X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

‘ইতিহাস চর্চায় শেকড়ের সন্ধান করতে হবে’

ঢাবি প্রতিনিধি
২৬ অক্টোবর ২০১৯, ১৯:২৮আপডেট : ২৬ অক্টোবর ২০১৯, ২২:১৫

জন ইতিহাস চর্চাকেন্দ্রের সেমিনারে বক্তব্য রাখছেন অনুষ্ঠানের প্রধান অতিথি অধ্যাপক ড. আবদুল মমিন চৌধুরী

১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হলেও বাঙালির ইতিহাসের শেকড় আরও গভীরে প্রোথিত। অনেকেই কেবল বাংলাদেশের স্বাধীনতা থেকেই আমাদের ইতিহাসের কথা বলেন কিন্তু, প্রাচীন ও মধ্যযুগকে অস্বীকার করে বাঙালির ইতিহাস সম্পূর্ণ হয় না। এ মন্তব্য করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ইতিহাসবিদ অধ্যাপক ড. আবদুল মমিন চৌধুরী।   

শনিবার (২৬ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিরাজুল ইসলাম লেকচার থিয়েটার হলে ‘জন-ইতিহাস চর্চা কেন্দ্রে’র উদ্যোগে আয়োজিত  প্রথম বার্ষিক সাধারণ সভা ও সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। গবেষণা ও উন্নয়ন কালেকটিভ এবং বাংলা ফাউন্ডেশনের সহযোগিতায় এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ইতিহাসবিদ অধ্যাপক ড. আবদুল মমিন চৌধুরী বলেছেন, ‘ কারও কারও বক্তব্যের ধরন দেখে মনে হয় বাংলাদেশের ইতিহাস শুরু হয়েছে মুক্তিযুদ্ধ দিয়ে। এর আগে কোনও ইতিহাস নেই। কারণ যেখানে যাই, সেখানেই সরকারের সর্বমহল থেকে শুধু মুক্তিযুদ্ধের ইতিহাস শুনি। সব জায়গায় শুনি যে বাংলাদেশের ইতিহাসই হচ্ছে সবচেয়ে বড় কথা। মনে হয় এর আগে কোনও ইতিহাস ছিল না।’

ইতিহাসের এই অধ্যাপক বলেন, ‘যেভাবে মুক্তিযুদ্ধের কথা শুনে থাকি, তাতে মনে হয় এখান থেকেই বাংলাদেশের অভ্যুদয়। এরপর থেকেই আমাদের ইতিহাস। কিন্তু, বাঙালির ইতিহাস কোথা থেকে এসেছে? সেটা এসেছে প্রাচীন এবং মধ্যযুগের ইতিহাস থেকে। কিন্তু এই পর্বগুলোকে বাদ দিয়ে শুধু আমরা ৭১-এর ইতিহাস নিয়ে ভাবি। এ সংগ্রাম শুরু হয়েছে কোথায় থেকে? ছয় দফা থেকে? এই ছয় দফার আগেও আরও অনেক দফা আছে এদেশে এবং আমাদের ইতিহাস চর্চার সবচেয়ে বড় কথা হচ্ছে শেকড়ের সন্ধান করা। প্রকৃতিতে শেকড় না থাকলে বৃক্ষ যেমন ফুলে-ফলে ভরিয়ে দিতে পারে না, ঠিক তেমনি ইতিহাস চর্চায়ও শেকড়ের সন্ধান করতে হবে।’

এই অধ্যাপক বলেন, ‘আধুনিক যুগের তরুণদের সঙ্গে আমাদের পার্থক্য অনেক। সেটি দেখে কিছুটা ভালোই লাগে। আকাশ প্রযুক্তির ফলে এখন সারা পৃথিবীতে বিশ্বায়ন ঘটেছে। তবে এই বিশ্বায়নের মধ্যে যদি নিজেদের হারিয়ে ফেলি, তাহলে তো আমাদের অস্তিত্বই থাকবে না। বিশ্ব এত বড়, এর মধ্যে যদি নিজেদের স্বকীয়তা না থাকে, তাহলে নিজেদের হারিয়ে ফেলতে হবে।’

তার অভিযোগ, আমাদের মাছে ভাতে বাঙালি বলা হলেও এখন মাছ আগের মতো পাওয়া যায় না। কারণ, কৃষি এখন রফতানি যোগ্য পণ্যের দিকে ঝুঁকে পড়েছে।

এসময় তিনি সরকারসহ সবার উদ্দেশে বলেন, আমাদের যে জীবনযাত্রার ঐতিহ্য, উৎসবের ঐতিহ্য, মানবিকতার ঐতিহ্য রয়েছে তা বাদ দিয়ে আমাদের ইতিহাস নয়। বরং ইতিহাসের মধ্য দিয়ে আমরা আমাদের অতীতকে অনুসন্ধান করবো। অতীতের শেকড় সন্ধান করবো।

অনুষ্ঠানে ‘সমাজ ও পরিবেশ' শিরোনামে জাতীয় অধ্যাপক এ এফ সালাহদ্দিন আহমদ স্মারক বক্তৃতা প্রদান করেন ভারতের সাহিত্য একাডেমি পুরস্কারপ্রাপ্ত লেখক ও পরিবেশবিদ জয়া মিত্র। তিনি বলেন, কৃষি, ভাষা, সংস্কৃতির মধ্যে আমাদের গল্প রয়েছে। এগুলোই আমাদের ইতিহাস। ঐতিহ্যের অনেক সম্পদ আমাদের সমাজের আলমারিতে রয়েছে। এর মধ্য থেকে কুসংস্কারগুলোকে ফেলে দিয়ে সম্পদগুলোকে সংরক্ষণ করতে হবে। এই সম্পদগুলো দিয়ে আগামী সাত প্রজন্ম এগিয়ে যেতে পারবে।’

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজের সহকারী অধ্যাপক তপন মাহমুদ। বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করেন ‘জন-ইতিহাস চর্চা’ কেন্দ্রের নির্বাহী পরিচালক ড. সানিয়া সিতারা।

'বাংলার গৃহ-নির্মাণ প্রযুক্তি: ইতিহাস ও ঐতিহ্য' শীর্ষক অধ্যাপক মমতাজুর রহমান তরফদার স্মারক বক্তৃতা প্রদান করেন বিশিষ্ট গবেষক ড. মো. শাহিনুর রশীদ।  এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ইতিহাস ও দর্শন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শরীফ উদ্দিন আহমেদ এবং অধ্যাপক ড. মেসবাহ কামাল প্রমুখ।

 

 

/এসআইআর/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী