছে

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে সোমবার (১১ মার্চ)।  নানা শঙ্কা নিয়েই সকাল ৮টায় শুরু হচ্ছে এ নির্বাচনের ভোট গ্রহণ। চলবে দুপুর ২টা পর্যন্ত। ছয় ঘণ্টায় এ নির্বাচনে সব শিক্ষার্থী ভোট দিতে পারবেন কিনা তা যেমন শঙ্কিত করেছে নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের তেমনই নির্বাচনে অস্বচ্ছ ব্যালট বাক্সের ব্যবহার, ছাত্রলীগ নিয়ন্ত্রিত হলগুলোতে ভোটকেন্দ্র থাকায় কতটা তা প্রভাবমুক্ত হবে তা নিয়েও ভাবনা আছে তাদের। এসব কারণে নির্বাচনের আগের দিন রবিবার ছাত্রলীগ ছাড়া অন্য সবগুলো প্যানেল ও স্বতন্ত্র প্রার্থীরা  উপাচার্য বরাবর সাত দফা দাবি জানালেও কোনোটিই বাস্তবায়নের ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

এছাড়া ক্যাম্পাসে স্বতন্ত্র ও বিদ্রোহী প্রার্থীদের জোর করে বসিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের ছাত্র সংগঠন ছাত্রলীগের বিরুদ্ধে। একইসঙ্গে ছাত্রলীগ সমর্থিত এক প্রার্থীর নামে রাখা টিএসসি সংলগ্ন ডাস ক্যাফেটেরিয়ার পাশ থেকে শতাধিক স্ট্যাম্প (উইকেট) উদ্ধার করেছে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিম।

ডাকসু নির্বাচনের ব্যালট বাক্স (ছবি: সংগৃহীত)

বেশ কয়েকজন স্বতন্ত্র প্রার্থীকে জোর করে বসিয়ে দেওয়ার অভিযোগ রয়েছে ছাত্রলীগের বিরুদ্ধে।  জানা গেছে, কেন্দ্রীয় সংসদে স্বতন্ত্র ভিপি প্রার্থী এ. ডি. এম. আব্বাস-আল-কোরেশীকে বসিয়ে দেওয়া হয়েছে। তিনি ছাত্রলীগ সমর্থিত প্যানেলের ভিপি প্রার্থী রেজওয়ানুল হক চৌধুরী শোভনকে সমর্থন জানিয়েছেন। শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের ভিপি প্রার্থী সোলায়মান ইসলাম মুন্না ও স্যার এফ রহমান হলের সমাজসেবা সম্পাদক পদে জুবায়ের আহমেদ বসে গেছেন। তাদেরকেও ছাত্রলীগ থেকে চাপ দিয়ে বসিয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ রয়েছে। যদিও ব্যালটে তাদের নাম থাকবে। এছাড়া স্যার এফ রহমান হলের এজিএস প্রার্থী শাহপরাণ আলী বসে গেছেন বলে একটি পক্ষ প্রচারণা চালালেও তিনি জানিয়েছেন, ‘আমি শেষ পর্যন্ত নির্বাচনে আছি।’

জোর করে কিছু প্রার্থীকে বসিয়ে দেওয়া ও ডাস-এ স্ট্যাম্প রাখার বিষয়টি সম্পর্কে জানা নেই বলে জানিয়েছেন ছাত্রলীগ সমর্থিত সম্মিলিত শিক্ষার্থী সংসদের ডাকসু নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সঞ্জিত চন্দ্র দাস। গত দশ বছরের তুলনায় ক্যাম্পাসের অবস্থা  এখন অনেক বেশি স্থিতিশীল রয়েছে বলে দাবি করেন তিনি।

তার ভাষ্য, ‘গত দশবছর ধরে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় রয়েছে। আপনারা ছাত্রলীগের কার্যক্রম দেখেছেন। এই বিশ্ববিদ্যালয় গত দশ বছরের যে কোনও সময়ের তুলনায় এখন স্থিতিশীল রয়েছে। যত ডাকসু নির্বাচন হয়েছে, সেসময়ের পরিবেশের তুলনায় এবার নির্বাচন হবে অনেক বেশি সুষ্ঠু ও শান্তিপূর্ণ। সকল ভোটার নির্ভয়ে তাদের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে যোগ্য নেতৃত্ব নির্বাচন করবেন। বিশ্ববিদ্যালয়ের নির্বাচনি পরিবেশ এখন পর্যন্ত শান্ত রয়েছে। ভবিষ্যতেও শান্ত থাকবে।’

জোর করে বসিয়ে দেওয়া ও স্ট্যাম্প উদ্ধারের বিষয়টি সম্পর্কে সঞ্জিত চন্দ্র দাস অবগত নন বলে জানান তিনি।

ডাস ক্যাফেটেরিয়ার পাশ থেকে শতাধিক স্ট্যাম্প উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী। তিনি বলেন, নাশকতায় ব্যবহৃত হতে পারে এমন বস্তু জব্দসহ বহিরাগতের ক্যাম্পাস থেকে সরিয়ে দেওয়া হচ্ছে।

