X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

উত্তরে নারীদের পছন্দ অানিসুল, দক্ষিণে খোকন

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥
২৫ এপ্রিল ২০১৫, ০৮:১০আপডেট : ০৭ ডিসেম্বর ২০১৫, ০৪:০৯

Women Vote-2_DNCC অাসন্ন ঢাকা সিটি করপোরেশন নির্বাচনকে সামনে রেখে বাংলা ট্রিবিউনের জরিপে ঢাকা উত্তরে সব শ্রেণির সঙ্গে নারীদের মতেও এগিয়ে অাছেন অানিসুল হক। অন্যদিকে ঢাকা দক্ষিণে মির্জা অাব্বাস এগিয়ে থাকলেও নারী ভোটারদের পাল্লা ভারি সাঈদ খোকদের দিকে।

বাংলা ট্রিবিউনের জরিপে দেখা যায়, ঢাকা উত্তরে ৫১ শতাংশ নারী ভোটার মনে করেন মেয়র হিসেবে নির্বাচিত হতে যাচ্ছেন অানিসুল হক। তাকে ভোট দেবেন বলেও জানিয়েছেন ২৩.৮৩ শতাংশ নারী ভোটার।

ঢাকা উত্তরে নারীদের ভোট দেওয়ার প্রশ্নে অানিসুল হক এবং তাবিথ অাউয়ালের ব্যবধান কাছাকাছি লক্ষ্য করা গেছে। তাবিথ অাউয়ালকে ভোট দেবেন বলে জানিয়েছেন ১৯.৬৩ শতাংশ নারী। এছাড়াও জোনায়েদ সাকিকে ভোট দেবেন বলে মতামত জানিয়েছেন ১৫.৪২ শতাংশ নারী ভোটার।

ঢাকা দক্ষিণে মির্জা অাব্বাস এগিয়ে থাকলেও নারীদের ভোটে এগিয়ে অাছেন সাঈদ খোকন। যদিও মির্জা অাব্বাস মেয়র হবেন বলে মতামত দিয়েছেন ৪০ শতাংশ নারী এবং সাঈদ খোকন মেয়র হতে যাচ্ছেন বলে মত দিয়েছেন ৩৬.৮৮ শতাংশ নারী; তবে ২২.৫০ শতাংশ নারী সাঈদ খোকনকে ভোট দেবেন বলে মত দিয়েছেন। যেখানে ২১.৮৮ শতাংশ মির্জা অাব্বাসকে ভোট দেবেন বলে অংশগ্রহণকারী নারীরা জানিয়েছেন।

ঢাকা দক্ষিণে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ধারা বজায় রয়েছে নারীদের ভোটেও। যদিও ঢাকা উত্তরে অার কোনও শক্তিশালী প্রতিদ্বন্দীর নাম উঠে অাসেনি। যদিও ৩.১৩ শতাংশ নারী ভোটার মনে করেন মেয়র হিসেবে নির্বাচিত হবে গোলাম মাওলা রনি। তবে তাকে ভোট দেবে মত দিয়েছেন ০.৬৩ শতাংশ নারী।

জরিপ চলাকালীন উল্লেখযোগ্য সংখ্যক নারী ভোটার নিজের পছন্দের প্রার্থীর বিষয়ে কথা বলতে রাজি হননি। জরিপে ৫৪.৩৮ শতাংশ নারী এ বিষয়ে নিজের মতামত জানাতে অপারগতা প্রকাশ করেন।

Women Vote-2_DSCC

জরিপ প্রক্রিয়া:

অাসন্ন ঢাকা সিটি করপোরেশন নির্বাচনকে সামনে রেখে অনলাইন সংবাদমাধ্যম বাংলা ট্রিবিউন ঢাকার ভোটারদের মতামতের ভিত্তিতে একটি জরিপ করে। প্রথম জরিপটি দুই ধাপে করা হয়। প্রথমত এপ্রিলের ১৪ তারিখ থেকে এপ্রিল ২১ তারিখ পর্যন্ত ঢাকার দুই সিটি করপোরেশন উত্তর ও দক্ষিণের ভোটারদের মতামত নেওয়া হয়। এরপর নির্বাচনী প্রচারণা করার সময় কয়েকবার বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার গাড়িবহরে হামলা হয়। ফলে ধারণা করা হয় এই হামলার ফলে সিমপ্যাথি ভোটের কারণে জরিপের ফলাফলে পরিবর্তন আসতে পারে। এই ধারণা যাচাইয়ের লক্ষ্যে দ্বিতীয় পর্যায়ের জরিপ পরিচালনা করা হয়। সুতরাং দ্বিতীয় পর্যায়ে এপ্রিল ২২-২৪ তারিখ ঢাকার বিভিন্ন জোনে সাধারণ জনগণের মতামত নেওয়া হয়।

জরিপের উদ্দেশ্য: আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ভোটারদের মতামতের ভিত্ততে প্রার্থীদের অবস্থান যাচাই।

