X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

মডেল-অভিনেত্রীরাই ছিলেন তার টার্গেট!

নুরুজ্জামান লাবু
৩০ মে ২০১৯, ০১:১২আপডেট : ৩০ মে ২০১৯, ১৯:০৭

বুধবার রাজধানীর খিলক্ষেত থেকে এই হ্যাকারকে গ্রেফতার করে পুলিশ সামির আল মাসুদ। বয়সে তরুণ। পড়াশোনাও করা হয়নি খুব একটা। কিন্তু প্রযুক্তি-বিষয়ক জ্ঞানার্জন করেছে নিজে নিজেই। সেই জ্ঞান ভালো কাজে না লাগিয়ে শুরু করে অপরাধমূলক কর্মকাণ্ড। তিনটি হ্যাকার গ্রুপের হয়ে কাজ করতো সে। তার টার্গেট ছিল মডেল আর উঠতি বয়সী অভিনেত্রীরা। সামাজিক যোগাযোগমাধ্যমে মিথ্যা পরিচয় দিয়ে তাদের সঙ্গে বন্ধুত্ব ও মাঝে মধ্যেই চ্যাট করতো। পরে কৌশলে তাদের ফেসবুক আইডি হ্যাক করে নিতো নিজের দখলে। অর্থ না দিলে অশ্লীল ছবি বা লেখা পোস্ট করার ভয় দেখাতো। এভাবে গত এক বছরে সে অন্তত ৩০ জন মডেল-অভিনেত্রীর ফেসবুক আইডি হ্যাক করে অর্থ আদায় করেছে। কিন্তু শেষরক্ষা হয়নি। সর্বশেষ মিস ওয়ার্ল্ড ২০১৮-এর প্রথম রানার্সআপ নিশাত নাওয়ার সালওয়ারের ফেসবুক আইডি হ্যাক করে। দশ হাজার টাকা নিয়েও আইডি ফেরত না দিয়ে শুরু করে টালবাহানা। ঢাকা মেট্রোপলিটন পুলিশের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম ডিভিশনের দ্বারস্থ হন নিশাত। তার অভিযোগের পর বুধবার বিকালে খিলক্ষেত থেকে আলোচিত এই হ্যাকারকে গ্রেফতার করে পুলিশ।

সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম ডিভিশনের সিনিয়র সহকারী কমিশনার ইশতিয়াক আহমেদ জানান, নিশাত নাওয়ার সালওয়ারের অভিযোগের পরিপ্রেক্ষিতে প্রযুক্তির সহায়তায় মাসুদকে শনাক্ত করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে নিয়মিত উঠতি মডেল ও অভিনেত্রীদের ফেসবুক আইডি হ্যাক করার কথা স্বীকার করেছে। তাকে রিমান্ডে এনে আরও জিজ্ঞাসাবাদ করা হবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, উচ্চ মাধ্যমিক পর্যন্ত পড়াশোনা করলেও গ্রেফতার হওয়া হ্যাকার সামির আল মাসুদ নিজেকে নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী হিসেবে পরিচয় দিতো। ইন্টারনেট ঘেঁটে নানারকম টিউটোরিয়ালের ভিডিও দেখে দেখে সে হ্যাকিং শেখে। তারপর টার্গেট করতে থাকে উঠতি নারী মডেল ও অভিনেত্রীদের। প্রথমে তাদের ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়ে বন্ধুত্ব তৈরি করে। এরপর বিভিন্ন কৌশলে টার্গেট করা মডেল-অভিনেত্রীদের ব্যক্তিগত তথ্য জেনে নিতো এবং সফটওয়্যার ব্যবহার করে টার্গেটকৃত ফেসবুক আইডির নামে নকল একটি জাতীয় পরিচয়পত্র (এনআইডি) তৈরি করা হতো। একই সঙ্গে জিমেইল অ্যাকাউন্ট খুলে তারকাদের ফেসবুক আইডিটি নিজের নিয়ন্ত্রণে নিতো।

সাইবার ক্রাইমের কর্মকর্তারা জানান, ফেসবুক আইডি নিজের নিয়ন্ত্রণে নেওয়ার পর তার প্রথম কাজ ছিল ওই অ্যাকাউন্টের ইনবক্সে থাকা ব্যক্তিগত ও স্পর্শকতার তথ্য বা ছবি সংরক্ষণ করা। পরে সেসব ছড়িয়ে দেওয়ার ভয় দেখিয়ে অর্থের বিনিময়ে আইডি ফেরত দেওয়ার প্রস্তাব দিতো। ফ্যান-ফলোয়ার বা জনপ্রিয়তা অনুযায়ী নির্ধারণ করা হতো অর্থের পরিমাণ।

