X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

সহসাই সংকট কাটছে না ভিকারুননিসায়!

এস এম আববাস
১৭ সেপ্টেম্বর ২০১৯, ১০:০৯আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০১৯, ১৪:২৯

ভিকারুননিসা নূন স্কুল

অতিরিক্ত ভর্তি ও নিয়োগ বাণিজ্য অব্যাহত থাকায় রাজধানীর ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ বারবার বিতর্কে জড়াচ্ছে। এই সংকট থেকে উত্তরণে শিক্ষা মন্ত্রণালয় উদ্যোগ নিলেও তা ভেস্তে যেতে বসেছে। এমতাবস্থায় প্রতিষ্ঠানটিতে শিক্ষার সুষ্ঠু পরিবেশ কতটা বিরাজ করছে, তা নিয়েও প্রশ্ন দেখা দিয়েছে।

তবে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন বাংলা ট্রিবিউনকে বলেন—‘ভর্তি বাণিজ্য বন্ধ ও প্রতিষ্ঠানটিতে দুর্নীতি রোধে যা যা করা দরকার, তা আমরা করবো। যাতে প্রতিষ্ঠানটি সুষ্ঠুভাবে পরিচালিত হয়, শিক্ষার পরিবেশ যাতে কোনোভাবেই নষ্ট না হয়, সে ব্যবস্থা নেওয়া হচ্ছে।’

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ভিকারুননিসায় অতিরিক্ত ভর্তি বাণিজ্যের সুনির্দিষ্ট অভিযোগ ওঠে ২০১৮ ও ২০১৯ সালে। ২০১৮ সালে অতিরিক্ত ভর্তির কারণে প্রতিষ্ঠান প্রধানকে সতর্ক করে শিক্ষা মন্ত্রণালয়। কিন্তু এরপরও গভর্নিং বডির পদক্ষেপে ২০১৯ সালে অতিরিক্ত ছাত্রী ভর্তি করা হয়। এ বছর ৪৪৩ জন ছাত্রীকে অতিরিক্ত ভর্তির প্রমাণ পেয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এরপরই মন্ত্রণালয় থেকে প্রতিষ্ঠানটিতে ভর্তি বাণিজ্য বন্ধের উদ্যোগ নেওয়া হয়। এর অংশ হিসেবে স্থায়ী অধ্যক্ষ নিয়োগে গভর্নিং বডিকে নির্দেশ দেওয়া হয়। কিন্তু ব্যবস্থাপনা কমিটির দুর্নীতির কারণে মন্ত্রণালয়ের এই উদ্যোগ ব্যর্থ হয়।

এসব ঘটনার পরিপ্রেক্ষিতে ২০২০ সালের ভর্তিতে যাতে বাণিজ্য না হয়, সে লক্ষ্যে রবিবার (১৫ সেপ্টেম্বর) সবুজবাগ সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক ফওজিয়া রেজওয়ানকে ভিকারুননিসার অধ্যক্ষ হিসেবে নিয়োগ দেয় শিক্ষা মন্ত্রণালয়। প্রতিষ্ঠানটি সুষ্ঠুভাবে পরিচালনার জন্য একটি বিশেষ কমিটি করারও পরিকল্পনা নেওয়া হয়। ম্যানেজিং কমিটির নির্বাচনের নামে প্রহসন করে যাতে কেউ দুর্নীতি করতে না পারে, সে পদক্ষেপও নেয় মন্ত্রণালয়।

