আফ্রিকায় কালাবার কার্নিভ্যালে বাংলাদেশ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২৩:৪০, জানুয়ারি ০১, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:৪৭, জানুয়ারি ০১, ২০২০

কালাবার কার্নিভ্যালে বাংলাদেশের সাংস্কৃতিক প্রতিনিধি দলনাইজেরিয়ার কালাবার শহরে অনুষ্ঠিত হলো মাসব্যাপী (১ থেকে ৩১ ডিসেম্বর) আফ্রিকা মহাদেশের বৃহত্তম কালাবার কার্নিভ্যাল। এতে বাংলাদেশসহ বিশ্বের ৩৪টি দেশ ও নাইজেরিয়ার অধিকাংশ রাজ্যগুলো অংশগ্রহণ করেছে। এর মধ্যে ছিল সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মো. ফাহিমুল ইসলামের নেতৃত্বে ১৯ সদস্যের একটি সাংস্কৃতিক প্রতিনিধি দল।
কালাবার কার্নিভ্যালের শেষ সপ্তাহ (২৫ থেকে ৩১ ডিসেম্বর ) মূলত ‘কার্নিভ্যাল সপ্তাহ’ হিসেবে উদযাপিত হয়। ২৮ ডিসেম্বর বিকালে ছিল স্ট্রিট ড্যান্স ও শোভাযাত্রা। এতে আন্তর্জাতিক সাংস্কৃতিক দলগুলোর পাশাপাশি বাংলাদেশের পরিবেশনা দর্শকদের মধ্যে সাড়া জাগায়। শোভাযাত্রার সময় ধারাবর্ণনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘মাদার অব হিউম্যানিটি’ আখ্যা পাওয়ার বিষয়টি এবং এর পটভূমি গুরুত্বের সঙ্গে তুলে ধরা হয়।

কালাবার কার্নিভ্যালে বাংলাদেশের সাংস্কৃতিক প্রতিনিধি দলনাইজেরিয়ার ক্রস রিভার স্টেট গভর্নরের উদ্যোগে কার্নিভ্যালটি অনুষ্ঠিত হয়। তার আমন্ত্রণে সাড়া দিয়ে সংস্কৃতি মন্ত্রণালয়ের সাংস্কৃতিক প্রতিনিধি দলটিকে নাইজেরিয়ায় আনে আবুজার বাংলাদেশ হাইকমিশন।
কালাবার কার্নিভ্যালে বাংলাদেশের সাংস্কৃতিক প্রতিনিধি দলআগামী মে মাসে ঢাকায় ডি-৮ ভুক্ত দেশগুলোর সরকার প্রধানদের সম্মেলন হবে। নাইজেরিয়া বাদে ডি-৮ ভুক্ত ছয়টি দেশের সঙ্গে বাংলাদেশের সাংস্কৃতিক চুক্তি রয়েছে। সাম্প্রতিককালে নাইজেরিয়ার সঙ্গে বাংলাদেশের সাংস্কৃতিক বিনিময় বৃদ্ধির ফলে দুই দেশের সাংস্কৃতিক চুক্তি হবে বলে আশা করা যাচ্ছে। এ লক্ষ্যে ডি-৮ সামিটের সাইডলাইন ইভেন্ট হিসেবে এই লক্ষ্যে কাজ করছে সংস্কৃতি মন্ত্রণালয়।


/এনসি/সিএ/

সম্পর্কিত

লাইভ

টপ