নাম নিয়ে বিভ্রান্তি নিরসনের তাগিদ জাতীয় মানবাধিকার কমিশনের

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০৮:০৩, নভেম্বর ১৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৮:০৮, নভেম্বর ১৩, ২০১৯

সমাজকল্যাণ মন্ত্রণালয়ে নিবন্ধনকৃত বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) ‘বাংলাদেশ মানবাধিকার কমিশন’ এর নাম নিয়ে আপত্তি জানিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। নামের সাদৃশ্যের কারণে সৃষ্ট বিভ্রান্তি নিরসনে এনজিওটির নাম থেকে কমিশন শব্দটি বদল বা প্রতিস্থাপনের অনুরোধ জানানো হয়েছে। মঙ্গলবার সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদের সঙ্গে এক বৈঠকে এই অনুরোধ জানান জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম। সিনিয়র তথ্য অফিসার মোঃ শাহ আলম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার সমাজকল্যাণমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন জাতীয় মানবাধিকার কমিশনের দুই সদস্যের একটি প্রতিনিধি দল। এই বৈঠকে বাংলাদেশ মানবাধিকার কমিশনের নাম নিয়ে আপত্তি ছাড়াও আরও দুইটি সমস্যা সমাধানে মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন প্রতিনিধি দলের সদস্যরা।

বৈঠকে দেশের পিতামাতার নামপরিচয়হীন শিশুদের বৈধকাগজপত্রে অভিভাবকত্ব নির্ণয়, মেয়ে বা ছেলের প্রবণতাসম্পন্ন হিজড়াদের লিঙ্গভিত্তিক নাম পরিবর্তনের সুযোগ নিয়ে আলোচনা হয় বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। এ সময় মন্ত্রী তাদের প্রস্তাব বাস্তবায়নের বিষয়ে আশ্বাস দেন এবং দেশের দুস্থ, প্রতিবন্ধী, হিজড়া এবং পরিচয়হীন শিশুদের স্বার্থে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

 

/ইউআই/জেজে/

লাইভ

টপ