X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

বাণিজ্য মেলায় যেভাবে সড়ক পার্কিং ব্যবহার করতে হবে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
৩০ ডিসেম্বর ২০১৯, ০০:১৯আপডেট : ৩০ ডিসেম্বর ২০১৯, ০০:২২

বাণিজ্য মেলায় পার্কিং ব্যবহারে ডিএমপির নির্দেশনা

বাণিজ্য মেলাকে সামনে রেখে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) পার্কিং ও চলাচলের ক্ষেত্রে রাস্তা ব্যবহারে বেশ কিছু নির্দেশনা দিয়েছে। রবিবার (২৯ ডিসেম্বর) ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ নির্দেশনার কথা জানানো হয়।

আগামী ১ জানুয়ারি থেকে রাজধানীর শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পশ্চিম পাশের খোলা জায়গায় প্রতি বছরের মতো বাণিজ্য মেলার আয়োজন করেছে রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। এ মেলা চলবে পুরো জানুয়ারি মাসজুড়ে।

ডিএমপির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাণিজ্য মেলায় দেশি-বিদেশিসহ প্রচুর লোকের সমাগম হয়। ঢাকাসহ বিভিন্ন অঞ্চল থেকে লোকজন যানবাহন নিয়ে মেলা উপভোগের জন্য সেখানে যান। মেলায় দর্শনার্থীদের সঠিক পথে ও সুষ্ঠুভাবে যাওয়া-আসা, সুশৃঙ্খলভাবে যানবাহন পার্কিং ও বের হওয়াসহ মেলা উপলক্ষে আশপাশের এলাকায় যানবাহন চলাচল স্বাভাবিক রাখাতে ডিএমপি’র ট্রাফিক বিভাগ কিছু ব্যবস্থা নিয়েছে।

মেলায় যানবাহন পার্কিং স্থান : ১ নম্বর পার্কিং হচ্ছে বাণিজ্য মেলার ভিআইপি গেট থেকে প্রধান গেট পর্যন্ত খালি জায়গা। ২ নম্বর পার্কিং হচ্ছে মেলার ২ নম্বর গেট সংলগ্ন খালি জায়গায়। ৩ নম্বর পার্কিং হচ্ছে র‌্যাব-২ অফিসের বিপরীত কলোনি মাঠ এলাকা। ৪ নম্বর পার্কিং হচ্ছে র‌্যাব-২ অফিসের উত্তর পাশে সরকারি কলোনি মাঠ। ৫ নম্বর পার্কিং হচ্ছে জি টাইপ কলোনি মাঠ। মোটরসাইকেল পার্কিং বিআইসিসি’র পশ্চিম পার্শ্বে ফাঁকা জায়গা, মেলা “ট্রাফিক কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টার” এর সামনে এবং পিডব্লিউডি অফিসের ভেতরে ফাঁকা জায়গা।

মেলার প্রবেশ পথ: যেসব দর্শনার্থী যানবাহন নিয়ে ধানমন্ডি-নিউমার্কেটের দিক থেকে মিরপুর রোড ব্যবহার করে মেলায় আসবেন। তারা রেসিডেন্সিয়াল মডেল কলেজের বিপরীতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে যাওয়ার রাস্তা ও শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল কলেজের নতুন সড়ক ব্যবহার করে গণভবন হাইস্কুল ক্রসিং হয়ে মেলায় প্রবেশ করবেন এবং ২ নং পার্কিং ব্যবহার করবেন।

যেসব দর্শনার্থী যানবাহন নিয়ে গাবতলী, মোহাম্মদপুর ও আশপাশ এলাকা থেকে মেলায় আসবেন। তারা শিশুমেলা ক্রসিং হয়ে শ্যামলী-আগারগাঁও লিংক রোড ব্যবহার করে শেরেবাংলা আদর্শ মহিলা কলেজ গেট দিয়ে প্রবেশ করে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ও র‌্যাব-২ অফিসের বিপরীতে সরকারি কলোনি মাঠে (৩ নম্বর পার্কিং) গাড়ি পার্ক করে মেলায় প্রবেশ করতে পারবেন।

যেসব দর্শনার্থী যানবাহন নিয়ে পল্লবী-কাজীপাড়া-শেওড়াপাড়া ও আশপাশ এলাকা থেকে মেলায় আসবেন, তারা আগারগাঁও লাইট ক্রসিং ডানে মোড় নিয়ে শ্যামলী-আগারগাঁও লিংক রোড ব্যবহার করে শেরেবাংলা আদর্শ মহিলা কলেজ গেট হয়ে র‌্যাব-২ অফিস এর বিপরীত কলোনি মাঠ (৩ নম্বর পার্কিং) এর পাশের মাঠে ট্রাফিক পুলিশ কর্তৃক নির্ধারিত স্থানে (৪ নম্বর পার্কিং) ও (৫ নম্বর পার্কিং) গাড়ি পার্ক করে মেলায় প্রবেশ করবেন।

যেসব দর্শনার্থী যানবাহন নিয়ে উড়োজাহাজ ক্রসিং হয়ে মেলায় আসবেন, তারা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি) ও পরিকল্পনা কমিশন এর মধ্যবর্তী রাস্তা দিয়ে মেলায় প্রবেশ করবেন এবং ১ নম্বর পার্কিং ব্যবহার করবেন।

মোটরসাইকেল নিয়ে যারা মেলায় আসবেন, তারা বিআইসিসি এর পশ্চিম পার্শ্বে ফাঁকা জায়গা, “ট্রাফিক কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টার” এর সামনে এবং পিডব্লিউডি অফিসের ভেতরে ফাঁকা জায়গায় পার্ক করে মেলায় প্রবেশ করবেন। হেলমেট নিজ হেফাজতে রাখবেন।

মেলা প্রাঙ্গণে নির্দিষ্ট ‘ফি’র বিনিময়ে গাড়ি পার্কিং এর সুব্যবস্থা থাকবে এবং যানবাহন নিয়ে আগত সকলকে ট্রাফিক পুলিশ নির্দেশিত স্থানে গাড়ি পার্কিং করার জন্য অনুরোধ করা হলো। পার্কিং এলাকায় গাড়িতে মালামাল নিজ দায়িত্বে রাখবেন।

মেলা থেকে যেভাবে বের হবেন: মেলার ১ নম্বর পার্কিং থেকে বের হওয়ার ক্ষেত্রে পিডব্লিউডি ক্রসিং হয়ে শেরে বাংলানগর শিক্ষা প্রকৌশল ভবন ডানে মোড় নিয়ে বেগম রোকেয়া সরণীতে প্রবেশ করবেন।

মেলার ২ নং পার্কিং থেকে বের হওয়ার সময় গণভবন স্কুল ক্রসিং হতে কৃষি বিশ্ববিদ্যালয়ের সংযোগ সড়ক হয়ে সোহরাওয়ার্দী হাসপাতালের দক্ষিণ পাশ দিয়ে মিরপুর রোডে প্রবেশ করবেন।

মেলার তিন, চার ও পাঁচ নম্বর পার্কিং থেকে বের হওয়ার সময় শ্যামলী-আগারগাঁও লিংক রোড হয়ে মিরপুর রোড ও বেগম রোকেয়া সরণী উভয় রাস্তায় প্রবেশ করতে পারবেন।

সরকারি ছুটির দিন: মেলা চলাকালীন সরকারি ছুটির দিনে খামারবাড়ি হতে আগারগাঁও লাইট ক্রসিং পর্যন্ত রিকশা, ভ্যান ও ঠেলাগাড়িসহ অযান্ত্রিক যানবাহন চলাচল সম্পূর্ণ বন্ধ থাকবে। যানবাহন নিয়ন্ত্রণের সুবিধার্থে শুক্র ও শনিবারসহ সরকারি ছুটির দিনে আগারগাঁও (নতুন সড়ক) ব্যবহার করে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র ক্রসিং হয়ে মেলা প্রাঙ্গণে প্রবেশ করা যাবে না। উক্ত সড়ক ব্যবহারকারীগণকে আগারগাঁও লাইট ক্রসিং হয়ে মেলায় প্রবেশ করার জন্য অনুরোধ করা হলো।

রোড ডাইভারশন: ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা চলার সময় ওই এলাকায় বসবাসকারী, সরকারি-বেসরকারি দফতরে আগত গাড়ি ও শুধুমাত্র মেলায় প্রবেশকারী গাড়ি ছাড়া অন্যান্য ব্যক্তিকে যেসব সড়ক ব্যবহার না করতে অনুরোধ করা হয়েছে, সেগুলো হচ্ছে- গণভবন স্কুল ক্রসিং থেকে শুধুমাত্র মেলায় আগত গাড়ি বিআইসিসি ক্রসিং অভিমুখে চলতে পারবে। শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল কলেজ নতুন সড়ক (পশ্চিম মাথা) ও সোহরাওয়ার্দী  হাসপাতাল কলেজ গেট থেকে গণভবন স্কুল হয়ে পিডব্লিউডি ক্রসিং হয়ে বিআইসিসি পর্যন্ত। শেরেবাংলা আর্দশ মহিলা কলেজ গেট হতে শিক্ষা প্রকৌশল ক্রসিং হয়ে প্যারেড স্কয়ার রোকেয়া সরণি ক্রসিং (শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় গ্যাপ) পর্যন্ত।

/জেইউ/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘জুনের মধ্যে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ সম্পন্ন হবে’
‘জুনের মধ্যে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ সম্পন্ন হবে’
জাবি ছাত্রলীগের সেই ৩ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের সুপারিশ 
জাবি ছাত্রলীগের সেই ৩ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের সুপারিশ 
সিরিয়ায় ইসরায়েলি হামলায় নিহত ৩৮
সিরিয়ায় ইসরায়েলি হামলায় নিহত ৩৮
বেচাকেনা জমজমাট, কম দামে ভালো পাঞ্জাবিতে আগ্রহ ক্রেতাদের
বেচাকেনা জমজমাট, কম দামে ভালো পাঞ্জাবিতে আগ্রহ ক্রেতাদের
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়