পদ্মা সেতুর অব্যবহৃত জমিতে কম্পোজিট মিলিটারি ফার্ম স্থাপনে সমঝোতা স্মারক সই

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০১:৪০, অক্টোবর ২৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০১:৪৪, অক্টোবর ২৪, ২০১৯

পদ্মা সেতু (অ্যানিমেটেড নকশা)

পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের অব্যবহৃত জমিতে একটি কম্পোজিট মিলিটারি ফার্ম স্থাপনের জন্য বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ এবং বাংলাদেশ সেনাবাহিনীর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

বুধবার (২৩ অক্টোবর) দুপুরে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের উপস্থিতিতে বনানীর সেতু ভবনের সম্মেলন কক্ষে এই স্মারক স্বাক্ষরিত হয়।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের তথ্য অফিসার শেখ ওয়ালিদ ফয়েজের সাই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

সমঝোতা স্মারকে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের পক্ষে পরিচালক (প্রশাসন) মো. রেজাউল হায়দার এবং বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষে এমএন্ডকিউ পরিদফতরের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মামুন অর রশিদ নিজ নিজ পক্ষে স্বাক্ষর করেন।

সমঝোতা স্মারক স্বাক্ষর শেষে উপস্থিত সাংবাদিকদের মন্ত্রী জানান, স্বাক্ষরিত সমঝোতা স্মারক অনুযায়ী পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের ৫, ৬, ১২ এবং ১৩ নং ব্লকে সর্বমোট ২১৫৮ দশমিক ৫৩ একর জমি ব্যবহার অধিকার হিসেবে বাংলাদেশ সেনাবাহিনীর নিকট হস্তান্তর করার পর (প্রাথমিকভাবে ১২ এবং ১৩ নং ব্লক) তাতে একটি কম্পোজিট মিলিটারি ফার্ম পর্যায়ক্রমে স্থাপন করা হবে।

প্রকল্পে প্রায় সাত হাজার প্রাণীর একটি ডেইরি ফার্ম স্থাপনের মাধ্যমে প্রতিদিন অন্তত পঞ্চাশ হাজার থেকে ষাট হাজার লিটার দুধ উৎপাদন করা হবে। গরুর ফার্ম স্থাপনের মাধ্যমে প্রতি বছর প্রায় পাঁচ লাখ চল্লিশ হাজার কেজি গরুর মাংস উৎপাদিত হবে। কম্পোজিট মিলিটারি ফার্মে একটি অত্যাধুনিক ল্যাবরেটরি স্থাপন করে ষাঁড় গরু, ষাঁড় মহিষ এবং পুরুষ ব্ল্যাক বেঙ্গল ছাগলের সিমেন কৃত্রিম উপায়ে সংগ্রহ করে ফ্রোজেন করা হবে যা পরবর্তীতে অন্যান্য মিলিটারি ফার্ম এবং বাংলাদেশের কৃষক ও খামারিদের নিকট স্বল্প মূল্যে সরবরাহ করা হবে।

স্মারক স্বাক্ষরের সময় উপস্থিত ছিলেন সেতু বিভাগের সিনিয়র সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের প্রকল্প পরিচালক মো. শফিকুল ইসলাম, বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কাজী মো. ফেরদাউস, ঢাকা আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পের প্রকল্প পরিচালক মো. শাহাবুদ্দিন খানসহ সেতু বিভাগ ও বাংলাদেশ সেনাবাহিনীর অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।

 

/এসএস/এএইচ/

লাইভ

টপ