বেসিক ব্যাংকে নিয়োগ দুর্নীতিজড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইনি নোটিশ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০৯:২৯, ডিসেম্বর ০৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৯:৩৪, ডিসেম্বর ০৬, ২০১৯

বেসিক ব্যাংকবেসিক ব্যাংকের নিয়োগ দুর্নীতির বিষয়ে অডিট রিপোর্ট অনুসারে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের আইনি নোটিশ পাঠানো হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি), দুদক চেয়ারম্যান, বেসিক ব্যাংকের চেয়ারম্যান ও ব্যাংকটির সাবেক চেয়ারম্যান শেখ আব্দুল হাই বাচ্চুকে এ নোটিশ পাঠানো হয়। বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) রেজিস্ট্রি ডাকযোগে সুপ্রিম কোর্টের আইনজীবী টাইটাস হিল্লোল রেমা এ নোটিশ পাঠান।
নোটিশে বলা হয়, বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেছে, ‘বেসিক ব্যাংকে নিয়োগের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা, বয়স, লিখিত-মৌখিক পরীক্ষা, নিয়োগ সংক্রান্ত বিধিবিধান- কোনও কিছুই মানা হয়নি। রাষ্ট্রায়ত্ত এ ব্যাংকে স্থান হয়নি যোগ্য, মেধাবীদের। দুর্নীতি, অনিয়ম করে খেয়াল খুশিমতো নিয়োগ দেওয়া হয়েছে।’
এতে বলা হয়, ক্ষমতার চূড়ান্ত অপব্যবহার, নজিরবিহীন অনিয়ম-দুর্নীতি ও স্বজনপ্রীতি করে শেখ আবদুল হাই বাচ্চু বেসিক ব্যাংকের চেয়ারম্যানের দায়িত্বে থাকার সময় এক হাজার ১৭৩ জন কর্মকর্তা-কর্মচারী নিয়োগ দেওয়া হয়েছে যার প্রমাণ উঠে এসেছে কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের (সিএজি) নিরীক্ষা প্রতিবেদনে। সেখানে এই নিয়োগ-দুর্নীতির ঘটনাকে নজিরবিহীন বলে উল্লেখ করা হয়েছে। বেতন-ভাতার নামে বাড়তি অর্থ আত্মসাতের প্রমাণও তুলে ধরা হয়েছে প্রতিবেদনে। তবে দুর্নীতি দমন কমিশন (দুদক) রাষ্ট্রায়ত্ত বেসিক ব্যাংকের অর্থ কেলেঙ্কারির অভিযোগ তদন্ত করলেও নিয়োগ-দুর্নীতি নিয়ে তদন্ত করছে না।
নোটিশে আরও বলা হয়েছে, ‘নিয়োগ সংক্রান্ত নীতিমালা লঙ্ঘন করে কোনও বিজ্ঞপ্তি ও লিখিত-মৌখিক পরীক্ষা ছাড়াই, এমনকি আবেদনপত্র জমা না দিলেও কিংবা জীবনবৃত্তান্তে স্বাক্ষর না থাকলেও অনেককে বেসিক ব্যাংকে চাকরি দেওয়া হয়েছে। উত্তরপত্র অতি মূল্যায়িত করে নম্বর দিয়েও চাকরি দেওয়া হয়েছে অদক্ষ, অনভিজ্ঞদের। শিক্ষাগত সনদে একাধিক তৃতীয় শ্রেণি থাকলেও কিংবা চাকরির বয়সসীমা পার হয়ে গেলেও নিয়োগ পেয়েছেন কেউ কেউ।’
তাই নোটিশকারী ব্যাংকটির নিয়োগ দুর্নীতি নিয়ে কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের (সিএজি) অডিট রিপোর্ট অনুসারে সংশ্লিষ্টদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানানো হয়েছে। তা না হলে ওই নিয়োগ দুর্নীতির বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত সংবাদগুলো হাইকোর্টের নজরে আনা হবে বলেও নোটিশে বলা হয়।

আরও পড়ুন: বেসিক ব্যাংক থেকে আট হাজার কোটি টাকা হাওয়া

               তদন্তে বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান বাচ্চু অভিযুক্ত: অর্থমন্ত্রী

              জনগণের করের টাকায় বেসিক ব্যাংক বাঁচানোর চেষ্টা

 

/বিআই/ওআর/

লাইভ

টপ