জাতীয় কবির পুত্রবধূ উমা কাজীর মৃত্যু

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২৩:২৯, জানুয়ারি ১৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ০০:৪৩, জানুয়ারি ১৬, ২০২০

উমা কাজী (ছবি: সংগৃহীত)

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের পুত্রবধূ উমা কাজী মারা গেছেন। তিনি কবির বড় ছেলে কাজী সব্যসাচীর স্ত্রী।

বুধবার (১৫ জানুয়ারি) ঢাকার বনানীর বাড়িতে গুরুতর অসুস্থ হওয়ায় রাত সাড়ে ৮টায় ইউনাইটেড হাসপাতালে আনা হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। এর আগে তিনি বেশ কিছুদিন হাসপাতালে চিকিৎসাধীনও ছিলেন।

চিকিৎসকরা জানিয়েছেন, উমা কাজীর বয়স হয়েছিল ৮৩ বছর। বার্ধক্যজনিত কারণে তার মৃত্যু হয়েছে।

ইউনাইটেড হাসপাতালের জনসংযোগ কর্মকর্তা সাজ্জাদুর রহমান শুভ জানান, উমা কাজীকে রাত সাড়ে আটটায় ইমার্জেন্সি বিভাগে আনা হলে তাকে পরীক্ষা-নিরীক্ষার পর মৃত ঘোষণা করেন চিকিৎসকরা। হাসপাতালে তাকে মৃত অবস্থায় আনা হয়েছে বলে জানান তারা। বার্ধক্যজনিত কারণে তার মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

তার মেয়ে খিলখিল কাজী গণমাধ্যমকর্মীদের জানিয়েছেন, বৃহস্পতিবার জোহরের নামাজের পর জানাজা শেষে বনানী কবরস্থানে তার মাকে সমাহিত করা হবে। তবে দাফনের আগে কলকাতা সফররত বোন মিষ্টি কাজীর জন্য অপেক্ষা করার কথাও জানিয়েছেন তিনি।

বাংলাদেশ স্বাধীন হওয়ার পর জাতীয় কবির মর্যাদা দিয়ে কাজী নজরুল ইসলামকে কলকাতা থেকে বাংলাদেশে নিয়ে আসেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সে সময় বড় ছেলে কাজী সব্যসাচীসহ তার পরিবার সদস্যরাও বাংলাদেশে চলে আসেন। ১৯৭৬ সালে কবির মৃত্যুর মাত্র তিন বছরের মাথায় ১৯৭৯ সালে কাজী সব্যসাচীও মারা যান। এরপর মেয়েদের বড় করার দায়িত্ব ছিল উমা কাজীর। ঢাকার বনানীতে স্থায়ীভাবে বসবাস করছিলেন তারা।

উমা কাজীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

/জেএ/টিএন/এমওএফ/

লাইভ

টপ