২৪ ঘণ্টায় ১৫০ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:০৫, নভেম্বর ১৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:০৯, নভেম্বর ১৪, ২০১৯

single pic templসারাদেশে গত ২৪ ঘণ্টায় (১৩ নভেম্বর সকাল ৮টা থেকে ১৪ নভেম্বর সকাল ৮টা) নতুন করে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৫০ জন। স্বাস্থ্য অধিদফতর বলছে, এই সংখ্যা এর আগের ২৪ ঘণ্টার চেয়ে শতকরা ১০ দশমিক দুই শতাংশ কম। বৃহস্পতিবার (১৪ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম এ তথ্য জানায়।

কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এর আগের ২৪ ঘণ্টায় (১২ নভেম্বর থেকে ১৩ নভেম্বর) ভর্তি রোগীর সংখ্যা ছিল ১৬৭ জন।’

নতুন আক্রান্ত হওয়া ১৫০ জনের মধ্যে রাজধানী ঢাকার বেসরকারি ২৯টি এবং ১২টি সরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৯ জন। আর ঢাকা মহানগরী ছাড়া ঢাকাসহ আট বিভাগে ভর্তি হয়েছেন ৯১ জন। আবার একই সময়ে হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়েছেন ১৫২ জন। এর মধ্যে ঢাকার হাসপাতালগুলো থেকে ৪৮ এবং ঢাকার বাইরের হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়েছেন ১০৪ জন।

ডা. আয়শা আক্তার জানান, বর্তমানে স্বাস্থ্য অধিদফতরের কাছে ডেঙ্গু সংক্রান্ত প্রতিবেদন পাঠানো হাসপাতালগুলোতে ভর্তি আছেন ৬৭৮ জন। এর মধ্যে রাজধানী ঢাকার হাসপাতালে ভর্তি আছেন ৩০৭ জন আর ঢাকা মহানগরী ছাড়া ঢাকাসহ আট বিভাগে ভর্তি আছেন ৩৭১ জন।

চলতি বছরে এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা শেষে বাড়ি ফিরেছেন ৯৯ দশমিক এক শতাংশ রোগী। গত জানুয়ারি থেকে এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা ৯৮ হাজার ৪০৩ জন বলছে সরকারি হিসাব। এর মধ্যে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৯৭ হাজার ৪৭৪ জন।

স্বাস্থ্য অধিদফতর বলছে, চলতি বছরের জানুয়ারিতে ৩৮ জন, ফেব্রুয়ারিতে ১৮ জন, মার্চে ১৭ জন, এপ্রিলে ৫৮ জন, মে’তে ১৯৩ জন, জুনে এক হাজার ৮৮৪ জন, জুলাইতে ১৬ হাজার ২৫৩ জন, আগস্টে ৫২ হাজার ৬৩৬ জন, সেপ্টেম্বরে ১৬ হাজার ৮৫৬ জন, অক্টোবরে আট হাজার ১৪৩ জন এবং চলতি মাসে এখন পর্যন্ত দুই হাজার ৩০৭ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন।

এদিকে, ডেঙ্গু আক্রান্ত হয়ে ২৫১ জনের মৃত্যুর তথ্য সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো হয়। সেখান থেকে ১৭৯টি মৃত্যু পর্যালোচনা করে ডেথ রিভিউ কমিটি ১১২টি ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে।

 

/জেএ/এমএএ/

লাইভ

টপ