কিন্তু মন্ত্রণালয়ের এসব উদ্যোগের বিরুদ্ধে আপত্তি তোলেন গভর্নিং বডির সাবেক কয়েকজন সদস্য। বিশেষ কমিটি গঠন ও নির্বাচিত গভর্নিং বডি ছাড়া সরকার যাতে অধ্যক্ষ নিয়োগ দিতে না পারে, সেই চেষ্টাই চালাচ্ছেন তারা। এরই মধ্যে গভর্নিং বডির সাবেক সদস্য (অভিভাবক প্রতিনিধি) অ্যাডভোকেট ইউনুস আলী আকন্দ উচ্চ আদালতে একটি রিট আবেদন করেছেন। ১৫ সেপ্টেম্বর নতুন অধ্যক্ষ নিয়োগের পরদিন সোমবার (১৬ সেপ্টেম্বর) দায়ের করা সম্পূরক আবেদনের মাধ্যমে নতুন অধ্যক্ষ নিয়োগ বাতিল চাওযা হয়। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) রিটের শুনানি না হওয়া পর্যন্ত নতুন অধ্যক্ষের যোগদান না করার নির্দেশ দেন আদালত। আজ মঙ্গলবার বেলা ১১টায় শুনানির কথা রয়েছে।

মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কর্মকর্তা জানান, ভর্তি বাণিজ্য অব্যাহত রাখতে শুরু থেকেই কিছু লোক ভিকারুননিসায় স্থায়ীভাবে অধ্যক্ষ নিয়োগ হোক, সেটা চায়নি। সম্প্রতি নেওয়া মন্ত্রণালয়ের বিভিন্ন উদ্যোগেরও বাধা হয়ে দাঁড়ান তারা। প্রতিষ্ঠানটিতে ‘দুর্নীতি ঠেকাতে বিশেষ কমিটি হতে পারে’ কেবল এই ধারণা থেকেই সম্প্রতি উচ্চ আদালতে রিট করা হয়েছে। তারা আরও জানান, অধ্যক্ষ নিয়োগ দেওয়ার পর তা নিয়ে উচ্চ আদালতে রিট করা হয়েছে উদ্দেশ্য প্রণোদিতভাবে।

এসব বিষয়ে প্রতিষ্ঠানটির সাবেক গভর্নিং বডির সদস্য (অভিভাবক প্রতিনিধি) অ্যাডভোকেট ইউনুস আলী আকন্দ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘২০০৯ সালের ৫১ ধারা অনুযায়ী, বিশেষ কমিটি করা অসাংবিধানিক। কারণ, বিশেষ কমিটি অনির্বাচিত। আর ১৯৭৯ সালের সার্ভিস রুলের ২ ও ৩ ধারায় বলা আছে, অধ্যক্ষ নিয়োগ দেবে নির্বাচিত গভর্নিং বডি। সে কারণেই আমি রিট করেছি।’

উল্লেখ্য, গত ৩ মে নির্বাচিত গভর্নিং বডির মেয়াদ শেষ হয়। এরপর শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নাজমুল হক খানকে সভাপতি করে অ্যাডহক কমিটি গঠন করা হয়। এই কমিটি থাকা অবস্থায় গত ১৫ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয় ভিকারুননিসা নূনে ফওজিয়া রেজওয়ানকে অধ্যক্ষ হিসেবে নিয়োগ দেয়।

প্রসঙ্গত, প্রতিষ্ঠানটিতে সর্বশেষ ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পালন করছেন ফেরদৌসী বেগম।

যে কারণে  নিয়োগ কমিটি বাতিল করা হয়

সংশ্লিষ্ট বিভিন্ন সূত্র জানায়, দীর্ঘদিন ধরে ভারপ্রাপ্ত অধ্যক্ষ দিয়ে কার্যক্রম পরিচালনা করায় বিভিন্ন অনিয়মের অভিযোগ ওঠে ভিকারুননিসায়। বলা হয়, গভর্নিং বডি ক্ষমতা খাটিয়ে অতিরিক্ত ভর্তিতে প্রভাব বিস্তার করছে। অতিরিক্ত ভর্তিতে শিক্ষকদের শাস্তির আওতায় আনা গেলেও গভর্নিং বডির সদস্যদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া যায় না। এ অবস্থায় চলতি বছরে স্থায়ী অধ্যক্ষ নিয়োগ দেওয়ার উদ্যোগ নেয় শিক্ষা মন্ত্রণালয়। এজন্য নিয়োগ কমিটিও গঠন করা হয়। কিন্তু ভর্তি বাণিজ্য অব্যাহত রাখতে পছন্দের অধ্যক্ষ খোঁজার অভিযোগ ওঠে  খোদ নিয়োগ কমিটির বিরুদ্ধে। এই অভিযোগের কারণেই গত ৪ জুলাই নিয়োগ কমিটি বাতিল করে মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ আদেশে বলা হয়, ‘এই প্রতিষ্ঠানে অধ্যক্ষ নিয়োগের জন্য গঠিত পাঁচ সদস্যের নিয়োগ কমিটির সদস্যদেরকে ভবিষ্যতে কোনও শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যক্ষ নিয়োগ কমিটিতে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত না করার অনুরোধ করা হলো।’ মন্ত্রণালয়ের এই আদেশের বিরুদ্ধে অন্তোষ প্রকাশ করেন গভর্নিং বডির সদস্যরা।

যদিও মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন এ বিষয়ে এর আগে বাংলা ট্রিবিউনকে বলেছিলেন, ‘বেসরকারি লোকদের জড়িয়ে এমন আদেশ দেওয়া ঠিক হয়নি।’

ভর্তি বাণিজ্য অব্যাহত রাখতে অধ্যক্ষ নিয়োগে দুর্নীতি

ভিকারুননিসার সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক হাসিনা বেগম সম্প্রতি প্রতিষ্ঠানটিতে অতিরিক্ত ভর্তি ও অধ্যক্ষ নিয়োগের বিষয় নিয়ে ফের তদন্তের জন্য মন্ত্রণালয়ে আবেদন জানিয়েছেন। আবেদনে তিনি বলেছেন, ‘ভর্তি বাণিজ্য অব্যাহত রাখতে ভিকারুননিসায় পছন্দের অধ্যক্ষ নিয়োগ দেওয়ার প্রক্রিয়া চালানো হয়, যাতে করে অধ্যক্ষ গভর্নিং বডির নির্দেশনা মতো প্রতিষ্ঠান পরিচালনা করতে বাধ্য হন।’

উল্লেখ্য, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে এ বছর অতিরিক্ত ভর্তিতে গভর্নিং বডির সদস্যসহ  দুজন ভারপ্রাপ্ত অধ্যক্ষ এবং শিক্ষক প্রতিনিধিদের বিরুদ্ধে অভিযোগ ওঠে। এ কারণে একজন ভারপ্রাপ্ত অধ্যক্ষ এবং দুজন শিক্ষককে (গভর্নিং বডির সদস্য) শোকজ করে মন্ত্রণালয়।

/এপিএইচ/এমএমজে/
সম্পর্কিত
শিক্ষাপ্রতিষ্ঠানে মুজিবনগর দিবস পালনের নির্দেশ
শিক্ষাপ্রতিষ্ঠানে দুই ধাপে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালনের নির্দেশ
টেস্ট পরীক্ষার নামে অতিরিক্ত ফি নিলে ব্যবস্থা
সর্বশেষ খবর
বাংলাদেশে এসে আশ্রয় নিলেন মিয়ানমারের আরও ১৩ সীমান্তরক্ষী
বাংলাদেশে এসে আশ্রয় নিলেন মিয়ানমারের আরও ১৩ সীমান্তরক্ষী
ভাসানটেকে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ: ঝরে গেলো আরেকটি প্রাণ
ভাসানটেকে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ: ঝরে গেলো আরেকটি প্রাণ
আজকের আবহাওয়া: ঢাকাসহ ৩ বিভাগে বৃষ্টির পূর্বাভাস
আজকের আবহাওয়া: ঢাকাসহ ৩ বিভাগে বৃষ্টির পূর্বাভাস
ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী: ওয়াশিংটনে অর্থমন্ত্রী
ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী: ওয়াশিংটনে অর্থমন্ত্রী
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী