X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

মুক্তিযোদ্ধা ক্লাবে অনিয়মের নেপথ্যে যেসব রাঘববোয়াল

রাফসান জানি
০৪ ডিসেম্বর ২০১৯, ২১:০০আপডেট : ০৫ ডিসেম্বর ২০১৯, ১৬:৫০

মুক্তিযোদ্ধা ক্রীড়াচক্রের ক্লাবের দেয়ালে সাজানো ইসমাইল হোসেন চৌধুরী সম্রাট ও আলী আহম্মদের ছবি বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়াচক্রের ক্লাবে বছরের পর বছর ধরে চলছিল অনিয়ম। মাদক কেনাবেচা, জুয়া, ক্যাসিনোসহ নানা অপরাধমূলক কর্মকাণ্ড চলছিল কয়েকজন প্রভাবশালী ব্যক্তির ছত্রছায়ায়। তাদের ক্ষমতার অপব্যবহারের বিষয়টি সামনে এসেছে ক্যাসিনোবিরোধী অভিযানের সূত্রে।
প্রভাবশালী ব্যক্তিদের এই তালিকায় আছেন ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিষ্কৃত সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাট, ঢাকা-৮ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সাবেক সভাপতি ও ভোলা-৩ আসনের সংসদ সদস্য নূরুন্নবী চৌধুরী শাওন এবং শাহবাগ থানা আওয়ামী লীগের সহ-সভাপতি আলী আহম্মদ ভাণ্ডারী।
এদের মধ্যে ক্যাসিনোকাণ্ডে এরইমধ্যে গ্রেফতার হয়ে কারাগারে আছেন সম্রাট। আত্মগোপনে থাকা আলী আহমদকে খুঁজছে আইনশৃঙ্খলা বাহিনী। বাকি দুজন রাশেদ খান মেনন ও নূরুন্নবী চৌধুরী শাওন নিজেদের সংশ্লিষ্টতা অস্বীকার করেছেন।
গত ১৮ সেপ্টেম্বর র‌্যাবের ক্যাসিনোবিরোধী অভিযানের মধ্য দিয়ে মুক্তিযোদ্ধা ক্রীড়াচক্রের ক্লাবে জুয়া-ক্যাসিনো বন্ধ হয়।
খোঁজ নিয়ে জানা গেছে, নানা ধরনের ইনডোর গেমের (নিপুণ) জন্য ক্লাবটিকে ইজারা দেয় মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়াচক্র। এ থেকে পাওয়া টাকায় পরিচালনা করা হয় ফুটবল টিম। তবে ২০০৯ সালের পর থেকে ক্যাসিনোবিরোধী অভিযানের আগ পর্যন্ত ইজারাদার ও ভাড়াটেদের কাছে ক্রীড়াচক্রের বকেয়া দাঁড়ায় ১২ কোটি টাকা। এ টাকা উদ্ধারে একটি পক্ষের বিরুদ্ধে মামলা হয়েছে। আরেক পক্ষ থেকে উদ্ধারের কোনও অগ্রগতি জানা যায়নি।
মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়াচক্রের কোনও কমিটি না থাকায় বর্তমানে প্রশাসক হিসেবে দেখভাল করছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. জহুরুল ইসলাম রোহেল। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘কিছু মানুষ প্রভাব খাটিয়ে ক্রীড়াচক্রের জায়গায় অন্যায়-অনিয়ম করেছে। তারা নিয়মিত ভাড়াও পরিশোধ করেনি। এখন পর্যন্ত বকেয়া রয়েছে ১২ কোটি টাকা, যা আদায়ে আমরা চেষ্টা করছি।’
ক্লাবের ভেতরে জুয়ার বোর্ড। এই ‘কিছু মানুষ’ কারা—এমন প্রশ্নে জহুরুল ইসলাম রোহেল বলেন, ‘এটা সবাই জানেন। এখন ফুটবল টিমটা যাতে ভালোভাবে চালাতে পারি, সেই ব্যবস্থা করছি। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীকেও জানানো হয়েছে। তিনি আমাদের কিছু টাকা দিয়েছেন।’ তা দিয়ে টিমের খরচ চলছে বলে দাবি করেন তিনি।
অনুসন্ধানে জানা গেছে, ২০০৯ সাল থেকে ইজারা নিয়ে ক্লাবটি পরিচালনা করছিলেন ঠিকাদার হারুনুর রশিদ হারুন। নানা অজুহাতে তিনি নিয়মিত ইজারার টাকা দেননি। তার কাছে বকেয়া রয়েছে ৪ কোটি ৭১ লাখ টাকা। এ টাকা আদায়ে ২০১৩ সালে আদালতে মামলা করা হয় তার বিরুদ্ধে। ইজারার নিয়ম লঙ্ঘন করায় তার সঙ্গে চুক্তি বাতিল হয় ২০১৩ সালের ২৯ জুলাই।
পরে একই বছরের ১২ আগস্ট নতুন করে টেন্ডার দেওয়া হয়। তবে সর্বোচ্চ দরদাতা মো. হামিদুল হক অজ্ঞাত কারণে চুক্তি করা থেকে বিরত থাকেন। দ্বিতীয় সর্বোচ্চ দরদাতা রফিকুল ইসলামকে ইজারা দেওয়ার সিদ্ধান্ত হয়। কিন্তু তার সঙ্গেও চুক্তি করেনি মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়াচক্র।
অভিযোগ রয়েছে, হারুনের বিরুদ্ধে মামলা করা হলেও তাকে দিয়েই পরবর্তীতে ক্লাব পরিচালনা করান ক্রীড়াচক্রের কাউন্সিলের তৎকালীন চেয়ারম্যান জেনারেল (অব.) হেলাল মুর্শেদ খান ও মহাসচিব এমদাদ হোসেন মতিন। নেপথ্যে কলকাঠি নেড়েছেন সম্রাট ও তার সহযোগীরা।
দীর্ঘ সময় বরাদ্দ না পেয়ে উচ্চ আদালতে যান দ্বিতীয় দরদাতা ঠিকাদার রফিকুল ইসলাম। ২০১৪ সালের ৪ জুন একটি রুল জারি করেন আদালত। এতে ৩০ দিনের মধ্যে রফিকুলকে ক্লাব পরিচালনার দায়িত্ব বুঝিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়। এরইমধ্যে ২০১৪ সালের ২৮ মার্চ রাজধানীর স্কয়ার হাসপাতালে মারা যান হারুন।
রফিকুলকে ক্লাব বুঝিয়ে দেওয়ার আদালতের নির্দেশের কয়েকদিন পর ১০ জুন ওই রুলের স্থগিতাদেশ চান হোসনে আরা বিউটি নামের এক নারী। মুক্তিযোদ্ধা সংসদের একাধিক চিঠিতে বিউটিকে হারুনের স্ত্রী হিসেবে উল্লেখ করা হয়েছে।
র‌্যাবের অভিযানে জব্দ টাকার গোনার যন্ত্র। তবে খোঁজ নিয়ে জানা গেছে, বিউটি নিহত হারুনের স্ত্রী নন। হারুনের স্ত্রীর নাম রুবিনা খাতুন, থাকেন ব্রাহ্মণবাড়িয়ায়। হারুন-রুবিনা দম্পত্তির দুই ছেলে দুই মেয়ে রয়েছে।
বাংলা ট্রিবিউনের পক্ষ থেকে হোসনে আরা বিউটির সঙ্গে যোগাযোগ করা হলে তিনি নিজেকে হারুনের স্ত্রী বলে দাবি করেন। তবে এ নিয়ে তিনি সাংবাদিককে কিছু বলবেন না জানান। বিউটি বলেন, ‘আপনি কে, আপনি আমাকে এসব জিজ্ঞেস করছেন কেন? হ্যাঁ, আমি হারুনের স্ত্রী। কিন্তু আপনাকে আমি কিছু বলবো না। প্রশাসন আছে, মন্ত্রণালয় আছে, তারা দেখবে।’
কীভাবে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়াচক্রের ক্লাবের সঙ্গে তিনি যুক্ত হলেন, এমন প্রশ্নে বিউটি বলেন, ‘আমি আগে ফটোকপির কাগজসহ বিভিন্ন জিনিস সাপ্লাই দিতাম।’
এদিকে স্থগিতাদেশ চেয়ে করা বিউটির আবেদন আপিল বিভাগে যায় এবং আপিল বিভাগ থেকে মামলাটি শেষ করতে বলা হয়। ২০১৬ সালের ৩১ জানুয়ারি দ্বিতীয় সর্বোচ্চ দরদাতা রফিকুলের পক্ষ রায় দেয় আদালত। আবারও এ রায়ের স্থগিতাদেশ চেয়ে একই বছরের ১৮ এপ্রিল আবেদন করেন বিউটি। আদালত স্থগিতাদেশ না দিয়ে তা আপিল বিভাগে পাঠানো হয়। তখন আদালত বলেন, ক্রীড়াচক্র পাবলিক প্রতিষ্ঠান। যে কারণে এই প্রতিষ্ঠানের বিরুদ্ধে রিট হয় না।
তবে ঠিকাদার রফিকুল বলেন, ‘বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়াচক্র সরকারি প্রতিষ্ঠান। কিন্তু আদালত কেন এমনটি বললেন, আমি জানি না। আমি বছরের পর বছর অপেক্ষা করেও ক্লাব পরিচালনার দায়িত্ব বুঝে পাইনি। আমানত হিসেবে ৫০ লাখ টাকা জমা দিয়েও ক্লাব পরিচালনার দায়িত্ব না পেয়ে মন্ত্রণালয় ও আদালতের দ্বারে দ্বারে ঘুরছি।’
ইজারা নিয়ে অনিয়মের ঘটনায় ২০১৬ ও ২০১৭ সালে একাধিকবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অভিযোগ করেন রফিকুল। এর পরিপ্রেক্ষিতে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের কাছে কয়েকটি বিষয় জানতে চায় প্রধানমন্ত্রীর কার্যালয়। ঠিকাদার হারুনের সঙ্গে চুক্তি বাতিল হলেও কীভাবে তার প্রতিনিধিরা ক্লাব চালায়? ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার দেওয়া সনদে হারুনের স্ত্রীর নামের জায়গায় বিউটির নাম নেই কেন? হারুনের স্ত্রী রুবিনা খাতুনকে প্রাণনাশের হুমকি কারা দিয়েছে? ক্লাবের বকেয়া পরিশোধের জন্য বিউটি বরাবর তিনটি নোটিশ জারি করা হয়। এসবের অনুলিপি কেন সম্রাটকে দেওয়া হয়েছে?
ক্যাসিনোবিরোধী অভিযানের প্রথম দিন মুক্তিযোদ্ধা ক্রীড়াচক্রের ক্লাবে অভিযান চালান র‌্যাব সদস্যরা। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় এসবের জবাব চায় বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের কাছে। দ্বিতীয় দফায় নির্বাচিত কাউন্সিলের চেয়ারম্যান জেনারেল (অব.) হেলাল মোর্শেদ খান মন্ত্রণালয়কে জবাব দেন। ২০১৭ সালের ২৩ মার্চ দেওয়া চিঠিতে তিনি বলেন, ২০১৫ সালের ২২ নভেম্বর দেওয়া আদালতের রায় রফিকুলের পক্ষে যায়। এর পরিপ্রেক্ষিতে চুক্তি করতে উদ্যোগ নেয় কর্তৃপক্ষ। তবে বিষয়টি বিশদভাবে জানতে আগ্রহ প্রকাশ করেন স্থানীয় সংসদ সদস্য ও তৎকালীন মন্ত্রী রাশেদ খান মেনন। তার অফিসেই একটি আলোচনা সভা হয়। সভায় ভোলা-৩ আসনের সংসদ সদস্য শাওন, মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের চেয়ারম্যান হেলাল মোর্শেদ খান, মহাসচিব (প্রশাসন) এমদাদ হোসেন মতিন, ইজারাদারদের অংশীদার গোলাম মোস্তফা রতন ও সংসদের কর্মচারী ফারুক হোসেন উপস্থিত ছিলেন।
চিঠিতে বলা হয়, আলোচনা সভায় সংসদ সদস্য শাওন জোরালোভাবে দ্বিতীয় সর্বোচ্চ দরদাতা রফিকুলের সঙ্গে চুক্তি না করার দাবি তোলেন। তাকে দায়িত্ব দিলে ক্রীড়াচক্র ক্লাবের আঙ্গিনায় অসামাজিক কার্যকলাপ হতে পারে বলে মত দেন তিনি। এই সভায় রফিকুলকে ইজারা না দেওয়ার সিদ্ধান্ত হয়। পরে রাশেদ খান মেননের অফিসে আরও এক দফা আলোচনা হয়। সেখানেও আগের সিদ্ধান্ত বহাল থাকে। চিঠিতে আরও বলা হয়, শাওন বিষয়টি মধ্যস্থতারও দায়িত্ব নেন।
ক্যাসিনোবিরোধী অভিযানের শুরু থেকেই এর সঙ্গে জড়িত থাকার অভিযোগ ওঠে সংসদ সদস্য শাওনের বিরুদ্ধে। এই অভিযোগ তদন্তের অংশ হিসেবে গত ২৪ সেপ্টেম্বর জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) তার ব্যাংক হিসাব জব্দে বাংলাদেশ ব্যাংককে চিঠি দেয়। এই চিঠিতে শাওনের স্ত্রী ফারজানা চৌধুরী, ঢাকা মহানগর দক্ষিণের বহিষ্কৃত যুবলীগ সভাপতি সম্রাট ও তার স্ত্রীর ব্যাংক হিসাব জব্দ করার কথাও বলা হয়।
২০১৭ সালে তৎকালীন মন্ত্রী মেননের অফিসে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়াচক্রের ক্লাবের ইজারা সংক্রান্ত কোনও সভাতেই শাওন উপস্থিত ছিলেন না বলে দাবি করেছেন। বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, ‘আমি ভোলার সংসদ সদস্য। মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়াচক্রের সঙ্গে আমার কোনও সম্পর্ক নেই। আমি কখনও কোনও কিছুতেই ছিলাম না।’
র‌্যাবের অভিযানে জব্দ করা হয় কষ্টিপাথরের মুর্তিসহ বিপুল মদ ও নগদ টাকা। মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়াচক্রের ক্লাব ইজারা নিয়ে নিজ থেকে কোনও আগ্রহ প্রকাশ করেননি বলে দাবি করেন রাশেদ খান মেননও। ২০১৭ সালে তার অফিসে হওয়া একাধিক আলোচনা সম্পর্কে তিনি বলেন, ‘কাউন্সিলের তৎকালীন চেয়ারম্যান হেলাল মোর্শেদ খান কয়েকবার আমার অফিসে এসেছিলেন। তখন আমি কথা বলেছিলাম।’
মেনন বলেন, ‘মূলত কাউন্সিল চাচ্ছিল এই ক্লাবটা তারা নিজেরা পরিচালনা করবে। এটা ছিল মূল ঘটনা। আমি বলেছি, আপনারা আপনাদের মতো করে সমাধান করেন। আর আমার অফিসে দুই পক্ষ আসেনি। এসেছিল কাউন্সিলের তখনকার চেয়ারম্যান, মহাসচিব উনারা।’
২০১৩ সাল থেকে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়াচক্রের ক্লাবের জায়গা ব্যবহারের অনুমতি কাউকে লিখিতভাবে দেওয়া হয়নি। তবে প্রভাব খাটিয়ে ব্যবহার শুরু করেন শাহবাগ থানা আওয়ামী লীগের সহ-সভাপতি আলী আহম্মদ ভাণ্ডারী। এরইমধ্যে ২০১৭ সালের ২১ জুন তাকে ক্লাবের জায়গা ভাড়া দেয় মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কাউন্সিল। এর মেয়াদ রয়েছে আগামী ২০২২ সাল পর্যন্ত। প্রতি মাসে ৩৯ লাখ টাকা ভাড়া দেওয়া সাপেক্ষে তার সঙ্গে চুক্তি করেন ক্রীড়াচক্রের মহাসচিব এমদাদ হোসেন মতিন। অভিযোগ রয়েছে, অবৈধভাবে আলী আহম্মদকে ক্লাবের জায়গা ভাড়া দেওয়া হয়েছে।
