চিপসের প্যাকেটে খেলনার বিষয়ে বিএসটিআইকে প্রতিবেদন দাখিলের নির্দেশ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৫:৪৫, নভেম্বর ১৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:২৩, নভেম্বর ১৭, ২০১৯

সুপ্রিম কোর্ট

বাজারে থাকা চিপসের প্যাকেটের ভেতরে শিশুদের জন্য খেলনা থাকার বিষয়টি তদন্ত করে আগামী ১৪ দিনের মধ্যে বিএসটিআইকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এছাড়া, চিপসের প্যাকেটের ভেতরে শিশু খেলনা না দিতে সংশ্লিষ্ট কোম্পানিকে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

বাণিজ্য মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, এম এম ইস্পাহানি লিমিটেডের চেয়ারম্যান ও হেড অব মার্কেটিং, ইনগ্রিন লিমিটেডের চেয়ারম্যান ও হেড অব মার্কেটিং-কে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

এ সংক্রান্ত রিটের প্রাথমিক শুনানি নিয়ে রবিবার (১৭ নভেম্বর ) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. মনিরুজ্জামান।

এর আগে গত ৪ নভেম্বর বাজারে বিভিন্ন কোম্পানির চিপসের প্যাকেটের ভেতরে শিশুদের জন্য খেলনা দেওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়। রিটে বাজারে থাকা খেলনাযুক্ত চিপসের সরবরাহ বন্ধ চেয়েও নির্দেশনা চাওয়া হয়।

সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মনিরুজ্জামান এ রিট দায়ের করেন। রিট আবেদনে বলা হয়, প্যাকেটের মধ্যে খেলনা থাকায় অনেক সময় শিশুরা চিপস খেতে গিয়ে খেলনাটিও খেয়ে ফেলার চেষ্টা করে। এমন ঘটনায় প্রতিবেশী দেশ ভারতে দুটি শিশু মারা গেছে বলেও আমরা তথ্য পেয়েছি। এটা আমাদের দেশের জন্যও অশনি সংকেত। তাই আগে থেকেই এ বিষয়ে সতর্ক থাকা প্রয়োজন। 

/বিআই/এপিএইচ/এমএমজে/

লাইভ

টপ