সিটি নির্বাচনের তারিখ পরিবর্তন না হলে কমিশন ভবন ঘেরাও

Send
ঢাবি প্রতিনিধি
প্রকাশিত : ১৯:৫৫, জানুয়ারি ১৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:০১, জানুয়ারি ১৪, ২০২০

ঢাবি শিক্ষার্থীদের অবরোধ ও বিক্ষোভ কর্মসূচিসরস্বতী পূজার জন্য ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবিতে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের শিক্ষার্থীরা। মঙ্গলবার (১৪ জানুয়ারি) বিকাল ৫টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত চলে এ অবরোধ কর্মসূচি। দাবি মেনে নিতে আল্টিমেটাম দিয়ে অবরোধ স্থগিত করেছেন তারা।



আন্দোলনকারীরা জানান, বুধবার (১৫ জানুয়ারি) দুপুর ১২টার মধ্যে নির্বাচনের তারিখ পরিবর্তনের ঘোষণা এবং সরস্বতী পূজার দিনে নির্বাচনের তারিখ ঘোষণা করে সংবিধান পরিপন্থী কাজ করায় সংশ্লিষ্ট কর্মকর্তাদের পদত্যাগ দাবি জানানো হয়েছে। দাবি মানা না হলে আগারগাঁওয়ের নির্বাচন কমিশন ভবন ঘেরাওয়ের ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।

জগন্নাথ হল ছাত্র সংসদের বহিরাঙ্গণ ক্রিড়া সম্পাদক অর্নব হোড় জানান, বুধবার দুপুর ১২টার মধ্যে নির্বাচনের তারিখ পরিবর্তনের ঘোষণা না এলে পরবর্তীতে লাগাতার আন্দোলন চলবে। সরস্বতী পূজার দিন নির্বাচনের তারিখ ঘোষণা করে সংবিধান পরিপন্থী কাজ করায় নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের পদত্যাগ দাবি করছি।

 অবরোধের কারণে বাংলামোটর থেকে শাহবাগ, সাইন্সল্যাব থেকে শাহবাগ, মৎস ভবন থেকে শাহবাগ ও টিএসসি থেকে শাহবাগমুখী রাস্তায় যান চলাচল বন্ধ হয়ে যায়। টানা দেড় ঘণ্টারও বেশি সময় শাহবাগ মোড় অবরোধ থাকায় শাহবাগের আশপাশ এলাকায় অ্যাম্বুলেন্স ছাড়া কোনও যান চলাচল করতে পারেনি। এতে অফিস ফেরত মানুষ ভোগান্তিতে পড়েন। অনেককে পায়ে হেঁটে বাসায় যেতে হয়েছে। যাত্রীবাহী যানগুলো রাস্তায় দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

বিক্ষোভ থেকে আন্দোলনকারী শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান দিয়ে দাবি মেনে নেওয়ার আহ্বান জানান। হিন্দু-মুসলিম ভাই ভাই, বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই ইত্যাদি স্লোগান দেন তারা।

অবরোধ কর্মসূচি তুলে নেওয়ার পর যান চলাচল স্বাভাবিক হয়শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল হাসান বাংলা ট্রিবিউনকে বলেন, রাস্তা অবরোধ করায় অফিস ফেরত মানুষরা ভোগান্তিতে পড়েছেন। আমরা রাস্তা অবরোধ না করতে শিক্ষার্থীদের আহ্বান জানিয়েছিলাম। পরে তারা আন্দোলন স্থগিত করে, এখন যান চলাচল স্বাভাবিক রয়েছে।

সরস্বতী পূজার দিন সিটি করপোরেশন নির্বাচনের তারিখ হওয়ায় তা পরিবর্তনের দাবি জানায় ডাকসুসহ বিভিন্ন সংগঠন। একই দাবিতে ঢাবি শিক্ষার্থীরা ক্যাম্পাসে বিভিন্ন কর্মসূচিও পালন করে। বিষয়টি নিয়ে হাইকোর্টে একটি রিটও করা হয়। মঙ্গলবার হাইকোর্ট রিট খারিজ করে দিলে শাহবাগ মোড় অবরোধ করেন শিক্ষার্থীরা।

 

/টিটি/

সম্পর্কিত

লাইভ

টপ