যন্ত্রাংশ তৈরি করবে বিটাক, সংসদে বিল পাস

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০১:৫২, নভেম্বর ১৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৩:২৩, নভেম্বর ১৫, ২০১৯

জাতীয় সংসদ ভবন (ছবি- সাজ্জাদ হোসেন)

কারিগরি প্রশিক্ষণের সাহায্যে দক্ষ জনবল তৈরি, গবেষণার দ্বারা শিল্পক্ষেত্র উদ্ভাবনসহ যন্ত্রাংশ তৈরি ও মেরামতে বিধান প্রণয়নের জন্য ‘বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) বিল, ২০১৯’ পাস হয়েছে।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) সংসদের বৈঠকে বিলটি পাসের জন্য উত্থাপন করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। কণ্ঠভোটে বিলটি পাস হয়েছে।

বিলের ওপর বিরোধী দলীয় একাধিক সদস্যের জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনের প্রস্তাব কণ্ঠভোটে নিস্পত্তি করা হয়। ১৯৬২ সালের এ সংক্রান্ত রেজ্যুলেশন বাতিল করে নতুন আইন করতে বিলটি আনা হয়েছিল।

পাস হওয়া বিলে প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীদের শিল্প প্রতিষ্ঠান উপযোগী করে গড়ে তোলার জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ ও সহযোগিতা এবং শিল্প উদ্যোক্তা তৈরির সুযোগ রাখা হয়েছে। এতে প্রতিবন্ধীদের জন্যেও প্রশিক্ষণ রাখার বিধান রাখা হয়েছে।

প্রস্তাবিত আইনে গবেষণার মাধ্যমে উন্নতমানের পণ্য বা প্রযুক্তি উদ্ভাবন ও হস্তান্তর, খুচরা যন্ত্র বা যন্ত্রাংশ তৈরি ও মেরামত করে শিল্প প্রতিষ্ঠানের উৎপাদন কার্যক্রমে গতি আনার কথা বলা হয়েছে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে মন্ত্রী বলেন, ‘কারিগরি প্রশিক্ষণের সাহায্যে দক্ষ জনবল তৈরি, গবেষণার দ্বারা শিল্পক্ষেত্রে উদ্ভাবন, যন্ত্রাংশ তৈরি ও মেরামতপূর্বক শিল্পোৎপাদন বৃদ্ধি এবং এ সংক্রান্ত বিভিন্ন বিষয়ে পরামর্শ প্রদানের লক্ষ্যে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র স্থাপনের জন্য বিধান প্রণয়ন করে তা সুষ্ঠুভাবে পরিচালনা করা প্রয়োজন।’

এর আগে বিকাল সোয়া ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

 

/ইএইচএস/এএইচ/

লাইভ

টপ