‘মঞ্চই আমার কাছে বেশি গুরুত্বপূর্ণ’

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:২৫, নভেম্বর ০৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১০:৩১, নভেম্বর ০৮, ২০১৯

ঢাকা লিট ফেস্টের দশম আসরের প্রথম দিন শেষ সেশনটি ছিল, "মেমোরেবল মোমেন্টস: মাই লাইফ ইন থিয়েটার"। আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে অনুষ্ঠিত হওয়া এই সেশনটিতে নাট্যকর্মী সামিনা লুৎফার সঞ্চালনায় অংশ নেন বাংলাদেশের অভিনয় জগতের প্রবাদপুরুষ, আবৃত্তিকার, রাজনৈতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর, এমপি।

শুরুতেই  আসাদুজ্জামান নূরের থিয়েটার জীবনের শুরু প্রসঙ্গে বলেন, শুরুতে নাগরিক নাট্য সম্প্রাদয়ের কর্মী হিসেবে শুরু করলেও আমি প্রথমে প্রম্পটার ও পরবর্তীতকালে অভিনেতা হিসেবে আমার থিয়েটার জীবন শুরু করি। কিছুদিন আগে আমি গ্যালিলিও নাটকে আবার অভিনয় শুরু করি। এখন উইলিয়াম শেক্সপিয়রের 'মার্চেন্ট অব ভেনিস' এর শায়লক চরিত্রে মহড়া করছি।

নিজের বর্তমান কর্মকাণ্ড জানানোর পাশাপাশি করলেন নিজের সামাজিক ও ব্যক্তি জীবনের আলাপ। ‘থিয়েটারে তেমন আর্থিক সুবিধা নেই’ সামিনা লুৎফার এমন আক্ষেপের জবাবে বললেন, নাটক থেকে কোনও টাকা পাই না, শুধু ভালোবাসা থেকেই থিয়েটার করে যাচ্ছি। আমরা আগে বাড়ি বাড়ি গিয়ে টিকেট বিক্রি করতাম। এখন থিয়েটারের প্রযোজনায় ব্যাপক পরিবর্তন এসেছে। এক্ষেত্রে আমি টেকনোলজির অবদান বলে মনে করি। প্রযোজনার স্টাইলেও পরিবর্তন এসেছে।

তবে তিনি মনে করেন, এখন থিয়েটারের পাণ্ডুলিপিতে ঘাটতি রয়েছে। এখন মঞ্চের চেয়ে টিভি নাটককে গুরুত্ব দিচ্ছে, এর কারণ জীবিকা নির্বাহ।  জীবিকা নির্বাহের জন্য এটা সবাই দায় মেটানো আচরণ করছেন বলে মনে করছেন আসাদুজ্জামান নূর। 

"বর্তমানে থিয়েটারের জন্য বা সাংস্কৃতিক চর্চার জন্য সরকার বিশেষভাবে নজর দিচ্ছে। রেপার্টারি থিয়েটারের দিক আমরা গুরুত্ব দিচ্ছি এতে সবাই আর্থিকভাবে স্বচ্ছল হতে পারবে।

শিল্প কখনো নিয়ম মেনে চলে না, তাই সংস্কৃতির সব ক্ষেত্রে প্রশাসনিক হ্স্তক্ষেপ গ্রহণযোগ্য নয়।

এই সুদীর্ঘ অভিনয় জীবনের পাশাপাশি নিজের সফল রাজনৈতিক ক্যারিয়ার গড়ে তুলেছেন এই শিল্পী। ১৯৬২ সালের শিক্ষা আন্দোলন থেকে শুরু হয়েছিলো তার ছাত্র রাজনীতির জীবন। সেই থেকে এখন পর্যন্ত তিনি রাজনীতিতে সক্রিয় আছেন। ২০০১ থেকে এই পর্যন্ত সংসদ সদস্য হিসেবে কাজ করে যাচ্ছেন। ২০১৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ সরকারের  সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

বর্তমান ছাত্ররাজনীতির সার্বিক অবস্থা সম্পর্কে জানতে চাইলে আসাদুজ্জামান নূর বলেন,  ‘পার্থক্য তো রয়েছেই। বড় ধরনের পার্থক্য রয়েছে। আমাদের সময়ে আমরা কোনো ধরনের আর্থিক সুযোগ সুবিধার কথা ভাবতাম না, কিন্তু বর্তমানে এই বিষয়গুলোও ভাবা হয়।

রাজনীতি থেকেই আবার মঞ্চে ফিরলেন তিনি। দীর্ঘ রাজনৈতিক ক্যারিয়ার থাকার পরও তিনি থিয়েটারটাকেই বেশি বেশি গুরুত্ব দেন। কারণ মঞ্চ এই প্রাজ্ঞজনের কাছে অনেক পবিত্র ও প্রিয়।

 আলোচনার শেষ পর্যায়ে আসাদুজ্জামান নূর হোলি আর্টিজান এর উপর রচিত একটি কবিতা আবৃত্তি করেন।

/এফএএন/

লাইভ

টপ