X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

পেঁয়াজের দাম বৃদ্ধির প্রতিবাদে ৭ বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৯ নভেম্বর ২০১৯, ১৯:০৮আপডেট : ১৯ নভেম্বর ২০১৯, ১৯:১৬

 পেঁয়াজের দাম বৃদ্ধির প্রতিবাদ এবং সাত দিন পেঁয়াজ বর্জনের আহ্বান জানিয়ে দেশের সাতটি বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। মঙ্গলবার (১৯ নভেম্বর) ভোক্তা অধিকার বিষয়ক বেসরকারি সংস্থা কনসাস কনজুমার্স সোসাইটি (সিসিএস) ও এর যুব শাখা কনজুমার ইয়ুথ বাংলাদেশের (সিওয়াইবি) উদ্যোগে এ মানববন্ধন ও পেঁয়াজ বর্জনের শপথ অনুষ্ঠিত হয়।

দেশে দীর্ঘদিন ধরে পেঁয়াজের অব্যাহত মূল্যবৃদ্ধি হলেও কার্যকর কোনও ব্যবস্থা না নেওয়া এবং নিত্য প্রয়োজনীয় পণ্যটি মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাওয়ায় এ মানববন্ধন ও পেঁয়াজ বর্জন কর্মসূচি ঘোষণা করে সংস্থাটি। পূর্ব ঘোষণা অনুযায়ী মঙ্গলবার বেলা ১২টা থেকে ১টার মধ্যে দেশের সাতটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ মানববন্ধন কর্মসূচি পালন করেন।

সম্প্রতি সিসিএস’র এক প্রতিবেদনে বলা হয়, গত জুলাই থেকে আগস্ট এই চার মাসে পেঁয়াজের অব্যাহত দাম বৃদ্ধির ফলে ভোক্তার প্রায় তিন হাজার ২০০ কোটি টাকা ক্ষতি হয়েছে। সিন্ডিকেট করে পেঁয়াজের মূল্যবৃদ্ধির কারণে এ পরিস্থিতির সৃষ্টি হয়। এজন্য সিন্ডিকেটের বিরুদ্ধে দ্রুত ও কার্যকর ব্যবস্থা নেওয়ার দাবি জানায় সংস্থাটি। গত ৩ নভেম্বর জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এক প্রতিবেদনে এটা প্রকাশ করা হয়।

 রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে বেলা ১২টার দিকে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে প্রায় ৪০ জন শিক্ষার্থী অংশ নেন। মানববন্ধনে সিওয়াইবির রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি কাজী জহিরুল ইসলাম, সাধারণ সম্পাদক নাজমুল হকসহ সিওয়াইবির সদস্যরা উপস্থিত ছিলেন।

 ইসলামী বিশ্ববিদ্যালয়
ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) ক্যাম্পাসে বেলা ১২টার পর মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে প্রায় ৬০ জন শিক্ষার্থী অংশ নেন। অন্যদের মধ্যে সিওয়াইবির ইবি শাখার প্রধান উপদেষ্টা প্রফেসর ড. মেহের আলী, সভাপতি শামিমুল ইসলাম সুমন, সহসভাপতি রাশেদ, সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান, সহসাধারণ সম্পাদক ওয়াহেদ আলী, সাংগঠনিক সম্পাদক আবু ইউসুফ, অর্থ সম্পাদক সাজেদা আক্তার জলিসহ শাখার অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

 সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়
সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ফার্স্ট গেইটে দুপুর ১টা ২০ মিনিটে মানববন্ধন শুরু হয়। এতে বিশ্ববিদ্যালয়ের ২৫ থেকে ৩০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। মানববন্ধনে সিওয়াইবির বিশ্ববিদ্যালয় শাখা সহসভাপতি মিল্টন রায়, সাধারণ সম্পাদক মুহাম্মাদ মুজাহিদুল ইসলাম ও অন্যান্য কার্যনির্বাহী সদস্যসহ সাধারণ শিক্ষার্থীরা অংশ নেন।

 বরিশাল বিশ্ববিদ্যালয়
বরিশাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সিওয়াইবির উদ্যোগে বেলা ১২টার দিকে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বিশ্ববিদ্যালয়টির প্রায় ৩০ জন শিক্ষার্থী অংশ নেন। এরমধ্যে সিওয়াইবির বরিশাল বিশ্ববিদ্যালয় শাখার সহসভাপতি হাফিজুর রহমান, সাধারণ সম্পাদক মুজাহিদুল ইসলাম তিমুসহ অন্যরা উপস্থিত ছিলেন।

 নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
নোয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে বেলা দেড়টার দিকে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। এতে প্রায় ৫০ জন শিক্ষার্থী অংশ নেন। অন্যদের মধ্যে সিওয়াইবির উপদেষ্টা মণ্ডলীর সদস্য মোস্তাফিজুর রহমান, সিওয়াইবির নোবিপ্রবি শাখার সভাপতি মাইনুদ্দীন পাঠান, সহসভাপতি শ্রীভাস মজুমদার, শাহাদাত হোসাইন, যুগ্ম সাধারণ সম্পাদক আরিফুর রহমান সৈকতসহ অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) জয় বাংলা ভাস্কর্যের সামনে দুপুর ১টার দিকে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ ছাত্রলীগের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি নজরুল ইসলাম বাবু, সিওয়াইবির সভাপতি আদীব রাহমান, সাধারণ সম্পাদক সিফাত শাহরিয়ান প্রিয়ানসহ, সাংবাদিক, ভর্তিচ্ছু পরীক্ষার্থীরা অংশ নেন।

 হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) দ্বিতীয় গেটের সামনে বেলা ১২টার পর মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে প্রায় ৩৫ জন শিক্ষার্থী অংশ নেন। মানববন্ধনে অন্যদের মধ্যে ছিলেন সিওয়াইবির হাবিপ্রবি শাখার সভাপতি মো. রাসেল রাজু, সহসভাপতি রাশেদ, যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ার ও সোলাইমান, সাংগঠনিক সম্পাদক মতিউরসহ সংগঠনটির অন্য সদস্যরা।

 

/সিএ/টিটি/
সম্পর্কিত
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বেড়েছে
দারুল ইহসানের বৈধ সনদধারীদের এমপিওতে বাধা নেই
সর্বশেষ খবর
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
পিএসজির অপেক্ষা বাড়িয়ে দিলো মোনাকো
পিএসজির অপেক্ষা বাড়িয়ে দিলো মোনাকো
অস্ট্রেলিয়ার সৈকতে আটকা পড়েছে শতাধিক পাইলট তিমি
অস্ট্রেলিয়ার সৈকতে আটকা পড়েছে শতাধিক পাইলট তিমি
যুদ্ধ কোনও সমাধান আনতে পারে না: প্রধানমন্ত্রী
যুদ্ধ কোনও সমাধান আনতে পারে না: প্রধানমন্ত্রী
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি