কন্যা শিশুর বিকাশে সবাইকে এগিয়ে আসতে হবে: শিক্ষা উপমন্ত্রী

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:২৩, নভেম্বর ১২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:৩২, নভেম্বর ১২, ২০১৯

কন্যা শিশু দিবসবিভিন্ন পেশার সর্বোচ্চ আসনে প্রতিষ্ঠিত হওয়ার জন্য নারীদের যোগ্য হিসেবে গড়ে তোলার আহ্বান জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। তিনি বলেন, কন্যা শিশুদের বিকাশের দ্বার উন্মুক্ত করতে এবং তারা যাতে নিজের পেশা বেছে নিতে পারে সে লক্ষ্যে সবাইকে একযোগে কাজ করতে হবে। মঙ্গলবার (১২ নভেম্বর) বাংলাদেশ শিশু একাডেমিতে ‌‘আন্তর্জাতিক কন্যা শিশু দিবস-২০১৯’ উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, আমি ব্যক্তিগতভাবে বিশ্বাস করি, আমাদের কন্যা সন্তানদের এগিয়ে নেওয়ার জন্য সবার বিশেষ নজর দিতে হবে। এক্ষেত্রে নারীর পাশাপাশি পুরুষদেরও এগিয়ে আসতে হবে এবং অতিরিক্ত দায়িত্ব নিতে হবে। কন্যা শিশুদের বিকাশে সরকার আন্তরিক ও বিভিন্ন উদ্যোগ নিয়েছে বলে জানান উপমন্ত্রী।

মহিবুল হাসান চৌধুরী আরও বলেন, ইতিহাস থেকে আমরা জানি, নারীরা কোনও সময়ই পিছিয়ে ছিল না। আজ যেসব কাজ আমাদের সামনে শ্রমঘন হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে, যেমন- কৃষিকাজ তাও কিন্তু আমদের নারীরাই শুরু করেছেন। আজ কিছু পেশা আমাদের সামনে শুধু নারীদের জন্য হিসেবে আবির্ভূত হয়েছে, যেমন- শিক্ষকতা, এটা কিন্তু ঠিক নয়।

রুম টু রিড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর রাখী সরকারের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক, বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনাম।

এছাড়া অনুষ্ঠানে উপস্থিত শিক্ষার্থীদের সঙ্গে নিজের বিভিন্ন অভিযানের অভিজ্ঞতা বিনিময় করেন অভিযাত্রী নাজমুন নাহার। শিক্ষার্থীদের আগামী দিনের চ্যালেঞ্জ গ্রহণে প্রস্তুতির আহ্বান জানান অভিনেত্রী বন্যা মির্জা। তিনি এক্ষেত্রে কন্যা শিশুদের সহায়তা করতে পরিবারের সদস্যদের এগিয়ে আসার কথা বলেন।   

অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের সরকারি কর্মকর্তা, শিক্ষানুরাগী, আন্তর্জাতিক ও জাতীয় উন্নয়ন সংস্থার প্রতিনিধি এবং ঢাকার ১৩টি বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।

/এইচএন/টিটি/

লাইভ

টপ