X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

সম্রাট ১০ দিনের রিমান্ডে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৫ অক্টোবর ২০১৯, ১৩:২৭আপডেট : ১৫ অক্টোবর ২০১৯, ১৭:৪২

সম্রাট ১০ দিনের রিমান্ডে

যুবলীগের ঢাকা মহানগর দক্ষিণের বহিষ্কৃত সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটের বিরুদ্ধে রমনা থানায় দায়ের করা মাদক ও অস্ত্র মামলায় তার মোট ১০ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। একইসঙ্গে সম্রাটের সহযোগী আরমানের বিরুদ্ধে রমনা থানায় দায়ের করা মাদকের মামলায় তার পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। মঙ্গলবার (১৫ অক্টোবর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেন শুনানি শেষে এ আদেশ দেন।

সংশ্লিষ্ট আদালতের সাধারণ নিবন্ধন কর্মকর্তা (জিআরও) নিজাম উদ্দিন বাংলা ট্রিবিউনকে এ তথ্য জানান।

এদিন আসামি সম্রাট ও তার সহযোগী আরমানকে আদালতে হাজির করা হয়। এরপর শুরুতে রমনা থানার দুটি মামলায় সম্রাটকে এবং আরমানকে শুধু মাদক মামলায় ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সারাফুজ্জামান আনছারী গ্রেফতার দেখানোর আবেদন মঞ্জুর করেন। পরে রিমান্ড শুনানির জন্য বিচারক তোফাজ্জল হোসেন এজলাসে আসেন।

আসামি সম্রাটের পক্ষের আইনজীবী আফরোজা শাহনাজ পারভীন (হীরা)সহ আরও অনেকে রিমান্ড বাতিল চেয়ে জামিনের আবেদন করেন। শুনানিতে তারা বলেন, আজকে যাকে রিমান্ডে নেওয়ার আবেদন করা হয়েছে, তার মুক্তির জন্য হাজার হাজার নেতাকর্মী স্লোগান দিচ্ছেন। একটি কুচক্রীমহল ষড়যন্ত্র করে তাকে জড়িয়ে দিয়েছে। সম্রাট নাকি পালিয়ে যাওয়ার জন্য কুমিল্লা চৌদ্দগ্রাম গিয়েছিল। সম্রাট যদি পালিয়ে যেতে চাইতো, তার জন্য সেটা কোনও ব্যাপার ছিল না। সম্রাটকে কুমিল্লা থেকে এনে চার ঘণ্টা আটকে রেখে অভিযান চালানো হয়। অন্যান্য অভিযানে সাংবাদিকদের ঘটনাস্থলে ঢুকতে দেওয়া হলেও সম্রাটের অফিসে অভিযান চলাকালে কাউকে ভেতরে ঢুকতে দেওয়া হয়নি।

শুনানিতে সম্রাটের আইনজীবীরা বলেন, সম্রাটের হার্টে সমস্যা আছে। তার হার্টে ১৯৮৮ সালে রিং পরানো হয়েছে। গত ১০ অক্টোবর সিঙ্গাপুরে তার ডাক্তার দেখানোর কথা ছিল। ওনাকে রিমান্ডে নিলে কী হবে? কী উদ্ধার হবে? রিমান্ডে নেওয়ার কোনও যৌক্তিকতা নেই।’

অ্যাডভোকেট আফরোজা শাহনাজ পারভীন হীরা বলেন, ‘গত ১৩ অক্টোবর আমি কারাগারে তাকে দেখতে গিয়েছিলাম। তাকে যখন পুলিশ ধরে নিয়ে আসে তখন তার হাঁটতে কষ্ট হচ্ছিল। তিনি কদিন আগে হাসপাতালে আইসিইউতে ছিলেন। রাষ্ট্রপক্ষ নিজেই রিমান্ড শুনানির সময় চেয়েছেন। তাকে আগে বাঁচতে দিন।’

এদিকে, মাদক মামলায় আরমানের পক্ষে আইনজীবী সুমন আহমেদ শুনানি করেন।

রাষ্ট্রপক্ষে পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবু, আজাদ রহমানসহ আরও কয়েকজন আইনজীবী জামিন বাতিল চেয়ে রিমান্ড দাবি করেন। উভয়পক্ষের শুনানি শেষে বিচারক সম্রাটকে পৃথক দুই মামলায় পাঁচ দিন করে মোট ১০ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে মঙ্গলবার বেলা ১১টা ৪০ মিনিটে সম্রাট ও তার সহযোগী আরমানকে ঢাকার সিএমএম আদালতের হাজতখানায় এনে রাখা হয়। এরপর ১২টা ৪৫ মিনিটে সিএমএম আদালতের দ্বিতীয় তলায় ২৭ নম্বর এজলাসে তাদের ওঠানো হয়। এর পাঁচ মিনিট পর শুনানি শুরু হয়ে একটা ২৫ মিনিটে শেষ হয়। 

গত ৭ অক্টোবর অস্ত্র আইনের মামলায় সম্রাটকে গ্রেফতার দেখিয়ে ১০ দিনের রিমান্ড চেয়ে আবেদন করেন রমনা থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মোহাম্মদ জহিরুল ইসলাম। একই দিনে মাদক আইনের মামলায় সম্রাটকে গ্রেফতার দেখিয়ে ১০ দিনের  রিমান্ড চেয়ে আবেদন করেন একই থানার পুলিশ পরিদর্শক (নিরস্ত্র) মাহফুজুল হক ভূঞা। ওই দিন (৭ অক্টোবর) সন্ধ্যায় ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বেগম ইয়াসমিন আরা শুনানির জন্য ৯ অক্টোবর দিন ধার্য করেন।

কিন্তু ৯ অক্টোবর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি থাকায় সম্রাটকে আদালতে হাজির করা হয়নি। ফলে বিচারক শুনানির জন্য আজ সোমবার (১৫ অক্টোবর) এ দিন ধার্য করেন।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর (সোমবার) সম্রাটের বিরুদ্ধে দুটি মামলা দায়ের করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। উভয় মামলার এজাহারে বলা হয়েছে—মতিঝিল, আরামবাগ, ফকিরাপুল ও পল্টনসহ রাজধানীতে ১০টি ক্লাবে ক্যাসিনো ব্যবসা ছিল সম্রাটের। সবার কাছে সে ‘ক্যাসিনো সম্রাট’ হিসেবে পরিচিত। পাশাপাশি, দলীয় পদের অপব্যবহার করে চাঁদাবাজি ও টেন্ডারবাজি করতো। কেউ চাঁদা দিতে না চাইলে তাকে ধরে নিয়ে নির্যাতন করতো তার ক্যাডাররা। সম্রাটের কার্যালয় থেকে র‌্যাব অবৈধ অস্ত্র, মাদকসহ নির্যাতন করার জন্য ইলেকট্রিক শকড দেওয়ার মেশিন উদ্ধার করেছে বলে এজাহারে উল্লেখ করা হয়েছে।

পুলিশ ও র‌্যাব সূত্র জানায়, সম্রাটের বিরুদ্ধে রমনা থানায় দায়ের করা দুটি মামলারই বাদী র‌্যাবের নায়েব সুবেদার (ডিএডি) আব্দুল খালেক। মাদক মামলায় সম্রাটের পাশাপাশি তার সঙ্গে আটক আরমানকেও আসামি করা হয়েছে।

এ প্রসঙ্গে ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান বলেন, ‘মামলা হয়েছে। যথাযথ আইনি প্রক্রিয়া ও গুরুত্ব দিয়ে মামলা দুটি তদন্ত করা হবে।’

উল্লেখ্য, বিভিন্ন স্পোর্টস ক্লাবের আড়ালে ক্যাসিনো ব্যবসা চালানোর অভিযোগে গত ১৮ সেপ্টেম্বর থেকে অভিযান শুরু করে র‌্যাব। এরই ধারাবাহিকতায় ওই দিনই গ্রেফতার করা হয় ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক খালেদ মাহমুদ ভূঁইয়াকে। এর দুদিন পর গ্রেফতার করা হয় যুবলীগ নেতা জিকে শামীমকে। অভিযানের প্রথম দিন থেকেই আলোচনায় আসে ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটের নাম। গত ২৩ সেপ্টেম্বর অন্যদের সঙ্গে সম্রাটেরও দেশ ত্যাগে নিষেধাজ্ঞা ও ব্যাংক হিসাব তলব করা হয়। গত ৬ অক্টোবর ভোরে কুমিল্লার চৌদ্দগ্রাম থেকে গ্রেফতার করা হয় তাকে।

এজাহারে আরও বলা হয়েছে, র‌্যাবের একটি দল জানতে পারে, চলমান ক্যাসিনোবিরোধী অভিযানে অন্যতম পলাতক আসামি ক্যাসিনো সম্রাট গ্রেফতারের ভয়ে কুমিল্লা সীমান্ত দিয়ে প্রতিবেশী দেশ ভারতে পালিয়ে যাওয়ার জন্য কুমিল্লার চৌদ্দগ্রাম এলাকায় লুকিয়ে আছে। এই সংবাদের ভিত্তিতে র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সরওয়ার আলম ও নিজাম উদ্দিন আহম্মেদের নেতৃত্বে কুমিল্লার চৌদ্দগ্রামে গিয়ে আলকরা গ্রামের কঞ্জুশ্রীপুর গ্রামের মনির চৌধুরীর বাড়িতে অভিযান চালিয়ে সম্রাট ও আরমানকে গ্রেফতার করা হয়। আরমানকে মাদক সেবনরত অবস্থায় পাওয়া যাওয়ায় তাকে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাৎক্ষণিক ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়। আর সম্রাটের কাকরাইলের কার্যালয়ে অস্ট্রেলিয়ান ক্যাঙ্গারুর চামড়া পাওয়ায় তাকে ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়।

এ প্রসঙ্গে র‌্যাব সদর দফতরের উপপরিচালক (মিডিয়া) মিজানুর রহমান বলেন, ‘সম্রাটের বিরুদ্ধে দায়ের করা মামলা র‌্যাবই তদন্ত করবে। এরইমধ্যে তদন্ত প্রক্রিয়া শুরু হয়েছে।’

/টিএইচ/এপিএইচ/এমএমজে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পূজা শেষে বাড়ি ফেরার পথে বাসচাপায় বাবা-ছেলে নিহত
পূজা শেষে বাড়ি ফেরার পথে বাসচাপায় বাবা-ছেলে নিহত
জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে পেশাদারত্বের সঙ্গে কাজ করছে পুলিশ: আইজিপি
জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে পেশাদারত্বের সঙ্গে কাজ করছে পুলিশ: আইজিপি
তামাকপণ্যের দাম বাড়ানোর দাবি
তামাকপণ্যের দাম বাড়ানোর দাবি
ভারত সফর স্থগিত করলেন ইলন মাস্ক
ভারত সফর স্থগিত করলেন ইলন মাস্ক
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া