‘আমরা গ্র্যাজুয়েট তৈরি করছি, প্রকৃত নাগরিক তৈরি করছি না’

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:০৭, অক্টোবর ১৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:২০, অক্টোবর ১৫, ২০১৯

73413173_502981630284393_1476067439434268672_nশিক্ষার্থীদের মূল্যবোধ বিকাশের বিষয়টিকে গুরুত্ব দেওয়া হচ্ছে না বলে মন্তব্য করেছেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) গবেষণা কেন্দ্র সেন্টার ফর এন্টারপ্রাইজ অ্যান্ড সোসাইটির (সিইএস) পরিচালক সাজিদ অমিত। তিনি বলেন, ‘ছাত্রদের মধ্যে এখন অনেক প্রতিযোগিতা দেখি। আমরা এখানে শিক্ষাবান্ধব পরিবেশের কথা বলছি। আমাদের এটিও ভাবা উচিত– আমরা গ্র্যাজুয়েট তৈরি করছি, কিন্তু মানুষ তথা দেশের প্রকৃত নাগরিক তৈরি করছি না।’

শীর্ষস্থানীয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউনের আয়োজনে ‘শিক্ষাবান্ধব পরিবেশ:  প্রতিবন্ধকতা ও প্রত্যাশা’ শীর্ষক বৈঠকিতে তিনি একথা বলেন। মঙ্গলবার (১৫ অক্টোবর) বিকালে শুরু হয় বাংলা ট্রিবিউনের সাপ্তাহিক এই আয়োজন।

শিক্ষাঙ্গনে প্রযুক্তির নেতিবাচক প্রভাবের প্রসঙ্গে তিনি বলেন, ‘লিডারশিপের চর্চা বিভিন্ন ক্লাবের মাধ্যমে হয়, খেলাধুলার মাধ্যমে হয়। আমি বাইরের দেশগুলোতে দেখেছি, এক্ষেত্রে অনেক সিস্টেমিক উৎসাহ দেওয়া হয়। যেমন– স্পোর্টস স্কলারশিপ, মিউজিক স্কলারশিপ থাকে। আমি দেখি যে, ১০ বছর আগে মানুষ যতটা সংস্কৃতি ও খেলাধুলায় সম্পৃক্ত হতো, সেটি এখন প্রযুক্তির দ্বারা প্রতিস্থাপিত হয়েছে। ঐক্যবদ্ধ করার বদলে প্রযুক্তি আমাদের আমাদের বিভক্ত করে দিচ্ছে।’ 

সাংবাদিক মুন্নী সাহার সঞ্চালনায় আজকের বৈঠকিতে আরও অংশ নেন– বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) অধ্যাপক সলিমুল্লাহ খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের ডিন সাদেকা হালিম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক এসএম শামীম রেজা, বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন।   

রাজধানীর পান্থপথে বাংলা ট্রিবিউন স্টুডিও থেকে এ বৈঠকি সরাসরি সম্প্রচার করেছে বেসরকারি টেলিভিশন চ্যানেল এটিএন নিউজ। পাশাপাশি বাংলা ট্রিবিউনের ফেসবুক ও হোমপেজে লাইভ দেখা গেছে এ আয়োজন। ইউল্যাবের সহযোগিতায় বৈঠকিটি অনুষ্ঠিত হচ্ছে।

 

/এসও/এমএএ/

লাইভ

টপ