নির্বাচনের তারিখ পেছানোর দাবিতে আমরণ অনশনকারীদের সমর্থন দিলেন ঢাবি ভিসি

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২২:১৪, জানুয়ারি ১৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:২৭, জানুয়ারি ১৭, ২০২০

ভিসিসরস্বতী পূজার জন্য ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবিতে আন্দোলনকারীদের সঙ্গে সহমত পোষণ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান। তিনি বলেন, ‘নির্বাচনের তারিখ নির্ধারণের দায়িত্ব নির্বাচন কমিশনের (ইসি)। তাই, তারিখ পরিবর্তনের সিদ্ধান্তও ইসির নেওয়ার জরুরি।’ শুক্রবার (১৭ জানুয়ারি) বিকালে দ্বিতীয় দিনের মতো আমরণ অনশনকারী ঢাবি শিক্ষার্থীদের দেখতে গিয়ে তিনি এসব কথা বলেন।

অনশনরত শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানিয়ে আখতারুজ্জামান বলেন,  ‘সিটি নির্বাচনের তারিখ নির্ধারণের আগে ইসির গভীরভাবে ভাবা উচিত ছিল, এই তারিখটি কোনও মূল্যবোধ ও চেতনার পরিপন্থী হয় কিনা। অসাম্প্রদায়িক ধর্মীয় মূল্যবোধের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এই তারিখ নিয়ে সময় নষ্ট করা উচিত হবে না।’

ঢাবি ভিসি বলেন, ‘সরস্বতী পূজার একটি ধর্মীয় সাংস্কৃতিক মূল্যবোধ আছে। যার একটি অসাম্প্রদায়িক আবেদনও রয়েছে। আবহমান কাল থেকেই রয়েছে বাঙালি সংস্কৃতির শক্তিশালী ধর্মীয় মূল্যবোধ। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সব শ্রেণি-পেশার মানুষই সরস্বতী পূজায় অংশ নেয়। বিশেষ করে এর আবেদন শিক্ষা প্রতিষ্ঠানে আরও গভীরভাবে অনুভূত হয়। ফলে বিষয়টি নিয়ে নির্বাচন কমিশনের পুনর্বিবেচনায় নেওয়া উচিত ছিল।’

প্রসঙ্গত, অনশনরত শিক্ষার্থীরা জানান, টানা অনশনে ৯ জন অসুস্থ হয়ে পড়ছেন। এর মধ্যে তিনজন গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাদের হাসপাতালে ভর্তি করানো হয়। বাকিদের অনশন স্থলেই প্রাথমিক চিকিৎসা চলছে।

অসুস্থ হয়ে পড়া অনশনকারীরা হলেন, জগন্নাথ হল ছাত্র সংসদের ভিপি উৎপল বিশ্বাস, জিএস কাজল দাস, থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের অপূর্ব চক্রবর্তী, সয়েল সাইয়েন্স অ্যান্ড এনভায়রনমেন্ট বিভাগের অর্ক সাহা, ভবতোষ চন্দ্র রায় ও জয়ন্ত বণিক,  ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সবুজ কুমার, পালি অ্যান্ড বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের সুকেশ দেবনাথ, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের রবিউল আওয়াল রবি।

/এসও/এমএনএইচ/

লাইভ

টপ