সাবেক উপ-প্রধানমন্ত্রী এস এ বারীর স্ত্রী উম্মে সাহারা মারা গেছেন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০২:২৩, নভেম্বর ১৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০২:৩৩, নভেম্বর ১৫, ২০১৯

শোক

সাবেক উপ-প্রধানমন্ত্রী এস এ বারীর স্ত্রী উম্মে সাহারা (৮৩ বছর) মারা গেছেন। বুধবার (১৩ নভেম্বর) রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। বৃহস্পতিবার (১৪ নভেম্বর) তার জানাজা ও দাফন সম্পন্ন হয়েছে।

বিএনপির চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খান বাংলা ট্রিবিউনকে এসব তথ্য জানিয়েছেন।  

শায়রুল কবির খান জানান, প্রয়াত সাহারা বারীর জানাজা বৃহস্পতিবার দুপুরে রাজধানীর মুহাম্মদপুর সলিমুল্লাহ রোডের মসজিদে অনুষ্ঠিত হয়। এতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ মরহুমের পরিবারের আত্মীয়স্বজন ও গণমান্য ব্যক্তিরা অংশগ্রহণ করেন। জানাজার পর তাকে আজিমপুর গোরস্থানে দাফন করা হয়।

মৃত্যুকালে সাহারা বারী পাঁচ মেয়ে রেখে গেছেন। দুই মেয়ে আমেরিকায় থাকায় মায়ের বিদায়কালে থাকতে পারেননি।

উল্লেখ্য, ১৯৫২ সালে ভাষা আন্দোলনের সময় ২১ ফেব্রুয়ারি ১৪৪ ধারা ভঙ্গ করার ব্যাপারে যে ১১ জন প্রথম সিদ্ধান্ত নিয়েছিলেন, সাবেক উপ-প্রধানমন্ত্রী এস এ বারী ছিলেন তাদের একজন। ভাষা আন্দোলনে তিনি কারাবরণ করেন। ১৯৫৩-৫৪ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিপি নির্বাচিত হন। ১৯৭১ সালে তিনি মুক্তিযুদ্ধে অংশ নেন। ব্যক্তিগত জীবনে তিনি একজন আইনজীবী ছিলেন। মরহুম জননেতা মওলানা ভাসানীর মৃত্যুর আগ পর্যন্ত তিনি তার সঙ্গে ছিলেন। তিনি প্রথমে ভাসানী ন্যাপ করতেন।

বিএনপির সূত্র জানায়, পরে বিএনপিতে যোগ দেন এবং সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সঙ্গে রাজনীতি শুরু করেন। পরপর দুবার তিনি জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। একবার জনশক্তি এবং আরেকবার মৎস্য ও পশুসম্পদ মন্ত্রীর দায়িত্ব পালন করেন। বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন এস এ বারী।

 

/এসটিএস/ এএইচ/

লাইভ

টপ