X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

অভিন্ন নীতিমালা প্রত্যাখ্যান ঢাবি সাদা দলের

ঢাবি প্রতিনিধি
০৬ সেপ্টেম্বর ২০১৯, ২০:৩৪আপডেট : ০৬ সেপ্টেম্বর ২০১৯, ২০:৫২

অভিন্ন নীতিমালা প্রত্যাখ্যান ঢাবি সাদা দলের ‘পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগ, পদোন্নয়ন,পদোন্নতি বিধিমালা, ২০১৯’ নামে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কর্তৃক প্রস্তাবিত নীতিমালা বিশ্ববিদ্যালয়ের স্বার্থ পরিপন্থী এবং ১৯৭৩ এর আদেশের সঙ্গে সাংঘর্ষিক উল্লেখ করে তা প্রত্যাখ্যান করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দল। শুক্রবার (সেপ্টেম্বর) গণমাধ্যমকর্মীদের কাছে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান সংগঠনের আহ্বায়ক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম।
বিবৃতিতে বিধিমালায় কী কী থাকছে সে ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্ধকারে রাখা হয়েছে উল্লেখ করে প্রস্তাবিত নীতিমালা কোনোভাবেই গ্রহণযোগ্য নয় বলে দাবি করা হয়। এতে বলা হয়, “বিধিমালায় পরিষ্কারভাবে উল্লেখ করা হয়েছে অন্য কোনও বিধিমালা, আদেশ, নির্দেশ, পরিপত্র ইত্যাদিতে যা কিছু থাকুক না কেন, এই বিধিমালার বিধান সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ক্ষেত্রে প্রাধান্য পাবে। এর অর্থ হচ্ছে এই বিধিমালা ‘১৯৭৩ এর আদেশের’ চেয়েও প্রাধান্য পাবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পদোন্নতির শেষ ধাপ এবং প্রান্তিক সুযোগ-সুবিধার বিষয়ে একই বেতন স্কেলের অন্যান্যদের সঙ্গে বর্তমানে বিশাল বৈষম্য বিদ্যমান। এ ব্যাপারেও প্রস্তাবিত বিধিমালায় কিছু উল্লেখ করা হয়নি।”
সংবাদ বিজ্ঞপ্তিতে প্রস্তাবিত অভিন্ন নীতিমালার ব্যাপারে কোনও প্রজ্ঞাপন জারি না করার দাবি জানানো হয়। একই সঙ্গে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সামঞ্জস্য রেখে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন কাঠামো প্রণয়নের দাবি করা হয়।
এ বিষয়ে অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম বলেন, ‘৭৩ এর অধ্যাদেশ ঢাকা বিশ্ববিদ্যালয়ের রক্ষাকবচ। এ অনুযায়ী আরও চারটি বিশ্ববিদ্যালয় পরিচালিত হয়। আমরা সেই অধ্যাদেশ অনুযায়ী শিক্ষকতা করছি। এই নীতিমালা প্রণয়ন করে এখন গলা টিপে সেই অধ্যাদেশকে মেরে ফেলার চেষ্টা করা হচ্ছে। নীতিমালায় বলা হয়েছে- সকাল থেকে বিকাল পাঁচটা পর্যন্ত শিক্ষকরা অফিস করবেন। এটা হতে পারে না। কারণ, আমরা তো সরকারের আমলা নই। আমরা শিক্ষক, আমাদের ক্লাস থাকবে, ল্যাব থাকবে, গবেষণার কাজ থাকতে পারে । অফিসে বসে আমরা কি ফাইল দস্তখত করবো? এই ধরনের নীতিমালা শিক্ষকদের না জানিয়ে করা হয়েছে। এটা হতে পারে না। আমরা মনে করি, এটি ৭৩ এর অধ্যাদেশ পরিপন্থী।’
বিবৃতির বিষয়ে জানতে চাইলে সাদা দলের শিক্ষক ও পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. লুৎফর রহমান বলেন, ‘সাদা দলের সভায় শিক্ষকদের জানিয়ে এ বিবৃতি দেওয়া হয়েছে।’
বিবৃতিতে সাদা দলের পক্ষে প্রফেসর মো. লুৎফর রহমান, প্রফেসর ড. মো. মোর্শেদ হাসান খান, প্রফেসর ড. সদরুল আমিন, প্রফেসর ড. মো. সিরাজুল ইসলাম, প্রফেসর ড. মো. আখতার হোসেন খান, প্রফেসর ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান, প্রফেসর ড. মো. আবুল কালাম সরকার, প্রফেসর মো. আতাউর রহমান বিশ্বাস, প্রফেসর ড. মো. শহীদুল ইসলাম, প্রফেসর ড. মো. আনোয়ারুল ইসলাম, প্রফেসর মুক্তার আলি, মো. আল আমিন, প্রফেসর ড. এ এস এম আমানুল্লাহ, প্রফেসর ড. দিল রওশন জিন্নাত আরা নাজনীন, প্রফেসর ড. মামুন আহমেদ, প্রফেসর ড. মোহাম্মদ আলমোজাদ্দেদী আলফেছানী, প্রফেসর ড. মো. মেহেদী মাসুদ প্রমুখের নাম রয়েছে।

আরও পড়ুন: ‘শিক্ষক নিয়োগে অভিন্ন নীতিমালা বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসনের পরিপন্থী’

                 ‘বিশ্ববিদ্যালয়গুলোর জন্য অভিন্ন নীতিমালা বঙ্গবন্ধুর আদর্শের সঙ্গে সাংঘর্ষিক’

               

 

/ওআর/
সম্পর্কিত
এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বেড়েছে
দারুল ইহসানের বৈধ সনদধারীদের এমপিওতে বাধা নেই
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজের পাঠদানও বন্ধ
সর্বশেষ খবর
‘নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করার চেষ্টা চলছে’
‘নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করার চেষ্টা চলছে’
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
মধুমতি ব্যাংকের সাবেক কর্মকর্তাসহ দুজনের বিরুদ্ধে মামলার অনুমোদন দুদকের
মধুমতি ব্যাংকের সাবেক কর্মকর্তাসহ দুজনের বিরুদ্ধে মামলার অনুমোদন দুদকের
আইসিটি খাতে নারীদের দক্ষতা বৃদ্ধি অপরিহার্য: শিক্ষা প্রতিমন্ত্রী
আইসিটি খাতে নারীদের দক্ষতা বৃদ্ধি অপরিহার্য: শিক্ষা প্রতিমন্ত্রী
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