ডাকসু নির্বাচন উপলক্ষে হলে হলে পৌঁছে দেওয়া হয়েছে সরঞ্জাম

তবে ছাত্রলীগ শান্তিপূর্ণ পরিবেশের কথা বললেও বাকি সবাই শঙ্কার কথা বলছেন। ভোটের আগের দিন সাতদফা দাবিতে স্মারকলিপি দিয়েছেন প্রগতিশীল জোট ও স্বতন্ত্র প্রার্থীরা।

সাতদফা দাবির মধ্যে ছিল ভোট গ্রহণের সময় বাড়ানো, ভোটকেন্দ্রের তথ্য সংগ্রহে মিডিয়ার অবাধ সুযোগ তৈরি, স্বচ্ছ ব্যালট বাক্স ব্যবহার ও পোলিং এজেন্ট নিয়োগের অনুমতি, নির্বাচনি পর্যবেক্ষক ও ভোটারদের নিরাপত্তা বিধানে সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণ, ভোট গ্রহণের দিন সকাল বেলা সব রুটে বিশ্ববিদ্যালয়ের বাসের সংখ্যা বাড়ানো।

বিশ্ববিদ্যালয়ের ভিসি স্মারকলিপি গ্রহণ করলেও তা বাস্তবায়নের কোনও আশ্বাস দেননি বলে জানিয়েছেন ডাকসু কেন্দ্রীয় সংসদে স্বতন্ত্র জিএস প্রার্থী এ. আর. এম. আসিফুর রহমান। তিনি বলেন, আমরা শঙ্কার জায়গা থেকে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ প্রশাসনের কাছে দাবিগুলো জানিয়েছি। কিন্তু বাস্তবায়নের কোনও আশ্বাস পাওয়া যায়নি। আমরা শেষ পর্যন্ত আশাবাদী থাকবো, বিশ্ববিদ্যালয় প্রশাসন ২৮ বছর পর হতে যাওয়া ডাকসু নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ পরিবেশে অনুষ্ঠান করবে।

ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক ও প্রগতিশীল ছাত্র ঐক্যের সহ-সভাপতি (ভিপি) প্রার্থী লিটন নন্দী বলেন, ‘আমাদের দাবিকে উপেক্ষা করে নির্বাচন করছে প্রশাসন। নির্বাচনকে কেন্দ্র করে কোনও ধরনের অনিয়ম হলে প্রশাসনকে আমরা ছেড়ে কথা বলবো না। গঠনতন্ত্রে পোলিং এজেন্টের কথা রয়েছে। কিন্তু অধিকাংশ প্রভোস্ট পোলিং এজেন্ট রাখার বিপক্ষে মত দিয়েছেন। আমরা মনে করি, সুষ্ঠু নির্বাচনের স্বার্থে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসন এই ধরনের সিদ্ধান্ত থেকে সরে আসবে।’

ভোটারদের নির্ভয়ে ভোট প্রদানের নিশ্চয়তা দিতে প্রশাসন যথাযথ ব্যবস্থা গ্রহণ করেনি বলে দাবি করেছেন কোটা আন্দোলনের নেতা ও সাধারণ ছাত্র অধিকার পরিষদের ভিপি প্রার্থী নুরুল হক নুরু। তিনি বলেন, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় প্রশাসন আন্তরিক হলে নির্বাচনি বিধি লঙ্ঘন কারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করত। যারা সাধারণ ভোটারদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে ভোটকেন্দ্র বিমুখ করতে চাচ্ছে তাদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসন কোনও ব্যবস্থা গ্রহণ করছে না। আমাদের দাবিগুলো বাস্তবায়নে কোনও ব্যবস্থা গ্রহণ করছে না প্রশাসন। যা সত্যিই শঙ্কার।

স্বতন্ত্র জোটের সহসভাপতি প্রার্থী অরণি সেমন্তি খান বলেন, আমরা দেখছি বিকেলেই ব্যালট বাক্স হলগুলোতে নিয়ে যাওয়া হচ্ছে। রাতে কারচুপি করার সুযোগ করে দিচ্ছে কিনা, এ নিয়ে সন্দেহ রয়েছে। একটি ভোটও যদি আগের রাতে দেওয়া হয় তাহলে সব ছাত্রদের নিয়ে তা প্রতিহত করা হবে।

উল্লেখ্য, ২৮ বছর পর আগামীকাল ১১ মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ ( ডাকসু) ও হল সংসদ নির্বাচন। নির্বাচনে চূড়ান্ত প্রার্থী তালিকা অনুসারে ডাকসুর ২৫টি পদের বিপরীতে লড়বেন ২২৯ জন প্রার্থী। ডাকসুর চূড়ান্ত ভোটার তালিকা অনুযায়ী মোট ভোটার সংখ্যা ৪২ হাজার ৯২৩ জন।

 

/আরজে/টিএন/
সম্পর্কিত
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বেড়েছে
দারুল ইহসানের বৈধ সনদধারীদের এমপিওতে বাধা নেই
সর্বশেষ খবর
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
দক্ষিণখানে ভবনের চার তলা থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু
দক্ষিণখানে ভবনের চার তলা থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু
ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট হলেন ১৯ জ্যেষ্ঠ রাজনীতিক
ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট হলেন ১৯ জ্যেষ্ঠ রাজনীতিক
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী