X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

তিতাসের মৃত্যু: দায়ী শুধু ‘ভিআইপি’ ফেরির তিন কর্মকর্তা!

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৫ সেপ্টেম্বর ২০১৯, ১৮:৩৮আপডেট : ০৫ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৪৪

স্কুলছাত্র তিতাস ঘোষ

মাদারীপুরের কাঁঠালবাড়ি ফেরি ঘাটে ‘ভিআইপির কারণে’ দেরিতে ফেরি ছাড়ায় অসুস্থ স্কুলছাত্র তিতাস ঘোষের মৃত্যুর ঘটনায় অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ গঠিত তদন্ত কমিটি। প্রতিবেদনে এ ঘটনায় ফেরি ঘাটের তিন কর্মকর্তা-কর্মচারীকে দায়ী করে সাত দফা সুপারিশ দেওয়া হয়েছে। তবে সুপারিশে সরকারি কর্মকর্তাদের ‘ভিআইপি’ সুবিধা বহাল রাখার পক্ষেই বলা হয়েছে।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে প্রতিবেদনটি জমা দেওয়া হয়। মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. রেজাউল আহসানের নেতৃত্বে তিন সদস্যের কমিটি এ প্রতিবেদন দাখিল করেছেন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার আবদুল্লাহ আল মাহমুদ বাশার জানিয়েছেন, বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের বেঞ্চে এ প্রতিবেদনের ওপর শুনানি হবে।

প্রতিবেদনে তিতাসের মৃত্যুর ঘটনায় ফেরি ঘাটের যে তিন কর্মকর্তা-কর্মচারী দায়ী করা হয়েছে তারা হলেন, কাঁঠালবাড়ি ফেরি ঘাটের ব্যবস্থাপক সালাম হোসেন, ঘাটের প্রান্তিক সহকারী খোকন মিয়া ও উচ্চমান সহকারী এবং গ্রুপ প্রধান ফিরোজ আলম।

প্রতিবেদনে বলা হয়েছে, নির্ধারিত সময়ের দুই ঘণ্টা দেরিতে ফেরি ছাড়ার কারণে তিতাসের মৃত্যু হওয়ায় ঘাটের এই তিন কর্মকর্তা-কর্মচারী দায় এড়াতে পারেন না। তবে এ ঘটনায় আলোচিত যুগ্ম সচিব আব্দুস সবুর মন্ডল ও জেলা প্রশাসক মো. ওয়াহিদুল ইসলামের দোষ খুঁজে পায়নি কমিটি। এ বিষয়ে বলা হয়েছে, যুগ্ম সচিব জানতেন না যে ফেরিঘাটে মুমূর্ষু রোগী আছে।

তবে ফেরিঘাটে সরকারি কর্মকর্তাদের ‘ভিআইপি’ সুবিধার পক্ষেই সুপারিশ দিয়েছে তদন্ত কমিটি।  ভবিষ্যতে এমন ঘটনার পুনরাবৃত্তি রোধে ফেরি চলাচলের ক্ষেত্রে কমিটি যে ৭ দফা সুপারিশ করেছে সেগুলো হচ্ছে:

১. ঘাট থেকে ফেরি ছাড়া ও পৌঁছানোর সময় মাস্টারকে অবশ্যই স্থায়ী লগ বুক/ রেজিস্ট্রারে সময় লিখে স্বাক্ষর করতে হবে।

২. ফিরে ঘাটে ভিড়িয়ে ফেরির র‌্যাম্প উঠিয়ে কোন ব্যক্তি বিশেষের জন্য কোন ক্রমে অপেক্ষা করা  যাবে না।

৩. নীতিমালা অনুযায়ী ভিআইপি সুবিধা চেয়ে কেউ ফেরি পারাপার হতে চাইলে তাকে অবশ্যই তার সরকারি ভ্রমণ বিবরণী আগেই ফেরি কর্তৃপক্ষের কাছে পাঠাতে হবে। তবে জরুরি প্রয়োজনে আগে যোগাযোগ সাপেক্ষে ও অবস্থার পরিপ্রেক্ষিতে এ নিয়মের শিথিল করা যেতে পারে।

৪. অ্যাম্বুলেন্স, লাশবাহী অ্যাম্বুলেন্স/ গাড়ি সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে ফেরিঘাটে পারাপারের ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৫. প্রত্যেক ঘাটে ও ফেরিতে সিসি ক্যামেরা বসিয়ে গাড়ি ও ফেরি পারাপারের বিষয়গুলো পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণ করতে হবে।

৬. ফেরিঘাট ও ফেরিতে কর্মরত সকলের নাম ট্যাগসহ নির্দিষ্ট পোষাক পরিধান করতে হবে।

৭. ফেরিঘাট ও ফেরিতে জরুরি গুরুত্বপূর্ণ মোবাইল নম্বরগুলো প্রদর্শন করতে হবে।

প্রসঙ্গত: গত ২৫ জুলাই সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত স্কুলছাত্র তিতাস ঘোষকে বহনকারী অ্যাম্বুলেন্সটি ঢাকার উদ্দেশে রওনা দিয়ে রাত ৮টার দিকে কাঁঠালবাড়ি ফেরি ঘাটে পৌঁছায়। ঘাটে তখন ছিল ‘কুমিল্লা’ নামের একটি ফেরি। এ ফেরির সিরিয়াল পাওয়ার জন্য পরিবার সদস্যরা অনেক কাকুতি-মিনতি করতে থাকেন। রোগী বিবেচনা করে আধঘণ্টা পর অ্যাম্বুলেন্সটিকে ফেরিতে উঠতে দেওয়া হয়। কিন্তু, যানবাহনে ভরে যাওয়ার পরও ফেরিটি ছাড়া হয়নি। প্রশাসনের নির্দেশে একজন ‘ভিআইপি’র জন্য অপেক্ষা করে ফেরিটি। প্রায় সোয়া দুই ঘণ্টা অপেক্ষার পর সেই ‘ভিআইপি’ এলে তাকে নিয়ে রাত ১০টা ৪০ মিনিটে ফেরিটি রওনা হয়। এদিকে অসুস্থ তিতাসের অবস্থা অ্যাম্বুলেন্সেই সংকটাপন্ন হতে থাকে। ফেরি মাঝ নদীতে পৌঁছাতে না পৌঁছাতে তার মৃত্যু হয়।

এ ঘটনায় তিতাসের মৃত্যু নিয়ে গণমাধ্যমে প্রকাশিত সংবাদের অনুলিপি যুক্ত করে হাইকোর্টে রিট দায়ের করেন আইনজীবী জহির উদ্দিন লিমন। রিটে অভিযোগ ওঠা যুগ্ম সচিব ও ফেরির ম্যানেজারের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার নির্দেশনা চাওয়া হয়। একইসঙ্গে রিটে তিতাসের মৃত্যু ঘটনায় তদন্ত কমিটি গঠন ও তার পরিবারকে তিন কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ারও নির্দেশনা চাওয়া হয় এবং ফেরিঘাটে সর্বোচ্চ অগ্রাধিকার ভিত্তিতে অ্যাম্বুলেন্স চলাচল নিশ্চিত করতে নির্দেশনা চান রিটকারী আইনজীবী। স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের এ রিটে বিবাদী করা হয়। 

বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে ৩১ জুলাই রিটের শুনানি হয়। রিটের শুনানিকালে ভিআইপি প্রটোকল বিষয়ে আদালত মন্তব্য করেন, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ছাড়া আর কেউ ভিআইপি নয়, বাকিরা সবাই রাষ্ট্রের কর্মচারী। 

এ ঘটনায় দায়ীদের চিহ্নিত করতে তদন্ত কমিটি গঠন করে মন্ত্রিপরিষদ বিভাগ। এই কমিটি তাদের প্রতিবেদন আজ আদালতে জমা দিয়েছে। 

তবে তিতাসের মৃত্যুর এ ঘটনায় আরও তিনটি তদন্ত কমিটি গঠন করা হলেও সেসব প্রতিবেদন এখনও জমা পড়েনি। এরমধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব শাহনওয়াজ দিলরুবা খানকে প্রধান করে দুই সদস্যের এ কমিটি গঠন করে নৌপরিবহন মন্ত্রণালয়। সাত দিনের মধ্যে এ কমিটিকে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছিল।



একই ঘটনায় মাদারীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক শহিদুল হক পাটোয়ারীকে প্রধান করে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করেন জেলা প্রশাসক ওয়াহিদুল ইসলাম। এ কমিটিকে সাত দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হলেও তাদের প্রতিবেদনও জমা পড়েনি।
এছাড়াও একই ঘটনা তদন্তে বিআইডব্লিউটিসির জেনারেল ম্যানেজার আশিকুজ্জামানকে প্রধান করে দুই সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ। সে তদন্ত প্রতিবেদনও এখনও জমা পড়েনি।


 




 

 

/বিআই/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!