জরিপের প্রশ্ন:

জরিপের প্রশ্নপত্রকে দুইভাগে ভাগ করা হয়েছে। প্রথমভাগে ভোটারের ধারণামতে বিজয়ী ও ভোটার কাকে ভোট দেবেন এই দুটি প্রশ্ন করা হয়। এর জবাব উত্তর- ৬ এবং দক্ষিণ-৫ জন প্রার্থীর নাম সরাসরি দেওয়া হয়। সঙ্গে অন্য কোনও প্রার্থীর নাম দেওয়ার সুযোগও দেওয়া অাছে।

দ্বিতীয় ভাগে পাঁচটি প্রশ্ন রাখা হয়। এই প্রশ্নগুলোর জবাব 'হ্যাঁ' ও 'না'তে নেওয়া হয়।

জরিপের প্রথম পর্যায়ে প্রশ্নপত্রে শুধু ভোটারদের কাছ থেকে 'কে জয়ী হবে বলে মনে করেন' শীর্ষক মতামত নেওয়া হয়। এতে ভোটারদের সঠিক মতামত যাচাইয়ে বেগ পেতে হয়েছে। উদাহরণস্বরূপ, একজন ভোটার মনে করেন ক্ষমতাসীন দলের সমর্থীত প্রার্থীই নির্বাচিত হবেন তবে তার সমর্থন অন্য কাউকে। এই কারণে দ্বিতীয় পর্যায়ে প্রথম প্রশ্নের পাশাপাশি 'আপনি কাকে ভোট দেবেন' এই প্রশ্নটি যোগ করা হয়ে।

প্রশ্ন ১: ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র হিসেবে কে বিজয়ী হবে বলে মনে করেন?

প্রশ্ন ২: ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে আপনি কাকে ভোট দেবেন?

প্রশ্ন ৩: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র হিসেবে কে বিজয়ী হবে বলে মনে করেন?

প্রশ্ন ৪: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে আপনি কাকে ভোট দেবেন?

প্রশ্ন ৫: আপনি কি মনে করেন আওয়ামী লীগ এ নির্বাচনে প্রভাব খাটিয়ে ফলাফল নিজেদের পক্ষে নেওয়ার চেষ্টা করবে?

প্রশ্ন ৬: আপনি কি মনে করেন আওয়ামী লীগের কর্মীরা নির্বাচনী আইন মেনে চলবে?

প্রশ্ন ৭: আপনি কি মনে করেন পরাজিত হলে বিএনপি এ নির্বাচনের ফল মেনে নেবে?

প্রশ্ন ৮: আপনি কি মনে করেন নির্বাচনে বিজয়ী প্রার্থী তার ইশতেহারে দেওয়া অঙ্গীকারগুলো পূরণ করবে?

প্রশ্ন ৯: প্রার্থীর অঙ্গীকারে আস্থা না থাকলে কিসের ভিত্তিতে ভোট দিচ্ছেন? (ইশতেহারে আস্থা না থাকার ক্ষেত্রে প্রযোজ্য)

৯ নম্বর প্রশ্নে ইশতেহারে আস্থা না থাকলে কেন ভোট দেবেন এই মতামত নেওয়া হয়। এক্ষেত্র উত্তরের সুযোগ উন্মুক্ত রাখা হয়।

নমুনা (Sample) সংগ্রহের প্রক্রিয়া:

ক. প্রথম পর্যায় (১৪ এপ্রিল-২১ এপ্রিল): ঢাকা উত্তর এবং দক্ষিণকে কয়েকটি জোনে ভাগ করা হয়।

প্রতিটি জোনে বিভিন্ন পয়েন্ট তাৎক্ষণিকভাবে নির্বাচন করে নমুনা সংগ্রহের কাজ করা হয়। দৈবচয়ন প্রক্রিয়ায় সাধারণ মানুষের সঙ্গে কথা বলা হয়েছে। যেমন, ধানমণ্ডির আবাহনী মাঠের সামনে একটি পয়েন্ট, আবার সিটি কলেজের সামনে আরেকটি পয়েন্ট।

এসব পয়েন্টে জরিপকারীরা রাস্তায় মানুষের সঙ্গে কথা বলে মতামত নিয়েছে। ওয়ার্ড নির্ধারিত ছিল না। নমুনা সংগ্রহের সময় উত্তরকারীর ওয়ার্ড নম্বরটি তুলে রাখা হয়েছে। এক্ষেত্রে যারা নিজ ওয়ার্ডের নাম বলতে পেরেছেন সেই নমুনা নেওয়া হয়েছে অাবার যারা বলতে পারেননি তাদেরও নমুনা নেওয়া হয়েছে (এসব ক্ষেত্রে ভোটাররা জানেন তিনি উত্তর নাকি দক্ষিণের ভোটার)। এজন্য নমুনা সংখ্যা প্রতিটা জায়গায় যেন কমপক্ষে ১০ জন অতিক্রম না করে সে বিষয়ে সচেতনতা অবলম্বন করা হয়েছে।

খ. দ্বিতীয় পর্যায় (২২ এপ্রিল-২৪ এপ্রিল):

প্রথম পর্যায়ের মতো এখানেও ঢাকাকে বিভিন্ন জোনে ভাগ করে জরিপকারীরা নমুনা সংগ্রহের কাজ শুরু করে। দ্বিতীয় পর্যায়ে নমুনা সংগ্রহের ধরণে কিছুটা পরিবর্তন নিয়ে অাসা হয়। যেমন, প্রথম পর্যায়ে উত্তরের কোনও ভোটারকে যদি দক্ষিণে পাওয়া যায় তবে তার নমুনা উত্তরের ভোটার হিসেবেই নেওয়া হয়েছে। কিন্তু দ্বিতীয় পর্যায়ে এ বিষয়ে অধিক সচেতনতা অবলম্বন করা হয়। উত্তরে যদি দক্ষিণের ভোটার পাওয়া যায় তবে তার নমুনা সংগ্রহ করা হয়নি। অর্থাৎ দক্ষিণে জরিপকারীরা শুধুমাত্র দক্ষিণের ভোটারদেরই নমুনা নিয়েছে এবং উত্তরের জরিপকারীরা শুধুমাত্র উত্তরের ভোটারদেরই নমুনা সংগ্রহ করেছে।

অারও একটি পরিবর্তন দ্বিতীয় পর্যায়ে নিয়ে অাসা হয়। প্রথম পর্যায়ের জরিপে প্রতিটি পয়েন্ট থেকে সর্বোচ্চ ২০ জনের নমুনা সংগ্রহ করা হয়েছিল। এতে দেখা যায়, পেশার (Profession) ক্ষেত্রে অসামঞ্জস্য তৈরি হয় (অর্থাৎ একই পেশারই বেশিরভাগ নমুনা পাওয়া যায়)। এই বিষয়টি নজরে নিয়ে দ্বিতীয় পর্যায়ে প্রতি পয়েন্টে ১০ জনের অধিক নমুনা সংগ্রহ করা হয়নি।

দ্বিতীয় পর্যায়ে নমুনা সংগ্রহের ক্ষেত্রে সমান-সমান পুরুষ ও নারীর মতামত নেওয়ার চেষ্টা করা হয়। প্রতি স্পটে ১০ জন ভোটারের মতামত নেওয়া হয়। পেশাগত ভাবেও সমান সংখ্যক নমুনা নেওয়ার চেষ্টা করা হয়েছে। জরিপে বয়সের পর্যায়কেও বিবেচনায় আনা হয়েছে। ভোটারদের তরুণ, যুবা ও বয়োজ্যোষ্ঠ্ এই তিন ভাগে ভাগ করে পর্যালোচনা করা হয়।

প্রথম পর্যায়ে দুই সিটি করপোরেশনে ৬০০ জন করে ১২০০ জনের কাছ থেকে মতামত নেওয়া হয়। একইভাবে দ্বিতীয় পর্যায়েও ৬০০ জন করে ১২০০ জনের ওপর এই জরিপ পরিচালনা করা হয়।

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে ঢাকার প্রথম পর্যায়ের অনুরূপ প্রক্রিয়া অবলম্বন করা হয়েছে। চট্টগ্রামে জরিপ পরিচালনা করা হয় ১‌৯ এপ্রিল - ২২ এপ্রিল। চট্টগ্রাম সিটি করপোরেশনে ৬০০ জন ভোটারের ওপর জরিপ পরিচালনা করা হয়।

জরিপ পরিচালনা: বাংলা ট্রিবিউন

জরিপে সহযোগিতা: Innovation Research Consultancy Limited (IRC)

সম্পর্কিত
সর্বশেষ খবর
একসঙ্গে ইফতার করলেন ছাত্রলীগ-ছাত্রদলসহ সব ছাত্রসংগঠনের নেতারা
একসঙ্গে ইফতার করলেন ছাত্রলীগ-ছাত্রদলসহ সব ছাত্রসংগঠনের নেতারা
শনিবার সকালে আবার অবস্থান কর্মসূচির ঘোষণা বুয়েট শিক্ষার্থীদের
শনিবার সকালে আবার অবস্থান কর্মসূচির ঘোষণা বুয়েট শিক্ষার্থীদের
ইসরায়েল যা যা অস্ত্র চেয়েছিল সব পায়নি: মার্কিন সেনাপ্রধান
ইসরায়েল যা যা অস্ত্র চেয়েছিল সব পায়নি: মার্কিন সেনাপ্রধান
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
সর্বাধিক পঠিত
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
২৪ ঘণ্টার মধ্যে মেট্রোরেল লাইনের ওপর থেকে ক্যাবল সরানোর অনুরোধ
২৪ ঘণ্টার মধ্যে মেট্রোরেল লাইনের ওপর থেকে ক্যাবল সরানোর অনুরোধ