X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

তিন কুকুরের অস্বাভাবিক মৃত্যু তদন্তে অগ্রগতি নেই

শেখ জাহাঙ্গীর আলম
১১ জানুয়ারি ২০২০, ২২:৫৬আপডেট : ১২ জানুয়ারি ২০২০, ১৯:৩২

তিন কুকুরের অস্বাভাবিক মৃত্যু তদন্তে অগ্রগতি নেই রাজধানীর পূর্বাচল পিংক সিটি আবাসিক এলাকায় গত বছরের ৫ নভেম্বর রহস্যজনকভাবে ৩টি পোষা কুকুরের মৃত্যু হয়। একই সঙ্গে ৮টি কুকুর নিখোঁজ হওয়ার ঘটনা ঘটে। বেআইনিভাবে এসব পোষা প্রাণীকে হত্যা ও অপসারণ করা হয়েছে মর্মে ওই দিন সন্ধ্যায় রাজধানীর খিলক্ষেত থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন এক মালিক। তবে দুই মাস কেটে গেলেও এ ঘটনা তদন্তে কোনও অগ্রগতি হয়নি।
রহস্যজনকভাবে মৃত্যু হওয়া ৩ কুকুরের একটির মালিক পিংক সিটি আবাসিকের বাসিন্দা ও অ্যানিমেল লাভার অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট সাদিয়া সালমা সিদ্দিকা সাথী অভিযোগ করে বলেন, কুকুরের মৃত্যুর ঘটনা বলে পুলিশ গুরুত্ব দিয়ে তদন্ত করছে না। এর ফলে পিংক সিটিতে একই ঘটনার পুনরাবৃত্তি ঘটছে। এক সপ্তাহ আগে ৩ জানুয়ারি আরও দুটো কুকুর নিখোঁজ হয়েছে। তদন্তে পুলিশের আগ্রহ খুবই কম। পুলিশের কাছ থেকে তারা সহযোগিতা পাচ্ছেন না বলে দাবি করেন তিনি।
তবে পুলিশ বলছে, এই ঘটনাটি আমলের অযোগ্য অপরাধ। থানায় একটি জিডি করা হয়েছে। আদালতের নির্দেশে তদন্ত চলছে। মৃত কুকুরের ময়নাতদন্ত প্রতিবেদন হাতে না আসায় পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন এখনও প্রস্তুত হয়নি।
রহস্যজনকভাবে মৃত্যু হওয়া বাকি দুটি কুকুরের মালিক চলচ্চিত্রনির্মাতা শাহনেওয়াজ কাকলী।
সাথী ও কাকলীর অভিযোগ ছিল, পরিকল্পিতভাবে বিষ প্রয়োগে কুকুরগুলোকে হত্যা করা হয়। এ ঘটনায় সাথীকে মোবাইল ফোনে একজন হুমকিও দেয়। পরে খিলক্ষেত থানায় করা জিডির পরিপ্রেক্ষিতে মৃত্যুর প্রকৃত কারণ জানতে ৭ নভেম্বর দুপুরে দুটি কুকুরের (মিল্কি ও লিও) মৃতদেহ ময়নাতদন্তের জন্য ঢাকার সেন্ট্রাল ভেটেরিনারি হসপিটালে (কেন্দ্রীয় পশু হাসপাতাল) পাঠানো হয়। পরদিন ৮ নভেম্বর নিখোঁজ ৮ কুকুরের মধ্যে দুটি ফিরে আসে। বাকি ৬টি কুকুর এখনও নিখোঁজ রয়েছে।
সাথী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আড়াই মাসেও কাউকে শনাক্ত বা রহস্য উদঘাটন করতে পারছে না পুলিশ। তাদের যথাযথ সহযোগিতা না থাকার কারণে পিংক সিটিতে আবারও একই ঘটনার পুনরাবৃত্তি ঘটেছে। গত ৩ জানুয়ারি আমার সবচেয়ে প্রিয় কুকুর (টাইগার) নিখোঁজ হয়েছে। এছাড়া পালিত একটি বেড়াল বাসার সামনে মৃত অবস্থায় পাওয়া গেছে। এছাড়াও ৮ নম্বর রোডের আরও একটি কুকুর (ম্যাক্স) নিখোঁজ হয়েছে। আগের ঘটনাটি পুলিশ গুরুত্ব দিয়ে তদন্ত করলে আর এমনটা ঘটতো না।’

আরও পড়ুন...

তিন কুকুরের রহস্যজনক মৃত্যু, নিখোঁজ আরও আটটি

ঘটনার তদন্তে পুলিশকে পিংক সিটি আবাসিক এলাকার সিসিটিভি ফুটেজ দেওয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, কিন্তু তারপরও অপরাধীদের শনাক্ত করতে পারছে না পুলিশ। ঘটনাটিকে তারা গুরুত্বই দিচ্ছে না বলে অভিযোগ করেন তিনি।
পিংক সিটি আবাসিক এলাকার বাসিন্দারা জানান, এই আবাসিক এলাকার ম্যানেজমেন্ট কমিটির ম্যানেজার মাইদুল। অফিসের চাবি তার কাছেই থাকে। কুকুরগুলো যে সময় নিখোঁজ হয় তখন পুরো এলাকার সিসিটিভি ক্যামেরা বন্ধ করে দেওয়া হয়েছিল। যদি অফিসের চাবি কমিটির ম্যানেজারের কাছে থাকে, তবে এটা বন্ধ করলো কে?
মামলার তদন্ত কর্মকর্তা ও খিলক্ষেত থানার উপ-পরিদর্শক (এসআই) মো. শাহজাহান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ঘটনার তদন্ত চলছে। মৃত দুটি কুকুরের ময়নাতদন্ত প্রতিবেদন এবং ভিসেরা প্রতিবেদন এখনও হাতে পাইনি। ময়নাতদন্তের প্রতিবেদন হাতে না পাওয়া পর্যন্ত তেমন কোনও অগ্রগতি নেই।’ ময়নাতদন্ত প্রতিবেদনে বিশেষজ্ঞরা যে মতামত দেবেন সে অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে বলে জানান তিনি।
জিডির বাদী সাথীকে মোবাইল ফোনে হুমকি দেওয়া ব্যক্তির বিষয়ে কোনও ব্যবস্থা নেওয়া হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘এমন কিছু আমি পাইনি, আমার নলেজে নাই। এটা আমাদের ঊর্ধ্বতন কর্মকর্তারা ভালো জানবেন।’ তিনি শুধু জিডির তদন্ত কর্মকর্তা বলে জানান পুলিশের এই কর্মকর্তা।



/এইচআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী