তথ্য-প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে: স্পিকার

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০১:৩৯, ডিসেম্বর ১৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০১:৪৩, ডিসেম্বর ১৩, ২০১৯

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী (ফাইল ছবি)

মন্ত্রণালয়ের সঙ্গে যৌথভাবে প্রকল্প গ্রহণের মাধ্যমে জাতীয় সংসদকে ডিজিটালাইজেশনের আওতায় আনা হয়েছে বলে জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেন,  ‘সংসদের কার্যক্রমকে আধুনিকায়ন করার কাজ ইতোমধ্যেই শুরু হয়েছে। যে কোনও কিছু ব্যবহারের ক্ষেত্রে একটি দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে। কোনও লেখা বা পোস্ট সোশ্যাল মিডিয়ায় পরিবেশনের ক্ষেত্রে কোনও অনাকাঙ্ক্ষিত ঘটনা বা অস্থিতিশীলতা যেন সৃষ্টি না হয়, সেদিকে সজাগ থাকতে হবে। কোনও তথ্য সত্যতা যাচাইয়ের মাধ্যমে পরিবেশন করতে হবে।’

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের সহযোগিতায় বাংলাদেশ জাতীয় সংসদের দক্ষিণ প্লাজা সংলগ্ন মানিক মিয়া অ্যাভিনিউতে ‘তৃতীয় ডিজিটাল বাংলাদেশ দিবস ২০১৯’ এর রলি উদ্বোধন ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্পিকার বলেন, ‘‘আজকের প্রতিপাদ্য  ‘সত্য-মিথ্যা যাচাই আগে, ইন্টারনেটে শেয়ার পরে’ আমাদের সবার মধ্যে ছড়িয়ে দিতে হবে।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন এমপি বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ’ পরিকল্পনার মাধ্যমে সরকারি ও বেসরকারি খাতে আধুনিকায়ন, সারা দেশে ইন্টারনেট সংযোগ, মোবাইল ফোনের যুগান্তকারী ব্যবহার, আইটি পণ্য উৎপাদন ও রফতানি, জাতীয় শিক্ষাক্রমে আইসিটি শিক্ষা সংযোজন, আইসিটি প্রশিক্ষণসহ ব্যাপক কর্মসূচি সারা বাংলাদেশে পরিচালিত হচ্ছে।

তিনি বলেন, আজ বাংলাদেশ মহাকাশে সফলভাবে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপনে সক্ষম হয়েছে, তথ্য প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি হয়েছে, শ্রমশক্তির জন্য সুযোগ তৈরি ও কর্মসংস্থান তৈরিতে আইসিটি ব্যাপক ভূমিকা রাখছে। প্রযুক্তিনির্ভর শ্রমশক্তি তৈরিতে নানা প্রশিক্ষণের মাধ্যমে তরুণশক্তিকে কাজে লাগানোর কর্মযজ্ঞ চলমান রয়েছে। নাগরিকদের কাছে ডিজিটাল সেবা প্রদান ও তাদের কাছে সকল রকম সুবিধা আজ শুধু শহরভিত্তিক নয়, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী শহরের সব সুবিধা প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দিতে সহযোগী ও সহায়ক হিসেবে পাঁচ হাজারের অধিক ইউনিয়নে ডিজিটাল সেন্টার স্থাপন করা হয়েছে। সেখান থেকে মানুষ তথ্য প্রযুক্তির সেবা গ্রহণ করে চলেছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি এ কে এম রহমতুল্লাহ এমপিসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

 

/ইএইচএস/এএইচ/

লাইভ

টপ