মাঠে নেমেছে কলকারখানা পরিদর্শন অধিদফতর

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০৪:৩৮, নভেম্বর ২১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৪:৪১, নভেম্বর ২১, ২০১৯

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়

নির্মাণ সেক্টরে জনসচেতনতা বাড়ানোর উদ্যোগ নিয়েছে সরকার। এলক্ষ্যে প্রতিমাসের নির্ধারিত যে কোনও দুদিন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের শ্রম পরিদর্শকরা নিয়মিত কলকারখানা পরিদর্শন করছেন। পাশাপাশি সংশ্লিষ্ট কর্মকর্তারা এখন থেকে নির্মাণ সাইট পরিদর্শন করবেন বলে জানিয়েছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।

বুধবার (২০ নভেম্বর) থেকে ফেব্রুয়ারি মাস পর্যন্ত নির্মাণ সাইটের নিরাপত্তার বিষয়টি প্রাধান্য দিয়ে প্রতিমাসের ২০ ও ২১ তারিখ উপ-মহাপরিদর্শকের কার্যালয়, ঢাকার ১৯ জন শ্রম পরিদর্শক ৪০টি করে নির্মাণ সাইট পরিদর্শন করবেন বলেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ বিষয়ে মঙ্গলবার (১৯ নভেম্বর) কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদফতরের মহাপরিদর্শক শিবনাথ রায় স্বাক্ষরিত এক অফিস আদেশে এই বিশেষ পরিদর্শনের নির্দেশ দেওয়া হয়।

বৃধবার (২০ নভেম্বর) শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আকতারুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

কলকারখানায় নিয়মিত শ্রম পরিদর্শনের বাইরে নির্মাণ সাইট পরিদর্শনের বিষয়ে ঢাকার উপ-মহাপরিদর্শক আহমেদ বেলাল বলেন- শ্রম পরিদর্শকরা কলকারখানা পরিদর্শনের পাশাপাশি অন্যান্য কর্মক্ষেত্র নিয়মিত পরিদর্শন করেন। নির্মাণ খাতের নিরাপত্তার বিষয়টি প্রাধন্য দিয়ে এই বিশেষ পরিদর্শনের কার্যক্রম শুরু করা হয়েছে। এ মাসের আজ বৃহস্পতিবার ১৯ জন শ্রম পরিদর্শক বিশেষ এই পরিদর্শন কার্যক্রমে অংশ নেবেন। নির্মাণ সাইট পরিদর্শনের একটি চেক লিস্টও প্রস্তুত করা হয়েছে।

 

/এসআই/এএইচ/

লাইভ

টপ