পুলিশ কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদে সামির আল মাসুদ জানিয়েছে, টার্গেটকৃতদের কাছ থেকে সে ১০ থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত নিয়েছে। অনেকের কাছ থেকে টাকা নিয়েও আইডি ফেরত না দেওয়ার কথাও স্বীকার করেছে সে।

সাইবার সিকিউরিটির কর্মকর্তারা জানান, সামির জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে, এর আগে সে অভিনেতা ইরেশ যাকের, অভিনেত্রী তমালিকা কর্মকার, মারিয়া নূর, পূজা চেরী, শারলিনা হোসেন, শাহতাজ মুনিরা হাশেমসহ অনেকের ফেসবুক আইডি হ্যাক করেছিল।

জেল থেকে বেরিয়ে আবারও অপরাধে

সাইবার সিকিউরিটির কর্মকর্তারা জানান, ২০১৯ সালের শুরুর দিকে সামির আল মাসুদ কলাবাগান থানার একটি মামলায় গ্রেফতার হয়েছিল। ওই মামলাটিও ছিল ফেসবুকের আইডি হ্যাক করার। প্রায় দেড় মাস জেলে থাকার পর জামিনে ছাড়া পায়। ফিরে যায় আগের পেশায়।

পুলিশ সূত্র জানায়, চলতি বছরের ২৫ মার্চ জেল থেকে বের হয়ে আসে দিনাজপুরের বাসিন্দা সামির। সে আসলে মাদকাসক্ত, নিয়মিত ইয়াবা সেবন করে। ইয়াবার টাকা জোগাড় করতেই সে হ্যাকিং করে। সে অ্যানোনিমাস, ডন’স টিম ও সাইবার শট নামে কয়েকটি হ্যাকিং গ্রুপের সদস্য। কারও আইডি হ্যাক করার পর সেটি এসব গ্রুপের নামে হ্যাকিংয়ের দায় স্বীকার করা হতো। এজন্য সে এসব গ্রুপের অ্যাডমিনদের কাছ থেকেও অর্থ পেতো।

সাইবার সিকিউরিটির কর্মকর্তারা বলছেন, বিভিন্ন হ্যাকার গ্রুপের সঙ্গে সম্পৃক্ত থাকা আরও কয়েকজন হ্যাকারকে নজরদারিতে রাখা হয়েছে। একই সঙ্গে হ্যাকার গ্রুপগুলোও নজরদারির আওতায় রয়েছে।

ব্যক্তিগত ছবি অনলাইনে না রাখার পরামর্শ

সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যক্তিগত গোপনীয় ছবি বা তথ্য না রাখা কিংবা কারো সঙ্গে আদান-প্রদান না করাটাই ভালো বলে মন্তব্য করেছেন সাইবার সিকিউরিটি ইউনিটের কর্মকর্তারা। তাদের ভাষ্য, দিনে দিনে সাইবার ক্রাইমের প্রবণতা বাড়ছে। ব্যক্তিগত ছবি অনলাইনে থাকলে অনেক সময় তা হ্যাকারের কারণে একাধিক হাতে তা চলে যেতে পারে। এজন্য অনেক সময় সামাজিকভাবে হেনস্তার শিকার হতে হয়। একই সঙ্গে সামাজিক যোগাযোগমাধ্যমে আইডি খোলার সময় টু ফ্যাক্টর অথেনটিকেশন এবং ট্রাস্টেড ব্যক্তি চিহ্নিত করে রাখলে হ্যাক হওয়া আইডি ফেরত পাওয়া সহজ হয়।

পুলিশ কর্মকর্তা ইশতিয়াক আহমেদ বলেন, সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের জন্য সবাইকে আরও সচেতন হতে হবে। ইন্টারনেট নির্ভরশীল হওয়ার সঙ্গে সঙ্গে এর নিরাপত্তার বিষয়গুলোকেও গুরুত্ব দিতে হবে। তা না হলে সাইবার ক্রিমিনালদের আক্রমণের শিকার হতে হবে।

/এএ/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