X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

শাহজালালের আধুনিকায়নে সাড়ে ২০ হাজার কোটি টাকার প্রকল্প

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৭ নভেম্বর ২০১৯, ০২:১০আপডেট : ০৭ নভেম্বর ২০১৯, ০২:১০

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর আরও কার্যকর এবং বিস্তৃত করার উদ্যোগ নিয়েছে সরকার। শর্ত সাপেক্ষে বিমানবন্দরের যাত্রী এবং কার্গো হ্যান্ডলিং ক্যাপাসিটি বাড়াতে তৃতীয় টার্মিনাল নির্মাণসহ অন্যান্য অবকাঠামাগত উন্নয়নে ২০ হাজার ছয়শ’ কোটি টাকার প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রকল্পটি বাস্তবায়ন করবে অ্যাভিয়েশন ঢাকা কনসোর্টিয়াম (এডিসি)।

এ সংক্রান্ত একটিসহ মোট পাঁচটি ক্রয় প্রস্তাব সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে অনুমোদন দেওয়া হয়েছে। এসব প্রকল্পে ব্যয় ধরা হয়েছে মোট ২৪ হাজার ২৯৬ কোটি ১৮ লাখ ৬৮৭ টাকা।

বুধবার (৬ নভেম্বর) সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ (১ম) পর্যায় শীর্ষক প্রকল্পের ঠিকাদার নিয়োগের জন্য ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রস্তাবনায় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ প্রকল্পটি বাস্তবায়ন করবে।’

অর্থমন্ত্রী জানান, ‘আমাদের তৃতীয় টার্মিনালের যে কাজটি হচ্ছে, সেটি ঠিকমতো শুরু করতে পারিনি। কাজটি শুরু করার জন্য প্রথমে আমরা কিছু এলাকা নেইনি, বাদ পড়ে গেছে। সেই এলাকাগুলো এখন ধরা হয়েছে। সেখানে মানুষ এবং মালামাল পারাপারের জন্য আগে একটি টার্মিনাল ব্যবহার করা হতো। এবার টার্মিনাল আলাদা করে দেওয়া হয়েছে। এক্সপোর্টের জন্য আলাদা টার্মিনাল আর ইমপোর্টের জন্য আলাদা টার্মিনাল। সেজন্য এখানে কিছু খরচ বেড়েছে। যেহেতু ভেরিয়েশন বেড়েছে তাই এটি আবার একনেকে যাবে। একনেকে অনুমোদিত হলে তারা কাজ শুরু করতে পারবে।’

অর্থমন্ত্রী বলেন, ‘এটি অগ্রগ্রাধিকার প্রকল্প। আমরা সময়ক্ষেপণ না করে এই কাজটি করে দিলাম। যাতে দ্বিতীয়বার আমাদের কাছে না আসা লাগে। একনেকে সব বিষয় অবহিত করে তাদের মাধ্যমেই চূড়ান্ত অনুমোদন নিতে হবে। যাতে করে আমাদের কমিটিতে আর না আসে।’

প্রকল্পের প্রস্তাবনায় বলা হয়েছে,  হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের যাত্রী এবং কার্গো হ্যান্ডলিং ক্যাপাসিটি বৃদ্ধিতে তৃতীয় টার্মিনাল নির্মাণসহ অন্যান্য অবকাঠামোগত উন্নয়ন কাজ সম্পাদনের জন্য জাইকার অর্থায়নে ‘হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ (১ম পর্যায়)’ শীর্ষক প্রকল্পটি ২০১৭ সালের ২৪ অক্টোবর ১৩ হাজার ৬শ' ১০ কোটি ৪৬ লাখ ২৫ হাজার টাকায় ২০১৬ সালের জুলাই থেকে ২০২২ সালের জুন পর্যন্ত মেয়াদে একনেক সভায় অনুমোদিত হয়।

বৈঠকে অনুমোদিত অন্যান্য প্রকল্পগুলো হলো- রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তা নিশ্চিত করতে ৩ হাজার ৪৪৯ কোটি ৫ লাখ টাকার ফিজিক্যাল প্রটেকশন সিস্টেম (পিপিএস) প্রকল্প। এটি গত মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক বৈঠকে অনুমোদন দেওয়া হয়।

সংযুক্ত আরব আমিরাত থেকে প্রথম লটে ২৫ হাজার টন বাল্ক গ্রানুলার ইউরিয়া সার আমদানির অনুমোদন এবং দুই লাখ টন ইউরিয়া আমদানির লক্ষ্যে লট ভিত্তিক মূল্য ৫০ কোটি টাকার ঊর্ধ্বে গেলেও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির আলাদা আলাদা অনুমোদনের পরিবর্তে বিশেষ বিবেচনায় অন্যসব লটের অনুমোদনের ক্ষমতা শিল্পমন্ত্রীকে দেওয়ার একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। প্রথম লটে ২৫ হাজার টন বাল্ক গ্রানুলার ইউরিয়া সারের প্রতি টনের দাম ২৬৫ দশমিক ২৫ ডলার হিসেবে বাংলাদেশি টাকায় মোট ব্যয় হবে ৫৪ কোটি ২৯ লাখ ২৯ হাজার টাকা।

এছাড়া খুলনা জেলার ভুতিয়ার বিল এবং বর্ণলা সলিমপুর কোলাবাসুখালী বন্যা নিয়ন্ত্রণ, নিষ্কাশন প্রকল্প (২য় পর্যায়) শীর্ষক প্রকল্পের আওতায় বাংলাদেশ ডিজেল প্ল্যান্ট এর মাধ্যমে সরাসরি ক্রয় পদ্ধতিতে বাস্তবায়নাধীন ‘আঠারোবাকী’ নদী খনন প্রকল্পের ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন। এতে ব্যয় বাড়ল ২২ কোটি ৯ লাখ ৯২ হাজার টাকা।

অর্থমন্ত্রী জানান, সেনাবাহিনীর প্রতিষ্ঠান বাংলাদেশ ডিজেল প্ল্যান্টের মাধ্যমে সরাসরি ক্রয় পদ্ধতিতে ‘আঠারোবাকী’ নদীর প্রায় ৫০ কিলোমিটার পুনঃখনন ও একটি ড্রেজার রেগুলেটর নির্মাণ করা হচ্ছিল। গত অক্টোবরে প্রকল্পের ৮৭ শতাংশ কাজ শেষ হয়েছে। নদীর গতি পরিবর্তন ও বিভিন্ন অংশে পলি জমে যাওয়া ও মাটি খনন কাজ বেড়ে যাওয়াসহ বিভিন্ন কারণে ব্যয় বেড়ে হয়েছে ১৪৭ কোটি ৫০ লাথ ১৮ হাজার টাকা। আগে প্রকল্পের মোট ব্যয় ছিল ১২৫ কোটি ৪০ লাখ ২৫ হাজার টাকা।

 

 

 

/এসএমএ/এএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন