‘৭ মার্চের ভাষণ: জানা অজানা তথ্য’ বইয়ের মোড়ক উন্মোচন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৪:১০, ডিসেম্বর ০৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৪:১৬, ডিসেম্বর ০৭, ২০১৯

‘৭ মার্চের ভাষণ: জানা অজানা তথ্য’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আলোচকরাবঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণের ওপর বই লিখেছেন বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরামের (বোয়াফ) তথ্য ও গবেষণা সম্পাদক মমতাজুল ফেরদৌস জোয়ার্দার। বইটির নাম দেওয়া হয়েছে ‘৭ মার্চের ভাষণ: জানা অজানা তথ্য’। শনিবার (৭ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবে বইটির মোড়ক উম্মোচন করা হয়।

মোড়ক উন্মোচন উপলক্ষে বোয়াফ আয়োজিত আলোচনা সভায় বক্তারা বলেন, মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানার জন্য তরুণ এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য এমন একটি গবেষণাধর্মী বইয়ের খুবই দরকার ছিল। মমতাজুল ফেরদৌস জোয়ার্দার মানুষের দ্বারে দ্বারে গিয়ে তথ্য সংগ্রহ করে বইটি লিখেছেন। ইতিহাস বিকৃতি থেকে উঠে আসতে এই বই আমাদের সাহায্য করবে। বইটি একটি দলিল হিসেবে অবদান রাখবে। মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস আগামী প্রজন্মের কাছে পৌঁছানোর দায়িত্ব আমাদের সবার।

তারা আরও বলেন, লেখক তার মনের তাগিদ-চেতনা থেকে অনেক কষ্ট করে বইটি লিখেছেন। তিনি কোনও পেশাদার লেখক নন। বঙ্গবন্ধুকে নিয়ে যারা গবেষণা করছেন, তারা বইটি থেকে অনেক তথ্য উপাত্ত পাবেন। ৭ মার্চের ভাষণের নানা জানা-অজানা তথ্য এখানে তুলে ধরার চেষ্টা করেছেন লেখক।

বোয়াফ সভাপতি কবীর চৌধুরী তন্ময়ের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি মুক্তিযোদ্ধা মুহম্মদ শফিকুর রহমান, সাংবাদিক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, ইতিহাসবিদ অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর ভিসি অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরী, রাজনৈতিক বিশ্লেষক ও লেখক বখতিয়ার উদ্দীন চৌধুরী প্রমুখ।

 

 

/এইচএন/আইএ/

লাইভ

টপ