সুইডিশ শিক্ষা প্রতিষ্ঠানের নাট্যকলার পাঠ্যসূচিতে ‘আমি শেখ মুজিব’

Send
বাংলা ট্রিবিউন ডেস্ক
প্রকাশিত : ০০:৩৬, ডিসেম্বর ১০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০০:৪৬, ডিসেম্বর ১০, ২০১৯

 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসুইডিশ ভাষায় প্রকাশিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে লেখা মহাকাব্যিক স্বগত সংলাপ (এপিক মনোলগ) ‘আমি শেখ মুজিব’দেশটির একটি শিক্ষা প্রতিষ্ঠানের নাট্যকলার পাঠ্যসূচি এবং থিয়েটার প্রযোজনায় স্থান পেয়েছে।

সুইডেনের ভিকস প্রতিষ্ঠানের নাট্যকলা বিভাগ তাদের শরৎকালীন পাঠ্যসূচির অংশ হিসেবে এপিক মনোলগটি পঠন, বিশ্লেষণ, পর্যালোচনা করে নাট্যমঞ্চে উপস্থাপনা করে। প্রতিষ্ঠানটির নাট্যকলা বিভাগের শিক্ষক ভিম দ্য ভারদিয়ারের নির্দেশনা ও তত্ত্বাবধানে বিভাগের শিক্ষার্থীরা উপসালা শহরের থিয়েটার ব্লাঙ্কায় ৫ই ডিসেম্বর এপিক মনোলগটি উপস্থাপনা করে |

সোমবার (৯ ডিসেম্বর) এক ই-মেইল বার্তায় নাটকটির রচয়িতা প্রবাসী বাঙালি লেখক ও কবি আনিসুর রহমান বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রযোজনাটিতে অংশ নেওয়া শিক্ষার্থীরা হলেন লিন্ড ব্লম, ভিক্টোরিয়া হিয়েল্ম মানিনেন, তোবে গ্রোন, লুইস ভন ভ্যাঙ্গেনহেইম,

ফ্রিদা ফগেরস্ট্রম, রবার্ট পার্সন ও মাকসিম মিকুতা।

বাঙালি কবি আনিসুর রহমানের লেখা এই স্বগত সংলাপটি প্রকাশ করেছে সুইডেনের স্মক্কাডল প্রকাশন। কবির সঙ্গে যৌথভাবে এটি অনুবাদ করেছেন সুইডিশ অনুবাদক ক্রিস্টিয়ান কার্লসন। ইতোমধ্যে এপিক মনোলগটি ইংরেজি ও ফার্সি ভাষাতেও অনূদিত হয়েছে।

মহাকাব্য ও মঞ্চনাটকের বৈশিষ্ট্য অক্ষুণ্ন রেখে স্বগতসংলাপটিতে ভারতবর্ষের বিশ শতকের ইতিহাসের ঘটনাক্রম এবং বাংলাদেশের জন্মের গল্প উপজীব্য হয়েছে বলে জানিয়েছেন লেখক আনিসুর রহমান। তিনি জানান, মহাকাব্যের নায়ক বঙ্গবন্ধুর প্রয়াণের মধ্য দিয়ে স্বগতসংলাপটি শেষ হয়েছে।

প্রবাসী বাঙালি কবি আনিসুর রহমানের লেখা স্বগত সংলাপভিত্তিক নাটকটি ২০১৬ সালে ১৫ আগস্টে প্রথম প্রকাশ করে অনলাইন সংবাদমাধ্যম বিডিনিউজ টুয়েন্টি ফোর ডট কমের আর্টজ বিভাগ। পরে ২০১৭ সালে বাংলাদেশের অনন্যা প্রকাশনী বই আকারে তা প্রকাশ করে।

বাংলাদেশের টাঙ্গাইলের মধুপুরে জন্ম নেওয়া আনিসুর রহমান বাংলা ও ইংরেজি ভাষা, সাহিত্য, ইতিহাস, সিনেমা ও থিয়েটার নিয়ে পড়াশোনা করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় ও স্টকহোম বিশ্ববিদ্যালয়ে শিক্ষা নেওয়া আনিসুরের কবিতা ও গল্প প্রকাশিত হয়েছে বিভিন্ন দেশের পত্রপত্রিকায়। ইংরেজি, সুইডিশ, নরওয়েজিয়ান, ড্যানিশ, স্প্যানিশ, সার্বিয়ান, জর্জিয়ান ও  ফার্সি ভাষায় অনূদিত হয়েছে তার লেখালেখি। বাংলাদেশ, নরওয়ে, জর্জিয়া, সুইডেন, সুইডিশ রেডিও এবং এনআরকে নরওয়েজিয়ান রেডিওর নাটকের জন্যও কাজ করেছেন তিনি।

 

 

/এনআই/টিএন/

লাইভ

টপ