খোঁজ নিয়ে জানা গেছে, ক্লাবের ভেতরে দোকান, ক্যান্টিন নির্মাণের জন্য ১ কোটি টাকা বিনিয়োগের চুক্তি হয় আলী আহম্মদের সঙ্গে। চুক্তি অনুযায়ী, এই টাকা ক্রীড়াচক্রের অ্যাকাউন্টে অগ্রিম জমা দেওয়ার কথা, যা পরে ক্রমান্বয়ে খরচ করতে পারবেন আলী আহম্মদ। এবং উভয়ের মধ্যে আলোচনা সাপেক্ষে এই টাকা ভাড়ার সঙ্গে সমন্বয় করা যাবে। তবে গত দুই বছরে দোকান ও ক্যান্টিন নির্মাণের জন্য কোনও টাকা ব্যয় করেননি আলী আহম্মদ।
আইনশৃঙ্খলা বাহিনী সূত্রে জানা গেছে, অন্তত চার বছর আগে ক্যাসিনো শুরু করেন আলী আহম্মদ। সে সময় তিনি কাগজে-কলমে ক্লাব পরিচালনার কোনও দায়িত্বে ছিলেন না। এরপর ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিষ্কৃত সভাপতি সম্রাটের সহযোগিতায় ২০১৪ সালে ক্লাবটি দখল নেন তিনি। এরপর শুরু করেন ক্যাসিনো কারবার।
ক্লাবের প্রবেশপথ। অভিযোগ রয়েছে, ক্লাবের জায়গা দখল করতে সাবেক ঠিকাদার হারুনের স্ত্রী সাজিয়ে বিউটিকে সামনে রাখেন আলী আহম্মদ ও তার সহযোগীরা। এ জন্য হারুনের স্ত্রী-সন্তানকে হত্যার হুমকিও দেন তারা।
এ ঘটনায় সম্রাট, আলী আহম্মদসহ পাঁচ জনের বিরুদ্ধে ২০১৪ সালের ৭ জুলাই ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানায় একটি সাধারণ ডায়েরি করেন হারুনের স্ত্রী রুবিনা খাতুন। সেখানে বলা হয়েছে, ক্লাব পরিচালনার দায়িত্ব হস্তান্তরের জন্য চাপ দিতে ব্রাহ্মণবাড়িয়ায় গ্রামের বাড়িতে যান আলী আহম্মদ ও তার সহযোগীরা। তাদের হাতে দায়িত্ব না দিলে মেরে লাশ গুম করার হুমকি দেওয়া হয়।

ছবি: সাজ্জাদ হোসেন

/এইচআই/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মুখোমুখি ইরান-ইসরায়েল, পরীক্ষার মুখে মার্কিন সামরিক কৌশল
মুখোমুখি ইরান-ইসরায়েল, পরীক্ষার মুখে মার্কিন সামরিক কৌশল
শহীদ মিনারে বীরমুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাসের প্রতি শেষ শ্রদ্ধা
শহীদ মিনারে বীরমুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাসের প্রতি শেষ শ্রদ্ধা
বিমানবন্দরে বাউন্ডারি ভেঙে ঢুকে যাওয়া বাসের চালক গ্রেফতার 
বিমানবন্দরে বাউন্ডারি ভেঙে ঢুকে যাওয়া বাসের চালক গ্রেফতার 
মোংলার তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস, সহসা নামবে না বৃষ্টি
মোংলার তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস, সহসা নামবে না বৃষ্টি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া